যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সাথে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সাক্ষাতের সম্ভাবনা রয়েছে। রোববার সৌদি আরবে এই দুই নেতার মধ্যে প্রথমবারের মত সাক্ষাৎ হতে পারে বলে কূটনৈতিক সূত্রে জানা গেছে। আরব-ইসলামিক-আমেরিকান সম্মেলনে যোগ দিতে শেখ হাসিনার আজ সৌদি আরব যাওয়ার কথা রয়েছে। বিশ্বের বিভিন্ন দেশের নেতারা সম্মেলনে অংশ নিতে সৌদি আরব যাচ্ছেন।

সন্ত্রাস ও জঙ্গিবাদ মোকাবেলার উপায় বের করতে আগামীকাল কিং আব্দুল আজিজ কনভেনশন সেন্টারে এই শীর্ষ সম্মেলন অনুষ্ঠিত হবে। মুসলিম দেশের নেতাদের সাথে এতে যোগ দিতে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প। ওখানেই ট্রাম্পের সাথে হাসিনার সাক্ষাতের সম্ভাবনা দেখছে ঢাকা ও রিয়াদের কূটনৈতিক সূত্রগুলো। সন্ত্রাসবাদের ক্রমবর্ধমান হুমকি মোকাবেলায় কার্যকর যৌথ উদ্যোগকে শক্তিশালী করার উপায় খোঁজা হবে সম্মেলন থেকে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে দৃঢ় অবস্থান ও এই বৈশ্বিক সমস্যা মোকাবেলায় বাংলাদেশের সাম্প্রতিক সাফল্যের কথা তুলে ধরবেন হাসিনা।

সূত্রগুলো বলছে, মূল অনুষ্ঠানের সাইডলাইনে ট্রাম্পের সাথে হাসিনার সংক্ষিপ্ত দ্বিপাক্ষিক বৈঠকের জন্য বাংলাদেশের তরফ থেকে একটা চেষ্টা রয়েছে। তবে এখন পর্যন্ত পৃথক বৈঠকের ব্যাপারে নিশ্চয়তা দিতে পারেননি রিয়াদের এক বাংলাদেশি কূটনীতিক। তবে সম্মেলনের ফাঁকে ট্রাম্প বা অন্য কোন বিশ্বনেতার সঙ্গে প্রধানমন্ত্রীর বৈঠকের ব্যাপারে পররাষ্ট্রমন্ত্রী এএইচ মাহমুদ আলী সম্ভাবনার কথা নাকচ করেননি। বৃহস্পতিবার এ প্রসঙ্গে তিনি শুধু বলেন, “দেখা যাক।”

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn