ফেসবুক, ইনস্টাগ্রাম ও হোয়াটসঅ্যাপ ব্যবহারকারীদের কাছে ইমোজি বেশ জনপ্রিয়। ব্যবহারকারীদের চাহিদার কথা বিবেচনা করে এইসব সোশ্যাল সাইটে যুক্ত করা হয়েছিল নানা রকমের ইমোজি। এসব ইমোজির মধ্যে কয়েকটিকে ‘যৌনতার সঙ্গে সম্পর্কি’ বলে চিহ্নিত করা হয়েছে। যার মধ্যে রয়েছে মধ্যাঙ্গুলি প্রদর্শন, বেগুন, পীচ এবং জলের ফোঁটা ইত্যাদি। এগুলো মুছে ফেলার পরিকল্পনা করছে ফেসবুক। ইনস্টাগ্রাম অবশ্য অনেক আগেই বেগুনকে তাদের ইমোজি তালিকা থেকে বাদ দিয়েছে। নতুন নির্দেশিকাতে বলা হয়েছে, নিষিদ্ধ ইমোজিগুলোতে যৌন ক্রিয়াকলাপের বার্তা স্পষ্ট করতে ব্যবহার করা যেতে পারে তা তুলে নেবে ফেসবুক। এ খবর দিয়েছে ইন্ডিয়ান এক্সপ্রেস ও এই সময়।

জানা গেছে, ‘যৌন আবেদন’ রোধ করার উদ্দেশ্যে এই পদক্ষেপ নেওয়া হয়েছে। তবে সোশ্যাল মিডিয়াতে অনেকেই এই পদক্ষেপটি চূড়ান্ত সমালোচনা শুরু করেছেন। সম্প্রতি সোশ্যাল মিডিয়ায় ব্যবহৃত ইমোজির গোপন অর্থ নিয়ে সমালোচনা শুরু হয়েছে। ভারতে এরইমধ্যে বেগুন ও পীচ ইমোজি মুছে দিয়েছে ফেসবুক। অর্থাৎ হোয়াটসঅ্যাপ, ইনস্টাগ্রামে আর পাওয়া যাবে না এই ইমোজি। তবে বাংলাদেশের ফেসবুক, ইনস্টাগ্রাম ও ওয়াটসঅ্যাপ ব্যবহারকারীরা এখনো বেগুন, পীচ এবং জলের ফোঁটা ইমোজিগুলো ব্যবহার করতে পারছেন। তবে খুব শিগগিরই এগুলো মুছে ফেলা হতে পারে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn