সানোয়ার হাসান সুনু ::

আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে ইতিমধ্যে গনসংযোগ ও প্রচারনায় নেমে পড়েছেন সম্ভাব্য প্রার্থীরা। দেশের গন্ডি পেরিয়ে সুদুর লন্ডনেও চলছে প্রচারনা। জগন্নাথপুর দক্ষিণ সুনামগঞ্জ নিয়ে গঠিত সুনামগঞ্জ-৩ নির্বাচনী এলাকার সম্ভাব্য প্রার্থী হিসাবে যারা কাজ করেছেন তাদের অনেকেই এখন লন্ডন মিশনে রয়েছেন।  সেখানকার বাংলাদেশ কমিউনিটি বিশেষ করে জগন্নাথপুর দক্ষিণ সুনামগঞ্জ তথা সিলেটি কমিউনিটিতে চলছে গণসংযোগ, ঘরোয়া বৈঠক ও সমাবেশ। লন্ডন প্রবাসী কমিউনিটি নেতৃবৃন্দের সাথে মতবিনিময়ে মিলিত হচ্ছেন তারা। লন্ডনে প্রায় ৩ সপ্তাহ বাংলাদেশী কমিউনিটির সাথে গণসংযোগ ও মতবিনিময় করে বৃহস্পতিবার দেশে ফিরেছেন অত্র এলাকার বর্তমান এম.পি ও আসন্ন নির্বাচনে সম্ভাব্য আওয়ামীলীগ মনোনীত প্রার্থী অর্থ পরিকল্পনা প্রতিমন্ত্রী এম.এ মান্নান।
বুধবার মন্ত্রীর সাথে আলাপ হলে তিনি জানান, লন্ডনে বেশ কিছু দিন ছিলাম, আমার এলাকার প্রবাসী ভাইদের সাথে দেখা সাক্ষাত ও মতবিনিময় করেছি। দল আমাকে মনোনয়ন দিলে আগামী নির্বাচন আমি করব। সাবেক পররাষ্ট্র মন্ত্রী আব্দুস সামাদ আজাদ পুত্র সম্ভাব্য প্রার্থী আজিজুস সামাদ ডনের সাথে আলাপ হলে তিনি বলেন, লন্ডন সফর করে বুধবার দেশে ফিরেছেন এবং প্রবাসীদের সাথে  মতবিনিময় হয়েছে। বর্তমানে লন্ডনে গণসংযোগে ব্যস্ত সময় পাড় করছেন বিএনপি সম্ভাব্য প্রার্থী বিএনপি নেতা সৈয়দ আলী আহমদ। অন্যদিকে বিএনপি’র সম্ভাব্য প্রার্থী মুক্তিযোদ্ধা দলের কেন্দ্রীয় সহ-সভাপতি এম.এ মালেক খান ও ২০ দলীয় জোটের সম্ভাব্য মনোনয়ন প্রার্থী,  সাবেক এম.পি জমিয়ত নেতা মাওলানা শাহীনুর পাশা চৌধুরীও কিছু দিনের মধ্যে লন্ডনে যাবেন বলে জানিয়েছেন। তারা সেখানে প্রবাসীদের সাথে মতবিনিময় করবেন।

উল্লেখ, জগন্নাথপুর ও দক্ষিণ সুনামগঞ্জ উপজেলার বিপুল সংখ্যক লোক ইংল্যান্ডে বসবাস করছেন। নির্বাচনে তাদের রয়েছে গুরুত্বপূর্ণ ভূমিকা। নির্বাচন আসলে অনেক প্রবাসী সমর্থক তাদের পছন্দের প্রার্থীর পক্ষে কাজ করতে দেশে আসেন। আবার অনেকে ফোনের মাধ্যমে সার্বক্ষনিক যোগাযোগ রাখেন। দেশে বসবাসরত  আত্মীয়-স্বজনদের ভোট দিতে গুরুত্বপুর্ণ প্রভাব রাখেন। ফলে প্রতিটি নির্বাচন  আসলে প্রার্থীরা ইংল্যান্ড সফর করে তাদের প্রবাসী সমর্থকদের মতামত নেন। সেই সাথে অনেক প্রবাসী আর্থিক সহযোগিতার হাত ও বাড়িয়ে থাকেন। আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে প্রবাসীদের মধ্যেও ব্যাপক  তৎপরতা সৃষ্টি হয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn