উৎপল দাস।।

উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল আর টানা অতি বৃষ্টির পানিতে ফসল তলিয়ে যাওয়ায় হাওরবাসী এখন অসহায় দিনানিপাত করছে। তাদের পাশে দাঁড়াতে এবার মাঠে নামছে দেশের সবচে বড় ছাত্র সংগঠন বাংলাদেশ ছাত্রলীগ। সংগঠনটির কেন্দ্রীয় সভাপতি সাইফুর রহমান সোহাগ পূর্বপশ্চিমের এ প্রতিবেদককে বলেন, প্রতিটি দুর্যোগকালীন সময়েই অসহায় মানুষের পাশে দাঁড়িয়েছে ছাত্রলীগ। এবারও তার ব্যতিক্রম ঘটবে না। বাংলাদেশের অসহায় মানুষের শেষ আশ্রয়স্থল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে ছাত্রলীগের প্রতিটি কর্মী ও নেতা যার যার অবস্থান থেকে দুর্গত মানুষের পাশে দাঁড়াবে। সাইফুর রহমান সোহাগ আরো বলেন, দুর্গত এলাকাগুলোতে ছাত্রলীগের পক্ষ থেকে ত্রাণ বিতরণের পাশাপাশি আমরা আরো কয়েকটি কাজ করতে চাই। ওখানে মেডিকেল ক্যাম্প করে অসুস্থ মানুষদের সেবা করতে চাই। সর্বোপরি দুর্যোগে যে আমরা বীরের জাতি হার মানি না, সেটা আবারো প্রমাণ করতে চায় বাংলাদেশ ছাত্রলীগ।আগামী ২৮ ও ২৯ এপ্রিল বাংলাদেশ ছাত্রলীগের পক্ষ থেকে আমরা দুর্গত হাওর অঞ্চলের মানুষের পাশে থাকবো।
উল্লেখ্য, চলতি মাসের শুরুতে পাহাড়ি ঢলে সুনামগঞ্জ, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, কিশোরগঞ্জ, নেত্রকোনা ও ব্রাহ্মণবাড়িয়ায় হাওরের বাঁধ ভেঙে যায়। এতে এসব হাওরের লক্ষাধিক হেক্টর জমির বোরো ধান পানির নিচে তলিয়ে যায়। এছাড়া মারা যায় কয়েক মেট্রিক টন মাছ ও হাজার হাজার হাঁস। অকাল বন্যায় নিঃস্ব হয়ে পড়ে লাখ লাখ মানুষ। ক্ষতিগ্রস্ত হাওরবাসীকে দেখতে গত ১৬ এপ্রিল কিশোরগঞ্জ ও সুনামগঞ্জ জেলার বিভিন্ন এলাকা পরিদর্শন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। হেলিকপ্টারে করে তিনি দুর্গত এলাকাগুলো পরিদর্শন করেন। আগামী রোববার প্রধানমন্ত্রীও সুনামগঞ্জ যাচ্ছেন। এছাড়া শুক্রবার যাচ্ছেন পানিসম্পদ মন্ত্রী আনিসুল হক মাহমুদ। আগাম বন্যায় ক্ষতিগ্রস্তদের জন্য সরকারের পক্ষ থেকে ত্রাণ সহায়তা দেয়া হচ্ছে। এর পাশাপাশি কৃষকদের ঋণের টাকা আদায় না করতে স্থানীয় এনজিওগুলোকে নির্দেশ দেয়া হয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn