বার্তা ডেস্ক :: রানে গতি বাড়াতে শুরু করেছেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। দুই স্পিনার সাকিব আল হাসান ও মেহেদী হাসান মিরাজের ওপর চড়াও হয়ে সপ্তদশ ওভারে দলের রান নিয়ে গেছেন তিন অঙ্কে। ১৭ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ১০১/০। ওয়ার্নার ৫৪ ও ফিঞ্চ ৪৩ রানে ব্যাট করছেন। এবারের আসরে প্রথমবারের মতো খেলা রুবেল হোসেন ৩ ওভারে দিয়েছেন ১১ রান। সাকিবের ৩ ওভার থেকে এসেছে ২৪ রান। মেহেদী হাসান মিরাজ একমাত্র ওভারে দিয়েছেন ১২ রান।
ওয়ার্নারের ফিফটিজীবন পাওয়ার পর থেকে দারুণ ব্যাটিং করছেন ডেভিড ওয়ার্নার। মন্থর শুরুর পর বাড়িয়েছেন রানের গতি। সাকিব আল হাসানের এক ওভারে হাঁকিয়েছেন ছক্কা ও চার।
৫৫ বলে চারটি চার ও দুটি ছক্কায় পঞ্চাশ ছুঁয়েছেন ওয়ার্নার। ১০ রানে জীবন পাওয়া বাঁহাতি এই ওপেনারের ওয়ানডেতে এটি ২০তম ফিফটি।১৫ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৮৬/০। ওয়ার্নার ৫০ ও অ্যারন ফিঞ্চ ৩৩ রানে ব্যাট করছেন।
প্রথম পাওয়ার প্লেতে অস্ট্রেলিয়া ৫৩/০

প্রথম পাওয়ার প্লেতে বাংলাদেশ ভাঙতে পারেনি অস্ট্রেলিয়ার শুরুর জুটি। বিশ্বকাপে ষষ্ঠ ম্যাচে পঞ্চম পঞ্চাশ ছোঁয়া উদ্বোধনী জুটি গড়েছেন ডেভিড ওয়ার্নার ও অ্যারন ফিঞ্চ। ১০ ওভার শেষে অস্ট্রেলিয়ার স্কোর ৫৩/০। ওয়ার্নার ২৬ ও অধিনায়ক ফিঞ্চ ২৪ রানে ব্যাট করছেন। একটি সুযোগ এসেছিল মাশরাফি বিন মুর্তজার ওভারে। ব্যাকওয়ার্ড পয়েন্টে কঠিন সেই সুযোগ নিতে পারেননি সাব্বির রহমান।শুরু থেকে আস্থার সঙ্গে খেলছেন আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ফিঞ্চ। শুরুতে টাইমিং পেতে সংগ্রাম করা ওয়ার্নার ধীরে ধীরে ফিরছেন স্বরূপে। ৫৭ বলে তারা তুলে নিয়েছেন জুটির পঞ্চাশ।
ওয়ার্নারকে জীবন দিলেন সাব্বির
টাইমিং করতে সংগ্রাম করা ডেভিড ওয়ার্নারকে দ্রুত ফেরানোর একটি সুযোগ হাতছাড়া হয়ে গেল সাব্বির রহমানের ব্যর্থতায়। মাশরাফি বিন মুর্তজার বলে ব্যাকওয়ার্ড পয়েন্টে ক্যাচ ছেড়েছেন দলের সেরা ফিল্ডার।    অফ স্টাম্পের বেশ বাইরের বলে ঠিক মতো কাট করতে পারেননি ওয়ার্নার। নিচু ক্যাচ মুঠোয় জমাতে পারেননি সাব্বির। সেই সময় ১০ রানে ব্যাট করছিলেন অস্ট্রেলিয়ার বাঁহাতি ওপেনার।
অস্ট্রেলিয়া একাদশে স্টয়নিস, কোল্টার-নাইল ও জ্যাম্পা

তিনটি পরিবর্তন এসেছে অস্ট্রেলিয়া দলে। চোট কাটিয়ে ফিরেছেন অলরাউন্ডার মার্কাস স্টয়নিস। পেসার ন্যাথান কোল্টার-নাইল ও লেগ স্পিনার অ্যাডাম জ্যাম্পাকে একাদশে ফিরিয়েছে বিশ্ব চ্যাম্পিয়নরা। বাদ পড়েছেন ব্যাটসম্যান শন মার্শ এবং দুই পেসার জেসন বেহরেনডর্ফ ও কেন রিচার্ডসন। অস্ট্রেলিয়া একাদশ: অ্যারন ফিঞ্চ, ডেভিড ওয়ার্নার, স্টিভেন স্মিথ, উসমান খাওয়াজা, মার্কাস স্টয়নিস, গ্লেন ম্যাক্সওয়েল, অ্যালেক্স কেয়ারি, প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, ন্যাথান কোল্টার-নাইল, অ্যাডাম জ্যাম্পা।
একাদশে রুবেল-সাব্বির
অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশ পাচ্ছে না ডেথ বোলিংয়ের অন্যতম ভরসা অলরাউন্ডার মোহাম্মদ সাইফ উদ্দিনকে। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ফিল্ডিংয়ের সময় চোট পাওয়া মোসাদ্দেক হোসেনও খেলছেন না বিশ্ব চ্যাম্পিয়নদের বিপক্ষে। প্রথমবারের মতো এবারের আসরে খেলছেন পেসার রুবেল হোসেন ও মিডল অর্ডার ব্যাটসম্যান সাব্বির রহমান। টসের সময় অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা দলে এই দুই পরিবর্তনের কথা জানান। “দুর্ভাগ্যজনকভাবে সাইফ উদ্দিন পিঠে চোট পেয়েছে। ওর জায়গায় রুবেল এসেছে। মোসাদ্দেক সবশেষ ম্যাচে কাঁধে চোট পেয়েছে। ওর জায়গায় সাব্বির দলে এসেছে।” বাংলাদেশ একাদশ: তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, লিটন দাস, মাহমুদউল্লাহ, সাব্বির রহমান, রুবেল হোসেন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মুস্তাফিজুর রহমান।
টস হেরে বোলিংয়ে বাংলাদেশ
টস জিতে ব্যাটিং নিয়েছেন অস্ট্রেলিয়ার অধিনায়ক অ্যারন ফিঞ্চ। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা জানান, টস জিতলে ব্যাটিং নিতেন তিনিও। “এটা ভালো উইকেট। আউটফিল্ড এই মুহূর্তে মন্থর মনে হচ্ছে, শেষের দিকে হয়তো একটু ফাস্টও হতে পারে। আমরা শেষ কয়েকটি ম্যাচে রান তাড়ায় ভালো করেছি। তাই পরে ব্যাটিংয়েও সমস্যা নেই। এখন কাজটা বোলারদের, ওদের এমন একটা রানে থামানো যেন, আমরা সেটা তাড়া করে জিততে পারি। “ছেলেরা আত্মবিশ্বাসী। আমরা অস্ট্রেলিয়াকে লম্বা সময় ধরে হারাইনি তবে ছেলেরা আত্মবিশ্বাসী আছে। বিশেষ করে গত ম্যাচের পর থেকে। অস্ট্রেলিয়ার বিপক্ষে দ্রুত উইকেট নিতে হবে। খুব ভালো বোলিং করতে হবে। এরপর দেখা যাক।”
বিশ্বকাপে অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম জয়ের সন্ধানে
বর্তমান বিশ্বচ্যাম্পিয়ন, রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়ন, এবারও অন্যতম ফেভারিট। অস্ট্রেলিয়ার এসব বাস্তবতার পাশাপাশি আছে বাংলাদেশের বিপক্ষে মুখোমুখি লড়াইয়ের ইতিহাসও। টেস্ট খেলুড়ে দেশগুলির মধ্যে কেবল অস্ট্রেলিয়াকেই ওয়ানডেতে একাধিকবার হারাতে পারেনি বাংলাদেশ। বিশ্বকাপ অভিযানে সবচেয়ে কঠিন চ্যালেঞ্জগুলোর একটির মুখোমুখি হচ্ছে মাশরাফি বিন মুর্তজার দল। নটিংহ্যামের ট্রেন্ট ব্রিজে বৃস্পতিবার ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় বেলা সাড়ে তিনটায়। কার্ডিফে ২০০৫ সালে অস্ট্রেলিয়াকে হারিয়েছিল বাংলাদেশ। ২০ ম্যাচে সেটিই হয়ে আছে একমাত্র জয়। অস্ট্রেলিয়া জিতেছে ১৮টিতে। ২০১৭ সালে সবশেষ ম্যাচটি ভেসে গেছে বৃষ্টিতে। বিশ্বকাপে খেলা দুই ম্যাচেই বাংলাদেশ হেরেছে বড় ব্যবধানে। সূত্র: বিডিনিউজ

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn