লেটস টক অনুষ্ঠানে সজীব ওয়াজেদ জয়

মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদের এক উক্তির উদ্বৃতি দিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ছেলে ও সরকারের তথ্য-প্রযুক্তি উপদেষ্টা সজীব ওয়াজেদ জয় তরুণদের উদ্দেশ্যে আহবান জানিয়ে বলেছেন, দেশে উন্নয়নের ধারাবাহিকতা রক্ষায় তারা যাতে অওয়ামী লীগে ভোট দেয়। মাহাথির মোহাম্মদ ওই উক্তিতে বলেছিলেন, তার দল ‘চার দফায় ক্ষমতায় থাকায়’ মালয়েশিয়া উন্নয়নের এই পর্যায়ে পৌঁছেছে। ২৬ জুলাই বুধবার বিকেলে রাজধানীর একটি পাঁচতারা হোটেলে সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই) আয়োজিত ‘লেটস টক উইথ জয়’  অনুষ্ঠানে তিনি এ কথা বলেন। এই মতবিনিময়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা অংশ নেন।

বাংলাদেশে বিএনপি-জামায়াত জোট সরকার এবং বর্তমানের আওয়ামী লীগ সরকারের উন্নয়ন কর্মকাণ্ডের তুলনা করে প্রধানমন্ত্রীপুত্র জয় বলেন, আওয়ামী লীগ উন্নয়নের জন্য ক্ষমতায় আসে, আর বিএনপি চায় শুধু ক্ষমতা। তথ্য-প্রযুক্তি থেকে অবকাঠামোর উন্নয়ন এবং রাজনীতি ও যানজটের মতো সমসাময়িক বিষয়সহ নানা বিষয়ে সজীব ওয়াজেদ জয়ের কাছে জানতে চান তারা। তার ব্যক্তিগত জীবন নিয়েও প্রশ্নের জবাব দেন তিনি। তরুণদের প্রসংশা করে জয় বলেন, বাংলাদেশের তরুণ সমাজ চাইলে অনেক কিছু করতে পারে। আমাদের বিরুদ্ধে ষড়যন্ত্র করে পদ্মা সেতুর অর্থ বরাদ্দ বন্ধ করা হয়েছিল। কিন্তু আমার সেটা করেছি। আমরাই পারি, আমরাই পারব।

বাংলাদেশে ১০ কোটির মতো ভোটারের মধ্যে প্রায় সাড়ে তিন কোটি তরুণ ভোটার। তাদের উদ্দেশে জয় বলেন, ‘তরুণদের জন্য আমাদের একটাই বার্তা- আমরা দেশকে এগিয়ে নিতে চাই। এবং তার জন্য আপনাদের আবারও আওয়ামী লীগকে ভোট দিতে হবে।’ আওয়ামী লীগই তার প্রতিশ্রুতি পূরণ করে মন্তব্য করে তিনি বলেন, ‘আপনার তার ফল দেখতে পাচ্ছেন। সব জায়গায় উন্নয়ন হয়েছে। আওয়ামী লীগকে ভোট দেওয়ার কোনো বিকল্প নেই।’প্রশ্নোত্তরে বিভিন্ন ক্ষেত্রে আওয়ামী লীগের অর্জনের ওপর আলোকপাত করেন জয়।

ডিজিটাল বাংলাদেশ নিয়ে তিনি বলেন, ‘আমরা যা ভেবেছিলাম তার চেয়ে বেশি আমরা অর্জন করেছি। আমরা এটা করতে পারব তা কেউ ভাবেনি। আমরা আমাদের লক্ষ্যকে ছাড়িয়ে গেছি, যা আমরা কখনও কল্পনাও করিনি।’ এই অর্জনের জন্য সব মন্ত্রী ও কর্মকর্তাদের ধন্যবাদ জানান সজীব ওয়াজেদ জয়। তিনি বলেন, ‘আমরা যা করতে চেয়েছিলাম সেগুলো তারা এগিয়ে নিয়েছে। তবে ভবিষ্যতের কোনো সীমা নেই। ভূমি রেকর্ড ডিজিটাইজেশন একটি বড় কাজ হবে। আগামী বছর নাগাদ ভূমি রেকর্ড ব্যবস্থা ডিজিটালাইজ করতে পারব বলে আমরা আশাবাদী।’

২০০৯ সালে আওয়ামী লীগ ক্ষমতায় আসার আগে এর কিছুই ছিল না মন্তব্য করে জয় বলেন, ২০০৯ এর আগে আপনারা কল্পনা করতে পেরেছেন, বাংলাদেশ আউটসোর্সিংয়ে দ্বিতীয় দেশ হবে? তখন কেউ ভাবেনি, কিন্তু এখন আমরা এটা করেছি। আপনাদের সেই দলকে ভোট দেওয়া উচিত যে দল উন্নয়নের জন্য কাজ করেছে, যে দল দেশের স্বাধীনতা এনেছে।

ঢাকায় যানজট নিয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেন, সরকার এটা নিয়েও কাজ করছে। আপনারা যেসব ফ্লাইওভার দেখেন, তার সবই আওয়ামী লীগ সরকার করেছে। আমরা এলিভেটেড এক্সপ্রেসওয়ে, মেট্রোরেল ও বাস র্যাপিড ট্রানজিট তৈরিতে কাজ করছি। আমরা রাস্তা সম্প্রসারণ করেছি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর