বার্তা ডেক্স :: পানির অপর নাম জীবন। পানি ছাড়া জীবনযাপন অসম্ভব হয়ে পড়ে মানুষের পক্ষে। আর পানি ছাড়া নগরজীবন তো ভাবাই যায় না। সেই অসম্ভবের বিরুদ্ধে লড়াই করে তিনদিন ধরে দিন-রাতের প্রতিটি ঘণ্টা পার করছেন সিলেট নগরীর অর্ধেকের বেশি বাসিন্দা। সিলেটের কুমারগাঁও উপকেন্দ্রে মঙ্গলবার (১৭ নভেম্বর) সকাল সোয়া ১১টায় ঘটা ভয়াবহ অগ্নিকাণ্ডের কারণে তিনদিন ধরে বিদ্যুৎহীন আছেন নগরীর অর্ধেকের বাসিন্দা। এই তিনদিনে পানির অভাবে সীমাহীন দুর্ভোগে পড়েছেন বিদ্যুৎহীন এলাকার মানুষজন। দৈনন্দিন ও সাংসারিক কাজকর্ম প্রায় থেমে গেছে দুর্ভোগে পড়া মানুষের। নগরীর ২৭টি ওয়ার্ডের প্রায় প্রতিটি পাড়া-মহল্লাতেই মঙ্গল ও বুধবার পানির জন্য হাহাকার চলছিলো। বুধবার সন্ধ্যায় কিছু এলাকায় বিদ্যুৎ সরবরাহ করার পর সেসব এলাকার মানুষের দুর্ভোগ কমলেও নগরীর অর্ধেকের বেশি বাসিন্দারা এখনও আছেন পানির কষ্টে।  বৃহস্পতিবার (১৯ নভেম্বর) নগরীর বিভিন্ন এলাকায় খোঁজ নিয়ে জানা যায়, সিলেটের আখালিয়ার কুমারগাঁও বিদ্যুৎ উপকেন্দ্রে মঙ্গলবার সকালে আগুন লাগার পর থেকে পুরো নগরী বিদ্যুৎহীন হয়ে যায়। এ অবস্থায় সিটি করপোরেশন কর্তৃপক্ষ পানি সরবরাহ করতে পারছে না। পাশাপাশি বিদ্যুৎ না থাকায় ব্যক্তি উদ্যোগেও অনেকে পাম্প দিয়ে পানি উত্তোলন করতে পারছেন না। এর ফলে পানির তীব্র সংকটে ভুগছেন নগরবাসী।

এদিকে, গত তিনদিন থেকে নগরজুড়ে পানির তীব্র সংকট দেখা দেওয়ায় কিছু এলাকায় ব্যক্তিগত উদ্যোগে জেনারেটরের সাহায্যে স্থানীয় লোকজনকে পানি সরবরাহ করতে দেখা গেছে। মণিপুরি রাজবাড়ি এলাকায় স্থানীয় ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর শান্তনু দত্ত শন্তুর বাসা। গত মঙ্গলবার বিদ্যুৎ চলে যাওয়ার পর থেকেই নিজস্ব জেনারেটরের সাহায্যে তিনি স্থানীয় লোকজনকে ব্যক্তিগতভাবে পানি সরবরাহ করে যাচ্ছেন। এ বিষয়ে কাউন্সিলর শান্তনু দত্ত শন্তু জানান, গত তিন ধরে প্রতিদিনই সকাল ৭টা থেকে বেলা ১১টা পর্যন্ত তিনি কয়েক শতাধিক মানুষকে পানি দিয়েছেন। বিদ্যুৎ না আসা পর্যন্ত তাঁর এ সহায়তা অব্যাহত থাকবে। একইভাবে আজ বৃহস্পতিবার সকালে নগরীর মির্জাজাঙ্গাল ও ওসমানী মেডিকেল এলাকায় লোকজনকে জেনারেটরের মাধ্যমে পানি উত্তোলন করে সরবরাহ করতে দেখা গেছে।

উল্লেখ্য, সিলেটে বৃহস্পতিবারও পুরোপুরি স্বাভাবিক হচ্ছে না বিদ্যুৎ ব্যবস্থা। বুধবার রাতে সংশ্লিষ্ট দায়িত্বশীল সূত্র আজ (বৃহস্পতিবার ) সন্ধ্যার দিকে সিলেটে বিদ্যুৎ ব্যবস্থা পুরোপুরি স্বাভাবিক হওয়ার আশ্বাস দিলেও ঘোষিত সময় পর্যন্ত মেরামত কাজ সম্পন্ন না হওয়ায় এটি সম্ভব হচ্ছে না বলে জানিয়েছেন পিডিবি’র ডিভিশন-২ এর নির্বাহী প্রকৌশলী মো. আরেফিন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn