বার্তা ডেক্সঃঃএক বাংলাদেশির সিঙ্গাপুরে বিলিয়ন ডলারেরও বেশি অর্থ পড়ে রয়েছে। অনুসন্ধানে জানা গেলো, এ অর্থের মালিক মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসি কার্যকর হওয়া সালাউদ্দিন কাদের চৌধুরীর। যদিও তার পরিবার এ অর্থের দাবি না করায় টাকা ফিরিয়ে আনতে সমস্যা হচ্ছে বাংলাদেশের। গেলো বেশ কয়েকদিন ধরেই দেশে আলোচনার শীর্ষে বিদেশে অর্থ পাচার। ব্যাংক পাড়া থেকে আদালত, রাজনৈতিক থেকে মুদি দোকানি, সবাই জানতে চায় কানাডার বেগম পাড়া, মালয়েশিয়া কিংবা সিঙ্গাপুরে পাচারকারীদের নাম ও পরিচয়। বেঁচে থাকতেও যে লোকটা ছিলেন আলোচনার শীর্ষে ফাঁসিতে ঝুলার পরও কিনা সেই ব্যক্তিই ফের আলোচনায়। এক দুই টাকা নয়, লক্ষ কোটিও নয় , সে কি না পাচার করেছে বিলিয়ন ডলারেরও বেশি।

যুদ্ধাপরাধের দায়ে দণ্ডপ্রাপ্ত বিএনপি নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীর। জীবদ্দশায় এই ব্যক্তিই কি না সিঙ্গাপুরে পাচার করেছে এক বিলিয়ন ডলারেরও বেশি অর্থ। যা এখন রক্ষিত আছে সিঙ্গাপুরের বিভিন্ন ব্যাংকে। পাচার হওয়া এই অর্থ ফিরিয়ে আনার উদ্যোগ নিয়েছে সরকার। যদিও এই আইনি প্রক্রিয়াটি দীর্ঘ বলে জানান দুদক আইনজীবী খুরশীদ আলম খান। বিদেশে পাচার করা সব টাকাই ফেরত আনার উদ্যোগের কথা জানান রাষ্ট্রের সর্বোচ্চ আইন কর্মকর্তা এ এম আমিন উদ্দিনও। মুদ্রা পাচারের পরিসংখ্যান বলছে, আন্তর্জাতিক বাণিজ্যের মাধ্যমে বাংলাদেশ থেকে প্রতিবছর গড়ে ৭৫৩ কোটি ২৭ লাখ ডালার পাচার হয়। বর্তমান বাজার দরে যা ৬৪ হাজার কোটি টাকা। এসব অর্থ ফিরিয়ে আনতে কাজ করছে বাংলাদেশ ব্যাংক দুদক ও অ্যাটর্নি জেনারেল কার্যালয়।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn