সুনামগঞ্জ ;;সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সম্মেলন হচ্ছে কি হচ্ছে না এই ধূম্রজাল রয়েছে নেতা-কর্মীদের মধ্যে। মঙ্গলবার এই আলোচনা ছিল জেলাজুড়ে সংগঠনের প্রত্যেক ইউনিটে। স্থানীয়ভাবে কেউ বলেছেন, সম্মেলন হবে, আবার কেউ বলেছেন জেলা কমিটির মেয়াদ শেষ হয় নি। দীর্ঘদিন ধরে কমিটি না হওয়া জেলার ১৪ ইউনিটের সম্মেলনের মাধ্যমে নতুন কমিটি গঠন নিয়েই ব্যস্ত জেলার নেতারা, জেলা সম্মেলন নিয়ে কোন আলোচনা হয় নি।
আগামী ২০ ও ২১ ডিসেম্বর আওয়ামী লীগের কেন্দ্রীয় সম্মেলন। সম্মেলনে কাউন্সিলর নির্ধারণের লক্ষে সারা দেশেই জেলা, উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড সম্মেলন করে নতুন কমিটি হচ্ছে। সুনামগঞ্জেও উপজেলার সমমানের ১৪ ইউনিটের তারিখ নির্ধারণ করা হয়েছে। দ্বন্দ্ব সংঘাতে লিপ্ত জেলা আওয়ামী লীগের তিনটি শক্তিশালী ইউনিট ছাতক উপজেলা, ছাতক পৌরসভা এবং দোয়ারাবাজার উপজেলায় কীভাবে সম্মেলন বা কমিটি গঠন হবে, এই নিয়ে মঙ্গলবার রাতে জেলার নেতাদের ধানম-ির অফিসে আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্মসম্পাদক মাহবুবুল আলম হানিফ, সাংগঠনিক সম্পাদক আহমেদ হোসেন’এর উপস্থিতিতে বৈঠক করার কথা । বৈঠকে জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান, সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন, সহসভাপতি সুনামগঞ্জ জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, সহসভাপতি সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, যুগ্ম সম্পাদক ছাতক পৌরসভার মেয়র আবুল কালাম প্রমুখের থাকার কথা।
এদিকে, মঙ্গলবার রাতে জাতীয় ও আঞ্চলিক কিছু পত্রিকায় সুনামগঞ্জেও আওয়ামী লীগের সম্মেলন হচ্ছে এমন সংবাদ ছাপা হয়েছে। এই সংবাদের সত্যতা জানতে আওয়ামী লীগের তৃণমূল পর্যায় থেকেও নেতা কর্মীরা গণমাধ্যম কর্মীদের ফোন দিয়েছেন। এই প্রসঙ্গে জানতে চাইলে, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবির ইমন বলেন, উপজেলার সমমানের ১৪ ইউনিটের অনেকগুলোতেই দীর্ঘদিন হয় সম্মেলন হচ্ছে না। এই ইউনিটগুলোতে নতুন কমিটি গঠনের জন্য কাজ করছি আমরা। ওয়ার্ড ও ইউনিয়ন কমিটিও গঠন হচ্ছে। উৎসবমুখর পরিবেশ রয়েছে তৃণমূল পর্যায়ে। আজ মঙ্গলবার রাতে দীর্ঘদিন কোন্দলে বিভক্ত ছাতক উপজেলা, ছাতক পৌরসভা ও দোয়ারাবাজার উপজেলা সম্মেলন নিয়ে ঢাকায় দলের ধানম-ি অফিসে বৈঠক হবে। জেলা সম্মেলনের কোনো নির্দেশনা আমরা পাই নি। জেলা সম্মেলন করার আগেই উপজেলা সম্মেলন হয়। আমরা সেভাবেই এগুচ্ছি।
জেলা আওয়ামী লীগের সহসভাপতি জেলা পরিষদ চেয়ারম্যান নুরুল হুদা মুকুট বলেন, সুনামগঞ্জের সম্মেলনের বিষয়ে কোন নির্দেশনা এখনও পাওয়া যায় নি। আজ মঙ্গলবার রাতে কেন্দ্রীয় নেতৃবৃন্দসহ ধানম-ি অফিসে বৈঠক আছে। এমন কোনো নির্দেশনা থাকলে ওখানে জানা যাবে। জেলা আওয়ামী লীগের সভাপতি মতিউর রহমান বলেন,‘সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের কমিটি অনুমোদন হয়েছে ২০১৭’এর ডিসেম্বরে। কমিটির মেয়াদ ২০২০’এর ডিসেম্বর পর্যন্ত। ২০২১ সালে কমিটির মেয়াদ শেষ হয়েছে বলা যাবে। এর আগে জেলা সম্মেলন হবার কথা নয়। জাতীয় কাউন্সিলে জেলা ও উপজেলার প্রতিনিধি পাঠাতে হবে। জেলার প্রতিনিধি কমিটি গঠনের সময়ই দেওয়া হয়েছে। কেন্দ্রীয় দায়িত্বশীলরা উপজেলা সম্মেলন করে উপজেলার কাউন্সিলর ঠিক করার নির্দেশনা দিয়েছেন। আমরা সেটি করছি। আওয়ামী লীগের কেন্দ্রীয় যুগ্মসম্পাদক মাহবুবুল আলম হানিফ মঙ্গলবার বিকাল ৩ টায় এই প্রতিবেদককে বলেছেন, সারাদেশেই নভেম্বরের শেষ সপ্তাহ্ থেকে ডিসেম্বরের মধ্যে জেলা সম্মেলন হবে। এই সময়ে সুনামগঞ্জেরও সম্মেলন হবার কথা। সূত্র-দৈনিক সুনামগঞ্জের খবর।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn