শহীদনুর আহমেদ, সুনামগঞ্জ :: বর্ষায় পানি বন্ধি থাকেন দক্ষিণ সুনামগঞ্জের পূর্ব বীরগাঁও ইউনিয়নের দুইটি ওয়ার্ডের দুই থেকে আড়াই হাজার মানুষ। বীরগাঁও গ্রামের বুক দিয়ে বয়ে যাওয়া লাউয়া নদী তিন দিক দিয়ে ঘিরে রেখেছে ইউনিয়নের ৫ ও ৬ নং ওয়ার্ড দুটিকে। নদীর ওপারের যোগাযোগ ব্যবস্থা অনেক ভালো থাকলেও  এপারের মানুষদের পারাপারে পোহাতে হয় নানা ভোগান্তি। বছরের প্রায় ৭ মাস সময়ে পানি বন্ধি থাকতে হয় এখানকার মানুষদের। লাউয়া নদীর উপর ওয়ার্ড দুটির সংযোগ স্থলে ব্রীজ নির্মাণে দীর্ঘদিন ধরে দাবি উঠে আসলেও সারা দিচ্ছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তাই বর্ষায় দুই ওয়ার্ডের বাসিন্দাদের নদী পারাপারে একমাত্র ভরসা বাঁশের ভেলা। স্থানীয়দের উদ্যোগে নির্মিত বাঁশের ভেলা দিয়েই প্রতিনিয়িত যাতায়াত করছেন এখানকার নারী পরুষ, বৃদ্ধ, শিশুসহ নানা শ্রেণিপেশার মানুষ। প্রতিদিন এই ভেলায় ছড়ে স্কুল কলেজে যাচ্ছেন শিক্ষার্থীরা। হাটবাজার, জেলা শহরবা অন্য গন্তব্যে যেথে এই ভেলাই ব্যবহার করে থাকেন এখানকার মানুষরা। প্রতিকুল পরিবেশ বা দুর্যোগকালীন সময়ে নদী পারাপার করতে গিয়ে ঘটে হিতে বিপরীত। ভারসাম্য অনুযায়ী বাঁশের ভেলায় বেশি লোক উঠলেই প্রায়সই ভেলাপডুবির ঘটনাও ঘটে থাকে। বেশি সমস্যায় পড়েন স্কুল কলেজ পড়ূয়া সাঁতার না জানা শিক্ষার্থীদের।

সরেজমিনে গিয়ে দেখা যায়, বাঁশের ভেলা চরে নদী পারাপার করছেন কয়েকজন নারী পুরুষ। কোনোভাবে নদী পারাপার হলেও নারী যাত্রীদের চোখেমুখে ছিল আতঙ্কের চাপ। পথচারীরা জানান, এভাবে প্রতিনিয়ত ঝুঁকি নিয়ে নদী পারাপার করে থাকেন স্থানীয় বাসিন্দারা। তাই দুই ওয়ার্ডের কয়েক হাজার মানুষের কথা চিন্তা করে একটি ব্রীজ নির্মাণের দাবি জানান স্থানীয়রা। ৫ নং ওয়ার্ডের সাবেক ইউপি সদস্য এসএম রাবেদ বলেন, বছরের প্রায় ৭ মাসের উপরের সময় পানি বন্ধি থাকেন ইউনিয়নের ২ ওয়ার্ডের কয়েক হাজার মানুষ। নদীর ওপারে ভালো যোগাযোগ ব্যবস্থা থাকলেও এপারের মানুষদের দুর্ভোগের শেষ নাই। নদী পারাপারের সুবিধার্তে স্থানীয় উদ্যোগে বাঁরে ভেলা তৈরী করে দেয়া হয়েছে। কোনোভাবে ঝুঁকি নিয়ে নদী পারাপার করে থাকেন এখানকার নারী পুরুষরা। আমরা লাউয়া নদীর উপরে একটি ব্রীজ নির্মাণের জন্যে দীর্ঘদিন ধরে দাবি করে আসলেও কর্ণপাত করছেন না সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. ফারুক  আহমদ বলেন, উপজেলার রাস্তাঘাট, ব্রীজ কালভার্ড  নির্মাণে পরিকল্পনা মন্ত্রী এম এ মান্নান আন্তরিকভাবে কাজ করছেন। উপজেলার বিভিন্ন স্থানে আগামীতে অনেক ব্রীজ নির্মাণের উদ্যোগ নিয়েছেন মন্ত্রী মহোদ্বয়। লাউয়া নদীর উপর ব্রীজ নির্মাণে বিষয়টি পরিকল্পনায় আছে বলে জানান তিনি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn