কৃষি ঋণের সুদের হার কমেছে

 কৃষি ও পল্লী ঋণের সুদের হার ১০ শতাংশ থেকে কমিয়ে ৯ শতাংশ নির্ধারণ করেছে বাংলাদেশ ব্যাংক। নতুন নির্ধারিত এই হার আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে। ২২ জুন বৃহস্পতিবার বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ সুদহার পুনঃনির্ধারণ করে এক এক নির্দেশনা জারি করেছে। যা সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠানো হয়েছে। এর আগে ২০১৬ সালের জুলাইয়ে বাংলাদেশ ব্যাংক কৃষি ও পল্লী ঋণের সুদের ঊর্ধ্বসীমা ১১ থেকে কমিয়ে ১০ শতাংশে নির্ধারণ করেছিল। সংশ্লিষ্টরা বলছেন, কৃষি খাতে ঋণ প্রবাহ বৃদ্ধি ও প্রকৃত কৃষকদের কাছে ঋণ সহজলভ্য করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। বাংলাদেশ ব্যাংকের নির্দেশনায় বলা হয়েছে, কৃষি খাতে ঋণ প্রবাহ সহজ করতে আমানত ও ঋণের সুদ হারের নিম্নমুখী প্রবণতা বিবেচনায় অগ্রাধিকারপ্রাপ্ত খাত হিসেবে এই সীমা পুনঃনির্ধারণ করা হলো। এই নির্দেশনা আগামী ১ জুলাই থেকে কার্যকর হবে।

উল্লেখ্য চলতি ২০১৬-১৭ অর্থবছরের প্রথম নয় মাসে গত বছরের চেয়ে প্রায় ৩ হাজার কোটি টাকার বেশি কৃষি ঋণ বিতরণ করা হয়েছে। যা লক্ষ্যমাত্রার তুলনায় ৯০ শতাংশ বিতরণ হয়েছে। চলতি অর্থবছরে কৃষি খাতে মোট ঋণ বিতরণের লক্ষ্যমাত্রা ১৭ হাজার ৫৫০ কোটি টাকা।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর