সুনামগঞ্জ :: সুনামগঞ্জে বিভিন্ন অপরাধের অভিযোগে দায়ের করা ১০ মামলার আসামি ১৪ শিশুকে সংশোধনের উদ্দেশ্যে এক বছরের জন্য সমাজসেবা অফিসের প্রবেশন কর্মকর্তার তত্ত্বাবধানে পরিবারের কাছে থাকার আদেশ দিয়েছেন আদালত।  আজ বুধবার বেলা সাড়ে ১১টায় সুনামগঞ্জের শিশু আদালতের বিচারক মো. জাকির হোসেন এই আদেশ দেন।  আটটি শর্তে পারিবারিক বন্ধনে রেখে শিশুদের সুস্থ ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিয়ে আসার উদ্দেশ্যে আদালত এই আদেশ দিয়েছন বলে জানানো হয়েছে।  আদালত সূত্র জানায়, ওই ১৪ জন শিশুর বিরুদ্ধে পরিক্ষার প্রশ্নপত্র ফাঁস করে টাকা গ্রহণ, ফেসবুকে অশ্লিল ও মানহানীকর তথ্য প্রকাশ, গ্রেফতারি পরোয়ানা তামিলে পুলিশকে বাধা প্রদান,  শ্লীলতাহানী, দলবদ্ধভাবে প্রতিপক্ষকে মারপিট, মাদক রাখা এবং জুয়া খেলার অপরাধের সংঙ্গে যুক্ত থাকার অভিযোগ ছিল।

এদিকে, এক বছর মেয়াদী প্রবেশন চলাকালে তার মধ্যে বাবা-মায়ের আদেশ ও ধর্মীয় অনুশাসন মেনে চলতে অভিযুক্ত শিশুদের। সেইসাথে প্রত্যেক শিশুকে ১০টি করে গাছের চারা রোপন ও পরিচর্যা করতে হবে প্রবেশনকালীন সময়ের মধ্যে। অসৎ সঙ্গ ত্যাগ, নিয়মিত ধর্মগ্রস্থ পাঠ ও  মাদক পরিহার করে চলতে হবে তাদের। জেলা সমাজসেবা কার্যালয়ের প্রবেশন কর্মকর্তা শাহ মো. শফিউর রহমান এক বছর ওই শিশুদের তত্ত¡াবধান করে আদালতে তিন মাস পর পর অগ্রগতি প্রতিবেদন দাখিল করবেন। সুনামগঞ্জ নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালের প্রসিকিউটর অ্যাডভোকেট নান্টু রায় জানান, প্রবেশনকালীন সময়ে অভিযুক্ত শিশুরা আদালতের দেওয়া শর্ত পূরণ করে নিজেকে সংশোধন করে নিলে তাদেরকে অভিযোগ থেকে অব্যাহতি প্রদান করা হবে। শর্ত পূরণে ব্যর্থ শিশুদের বিরুদ্ধে প্রবেশনের মেয়াদ মেষে নিয়মিত মামলা চালু হবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn