স্মার্টকার্ড প্রকল্প থেকে সরে যাচ্ছে বিশ্বব্যাংক

 উন্নত মানের জাতীয় পরিচয়পত্র বা স্মার্টকার্ড তৈরির প্রকল্প-‘আইডেন্টিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং অ্যাকসেস টু সার্ভিসেস (আইডিইএ)’ থেকে সরে যাচ্ছে দাতা সংস্থা বিশ্বব্যাংক। আগামী ডিসেম্বরে এ প্রকল্পের নির্ধারিত মেয়াদ শেষ হচ্ছে। এই সময়ের মধ্যে ৯ কোটি স্মার্টকার্ড উৎপাদন ও বিতরণের লক্ষ্যমাত্রা নির্ধারিত ছিল। এ পর্যন্ত ছাপা হয়েছে প্রায় ৯৫ লাখ স্মার্টকার্ড। বাকি ৮ কোটি কার্ড ওই সময়ের মধ্যে ছাপা সম্ভব হবে না বলে মনে করছেন সংশ্লিষ্টরা। ৩০ মার্চ বৃহস্পতিবার দৈনিক যুগান্তর পত্রিকায় প্রকাশিত এক প্রতিবেদন থেকে এ তথ্য জানা গেছে।

প্রতিবেদনে জানা গেছে, প্রকল্পের আর্থিক অগ্রগতি ৫০ শতাংশেরও কম। কার্ড তৈরি ও বিতরণে কাক্সিক্ষত অগ্রগতি না হওয়ায় মেয়াদ শেষে বিশ্বব্যাংক এ প্রকল্পে অর্থছাড় বন্ধ করতে পারে- এমন আশংকা সংশ্লিষ্টদের। আন্তর্জাতিক এ সংস্থাটি সরে গেলে প্রকল্পটি রাজস্ব খাতে স্থানান্তর করার চিন্তা করছে নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়। তবে প্রকল্পের কর্মরত জনবলের ভবিষ্যৎ কী হবে তা নিয়েও অনিশ্চয়তা দেখা দিয়েছে। সংশ্লিষ্ট সূত্রে এসব তথ্য জানা গেছে।

এদিকে প্রকল্পের সার্বিক অগ্রগতি পর্যালোচনায় বিশ্বব্যাংকের একটি প্রতিনিধি দল বৃহস্পতিবার নির্বাচন কমিশন সচিব মোহাম্মদ আবদুল্লাহর সঙ্গে বৈঠক করার কথা ছিল। কিন্তু ওই বৈঠকটি বাতিল হয়েছে। এর কারণ হিসেবে নির্বাচন কমিশন থেকে বলা হয়েছে, আইডিইএ প্রকল্পের পরিচালক দেশের বাইরে থাকায় বৈঠকটি হয়নি। এটি রুটিন বৈঠক বলেও দাবি করেছে কমিশন সচিবালয়। এছাড়া দেশের সব সিটি কর্পোরেশনে কার্ড বিতরণে একটি সম্ভাব্য সময়সীমা তৈরি করেছে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ। এতে সিটি কর্পোরেশন এলাকায় কার্ড বিতরণে অক্টোবর পর্যন্ত ধরা হয়েছে। এরপর জেলা ও উপজেলা পর্যায়ে কার্ড বিতরণ করার পরিকল্পনা রয়েছে সংস্থাটির। বর্তমানে রাজধানী ঢাকা ও বাণিজ্যিক রাজধানী চট্টগ্রাম মহানগরীতে স্মার্টকার্ড বিতরণ চলছে। এরপর শুরু হবে রাজশাহীতে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn

এ বিভাগের আরো খবর

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

একজন খোকন মাষ্টার- সুপ্ত বাসনা যার হৃদয়ে

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

শিক্ষা গুরু বাবু সুবোধ রঞ্জন দাস

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর

মোদিকে বাংলাদেশ সফরের আমন্ত্রণ প্রধানমন্ত্রীর