লিটন-শান্তর পর রকিবুল ঝড়

প্রথম ইনিংসেই বুঝি সব ঝড় দেখা হয়ে গেল। আবাহনীর ইনিংস দেখে অনেকেই হয়তো এমন ভেবিছিলেন। লিটন কুমার দাসের পর নাজমুল হোসেন শান্তও হাঁকালেন সেঞ্চুরি। এই দুই সেঞ্চুরিতে চিরপ্রতিদ্বন্দ্বী মোহামেডানের বিপক্ষে আবাহনীর মিললো ৩৬৬ রানের বিশাল সংগ্রহ। কিন্তু আসল রোমাঞ্চ তখনো দেখা হয়নি। পরে ব্যাট করতে নেমে রকিবুল হাসানের ব্যাটে দেখা গেল যেটা। সোমবার ওয়ালটন ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগের এই ম্যাচে জিততে বড় পথ পাড়ি দিতে হবে, এটা মাথায় নিয়েই মাঠে নেমেছিলো মোহামেডান। টপ অর্ডারের ব্যাটসম্যানরা হতাশ করলেন। ৩৮ রানেই নেই প্রথম সারির তিন উইকেট। কিন্তু রকিবুল হাসান উইকেটে আসতেই পাল্টে গেল দৃশ্যপট।  হঠাৎই খোলা তরোয়ারে রুপ নিলো ডানহাতি এই ব্যাটসম্যানের ব্যাট। রকিুবলের ব্যাটে বিকেএসপির চার নম্বর মাঠে উঠলো ঝড়। একের পর এক বাউন্ডারি হাঁকিয়ে আবাহনীর বোলারদের দিশেহারা করে ৬২ বলে সেঞ্চুরি তুলে নিলেন ডানহাতি এই ব্যাটসম্যান।

তামিম ইকবালের অবর্তমানে অধিনায়কত্বের দায়িত্ব উঠেছে রকিবুল হাসানের কাঁধে। চিরপ্রতিদ্বন্দ্বী আবাহনীকে পেয়ে এই ম্যাচেই যেন আসল নেতা হয়ে উঠলেন মিডল অর্ডার ব্যাটসম্যান। মাত্র ৬২ বলে সেঞ্চুরি তুলে নেয়ার পরও থামেনি তার ব্যাট। এখনো লড়াই চালিয়ে যাচ্ছেন রকিবুল। ১২০ বলে ১৪ চার ও আট ছয়ে ১৬১ রানে ব্যাট করছেন লিস্ট ‘এ’ ফরম্যাটে পঞ্চম সেঞ্চুরি তুলে নেয়া রকিবুল। তবে এখনো জয় তুলে আনা তার জন্য অনেক কঠিন কাজ। কারণ ৪৬.২ ওভারে সাত উইকেট ৩০৮ রান তোলা মোহামেডানের এখনো দরকার ৬৯ রান। হাতে মাত্র ২২ বল। যে রণমূর্তি ধারণ করে রকিবুল খেলছেন সেটা শেষপর্যন্ত থাকলে হয়তো মোহামেডানের মুখেও শেষ হাসি উঠতে পারে।

যদিও রকিবুল তার সেরা ইনিংসটা ইতিমধ্যেই খেলে ফেলেছেন। লিস্ট ‘এ’ ফরম্যাটে রকিবুলের এটাই ক্যারিয়ার সেরা ইনিংস। এরআগে এই ফরম্যাটে তার সেরা ইনিংস ছিলো ১৩৩ রানের। আবাহনীর বিপক্ষে ম্যাচ দিয়ে নিজেকে ছাড়িয়ে গেলেন বাংলাদেশের হয়ে নয় টেস্ট, ৫৫ ওয়ানডে ও ছয় টি-টোয়েন্টি খেলা অভিজ্ঞ এই ব্যাটসম্যান।  শুধু নিজেকেই ছাড়াননি রকিবুল। ছাড়িয়ে গেছেন প্রিমিয়ার লিগ খেলাে যে কোনো ব্যাটসম্যানকে। তার খেলা ১৬১ রানের ইনিংসটি প্রিমিয়ার লিগের সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস। এরআগে তামিম ইকবালের করা ১৫৬ রান ছিলো প্রিমিয়ার লিগের সেরা ব্যক্তিগত ইনিংস।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে তিন রোহিঙ্গা নিহত

ক্যাম্পে সন্ত্রাসীদের গুলিতে তিন রোহিঙ্গা নিহত

তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর শপথ নিলেন নরেন্দ্র মোদি 

তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রীর শপথ নিলেন নরেন্দ্র মোদি