পাহাড় ধসে ক্ষতিগ্রস্ত রাঙামাটি পরিদর্শনে যাওয়ার পথে চট্টগ্রামের রাঙ্গুনিয়ায় বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে হামলা ও ভাঙচুরের ঘটনা ন্যক্কারজনক বলে মন্তব্য করেছেন দলের চেয়ারপারসন খালেদা জিয়া। হামলার পর বিকেলে এক টুইটে সাবেক প্রধানমন্ত্রী বলেন, ‘বিএনপি মহাসচিবের ওপর ন্যক্কারজনক হামলার নিন্দা জানাবার ভাষা নেই।’ রোববার সকাল সাড়ে ১০টার দিকে রাঙ্গুনিয়ার ইছাখালী এলাকায় বিএনপি নেতাদের গাড়িবহরে হামলা চালানো হয়। এতে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী, বিএনপির ভাইস চেয়ারম্যান অবসরপ্রাপ্ত মেজর জেনারেল রুহুল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মাহবুবুর রহমান শামীমও আহত হন। শামীম মাথায় আঘাতপ্রাপ্ত হন। বিএনপি নেতৃবৃন্দ পাহাড় ধসে ক্ষতিগ্রস্তদের ত্রাণ দেওয়ার জন্য রাঙামাটি যাচ্ছিলেন।

বিএনপির চেয়ারপারসন বলেন, ‘এ হামলা গণতন্ত্র, রাজনীতি, নাগরিক অধিকার ও পরমতসহিষ্ণুতার ওপর হামলা। এর পরিণাম শুভ হবে না।’ বিএনপি মহাসচিবের নেতৃত্বে তাদের সাত সদস্যের প্রতিনিধি দল রোববার সকালে চট্টগ্রাম থেকে সড়ক পথে কাপ্তাইয়ের পথে রওনা হন। সেখান থেকে নৌপথে তাদের রাঙামাটি যাওয়ার কথা ছিল। সকাল সাড়ে ১০টার দিকে রাঙ্গুনিয়ার ইছাখালী এলাকায় ‘জয় বাংলা’ স্লোগান দিয়ে এ হামলা চালানো হয় বলে অভিযোগ করেন হামলার শিকার বিএনপির স্থায়ী কমিটির সদস্য আমীর খসরু মাহমুদ চৌধুরী। হামলাকারীরা আওয়ামী লীগ নেতা ও ওই এলাকার সংসদ সদস্য হাছান মাহমুদের সমর্থক বলে অভিযোগ করেন তিনি। যদিও হাছান মাহমুদ এ ধরনের অভিযোগ অস্বীকার করে বলেছেন, ‘ঘটনাটি শুনেছি। বিএনপি নেতাদের গাড়িবহর দুজন পথচারীকে ধাক্কা দেয়। এরপর সেখানে উত্তেজিত লোকজন কিছু একটা করেছে।’

তিনি বলেন, পাহাড়ধস হলো, এক সপ্তাহ আগে। আর বিএনপি নেতারা এখন সেখানে যাচ্ছিলেন। তাও আবার হামলার অজুহাত তুলে রাঙামাটি না গিয়ে ফিরে এসেছেন। এটা রহস্যজনক। বিষয়টিকে নাটক মনে হচ্ছে। এদিকে, হামলার প্রতিবাদে সোমবার ঢাকাসহ সারা দেশে বিক্ষোভ ডেকেছে বিএনপি। রোববার দুপুরে কুমিল্লার কান্দিরপাড়ে জেলা বিএনপির কার্যালয়ে দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই কর্মসূচি ঘোষণা করেন। মির্জা ফখরুল ইসলাম আলমগীরের গাড়িবহরে যে বা যারাই হামলা করুক, তাদেরকে খুঁজে বের করার কথা জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। রো্ববার রাজধানীতে বিমানবন্দর সড়কে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের অভিযানে গিয়ে তিনি বলেছেন, এই হামলা কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। এটা অন্যায়।

রক্তের বদলে রক্ত নিয়ে জবাব দিবে ছাত্রদল

বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর ও দলের নেতৃবৃন্দের উপর হামলার প্রতিবাদে বিক্ষোভ মিছিল করেছে জাতীয়তাবাদী ছাত্রদল। আজ দুপুরে ছাত্রদল সভাপতি রাজিব আহসানের নেতৃত্বে একটি মিছিল পুরানো পল্টন থেকে শুরু করে আকরাম টাওয়ার পর্যন্ত এ মিছিল প্রদক্ষিন করে। একইসঙ্গে রাজধানীর কাটাবন থেকে ছাত্রদলের সহ সভাপতি আলমগীর হাসান সোহানের নেতৃত্বে অপর একটি মিছিল বের করা হয়। মিছিলটি শাহবাগ মোড় পর্যন্ত এসে সংক্ষিপ্ত সমাবেশের মাধ্যমে শেষ করা হয়।  সমাবেশে সোহান বলেন, আওয়ামী লীগ এখন ক্ষমতা হারানোর ভয়ে পাগল হয়ে গেছে। তাই তারা বিএনপির মতো সর্ববৃহত ও জনপ্রিয় রাজনৈতিক দলের  মহাসচিবের গাড়ি বহরে হামলা করে কাপুরুষতার পরিচয় দিয়েছে। কিন্তু ছাত্রদল এর সমুচিত জবাব দিতে প্রস্তত রয়েছে। আমরা রক্তের বদলা রক্ত নিয়ে এই জবাব দিবো।

তিনি ছাত্রলীগ, যুবলীগের প্রতি আহ্বান জানিয়ে বলেন, পারলে আইনশৃঙখলা বাহিনীর সহায়তা ছাড়া রাজপথে নামুন। তখন পালানোর জন্য পথও খুঁজে পাবে না। এসময়ে উপস্থিত ছিলেন, সহ সাধারন সম্পাদক রাজিব আহসান পাপ্পু, সহ সাংগঠনিক উজ্জল হোসেন, রজিবুল ইসলাম, শিক্ষা ও পাঠচক্র বিষয়ক সম্পাদক আবু ফায়সাল জিহাদ সহ ঢাকা বিশ্ববিদ্যালয়, ঢাকা কলেজ, তিতুমীর ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের নেতাকর্মীরা উপস্থিত ছিলো।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn