জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ২০১৭-২০১৮ অর্থবছরে ২৩২ কোটি ৫ লাখ টাকার বাজেট পাস করা হয়েছে।   ৩৬তম বার্ষিক সিনেট অধিবেশনে শনিবার বিশ্ববিদ্যালয়ের প্রশাসনিক ভবনের সিনেট হলে এ বাজেট পাস হয়। ভিসি অধ্যাপক ড. ফারজানা ইসলামের সভাপতিত্বে কোষাধ্যক্ষ অধ্যাপক ড. আবুল খায়ের ২০১৬-২০১৭ অর্থবছরের ২০৯ কোটি ৮২ লাখ টাকার সংশোধিত বাজেট এবং ২০১৭-২০১৮ অর্থবছরের ২৩২ কোটি ৫ লাখ টাকার মূল বাজেট পেশ করেন। পরে সিনেট সদস্যরা এর অনুমোদন করেন। এর আগে দুপুর ২টায় বিশ্ববিদ্যালয়ের সিনেটর, প্রশাসনিক কর্তাব্যক্তি ও বিভিন্ন পত্রিকার সাংবাদিকদের উপস্থিতিতে জাতীয় সঙ্গীত পরিবেশনের মধ্য দিয়ে সিনেটের ৩৬তম বার্ষিক অধিবেশন শুরু হয়।
সিনেট সূত্রে জানা গেছে, ২০১৭-২০১৮ সালের জন্য ২৩৬ কোটি ২৮ লাখ ৩৫ হাজার টাকার মূল চাহিদা বাজেট বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনে পাঠানো হয়। এর বিপরীতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ২০১৬-২০১৭ সেশনের সংশোধিত এবং ২০১৭-২০১৮ সালের মূল চাহিদা বাজেট পরীক্ষা করে। যার প্রেক্ষিতে বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন ২০১৬-২০১৭ সংশোধিত বাজেটে ২০৯ কোটি ৮২ লাখ টাকা এবং ২০১৭-২০১৮ মূল বাজেটে ২৩২ কোটি ৫ লাখ টাকা বরাদ্দ দেয়। এর ফলে মূল বাজেটে বার্ষিক ঘাটতির পরিমাণ দাঁড়াবে ১ কোটি ৭৬ লাখ টাকা এবং ক্রমপুঞ্জিভূত ঘাটতির পরিমাণ দাঁড়াবে ৩২ কোটি ৭৪ লাখ ৫৫ হাজার টাকা।
২০১৭-২০১৮ অর্থবছরের মূল বাজেটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব আয় ধরা হয়েছে ১৮ কোটি ৭০ লাখ টাকা এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের অনুদান ধরা হয়েছে ২১৩ কোটি ৩৫ লাখ টাকা। এছাড়া ২০১৬-২০১৭ সংশোধিত বাজেটে গবেষণা প্রকল্প খাতের বরাদ্দ ৫০ লাখ টাকা থেকে বাড়িয়ে ৭৫ লাখ টাকা করা হয়েছে।
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn