ঢাকা : ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সংসদ ডাকসু নির্বাচন নিয়ে এবার মাঠে নামছে বিএনপির অন্যতম সহযোগী সংগঠন জাতীয়তাবাদী ছাত্রদল। এ ইস্যুকে কাজে লাগিয়ে নিজেদের সংগঠিত করতে চাইছে সংগঠনটির নেতাকর্মীরা। এজন্য তারা ইতিমধ্যে নিজেদের আনুষঙ্গিক কার্যক্রমও শুরু করেছে। এই দাবির পক্ষে নিজেদের অবস্থান তৈরী করতে করে সংবাদ সম্মেলনের প্রস্তুতিসহ ঢাবি ভিসি বরাবর স্মারকলিপি প্রদান এবং ডাকসু নির্বাচনের দাবিতে অন্যান্য ছাত্র সংগঠনগুলোর সাথেও নিজেদের যোগাযোগ শুরু করেছেন দায়িত্বশীল নেতৃবৃন্দ।

বিএনপির দলীয় সূত্র জানায়, আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রত্যেকটি সেক্টরে নিজেদের অবস্থান সংহত করতে এবং নিরপেক্ষ নির্বাচনের দাবিতে অপেক্ষমান আন্দোলনের সূতিকাগার এখনই প্রস্তুত করতে চাইছেন দলের হাইকমান্ড। আর এ জন্য ছাত্রদলকে এখন থেকেই রাজপথে রাখতে চান তারা। এর অংশ হিসেবে সম্প্রতি দলের নীতিনির্ধারক পর্যায়ের নেতৃবৃন্দ ঢাকা বিশ্ববিদ্যালয়ে ছাত্রদল নেতৃত্বকে এমন নির্দেশনা দিয়ে যৌক্তিক এ আন্দোলনের জন্য কাজ করার পরামর্শ দিয়েছেন। এজন্য ডাকসু নির্বাচনের পক্ষে অবস্থানকারী সকল ছাত্র সংগঠনের সাথে একাত্ম হয়ে তাদেরকে সঙ্গে নিয়েই আন্দোলনের ক্ষেত্র প্রস্তত করার পরামর্শ দিয়েছেন তারা। এর আগে সংবাদ সম্মেলনের করে ডাকসু নির্বাচনে ছাত্রদলের অবস্থান পরিস্কার করতে এবং তাদের দাবি নিয়ে ভিসিকে স্মারকলিপি প্রদানেরও পরামর্শ দিয়েছেন।

বিএনপির নির্ভরযোগ্য সূত্র জানায়, দলের হাইকমান্ডের এমন পরামর্শে ইতিমধ্যে কাজ শুরু করেছেন সংগঠনটির নেতাকর্মীরা। খুব শীঘ্রই তারা সংবাদ সম্মেলনের জন্য প্রস্ততি গ্রহণ করছেন। এর পাশাপাশি অন্যান্য ছাত্র সংগঠনগুলোর সাথেও যোগাযোগ শুরু করেছেন বলে জানা গেছে। এ বিষয়ে কথা বলা হলে ঢাবি ছাত্রদলের সাধারণ সম্পাদক আল মেহেদী তালুকদার বলেন, আমরা ডাকসু নির্বাচনের দাবিতে খুব শীঘ্রই সংবাদ সম্মেলন করে ভিসি বরাবর স্মারকলিপি দিব। আমরা এজন্য কাজ প্রায় সম্পন্ন করেছি। তিনি জানান, ডাকসু নির্বাচন নিয়ে বিভিন্ন সময়ে ক্ষমতাসীন দলের দায়িত্বশীলরা বক্তব্য রেখে আলোচনায় থাকার চেষ্টা করেছেন। কিন্তু আমরা আমাদের যৌক্তিক দাবিকে বাস্তবতায় নিয়ে যেতে চাই। এর জন্য আমরা সাধারণ শিক্ষার্থীদের নিয়ে আমাদের দাবি আদায়ের লক্ষ্যে সব কিছু করার জন্য প্রস্তত রয়েছি।

এদিকে বিএনপির কেন্দ্রীয় নেতৃবৃন্দও ডাকসু নির্বাচন সহ সারাদেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ছাত্র সংসদ নির্বাচনের পক্ষে বক্তব্য-বিবৃতি দিয়ে একটি ক্ষেত্র প্রস্তত করতে চাইছেন। এর ধারাবাহিকতায় আজ বুধবার ঢাকা রিপোর্টার্স ইউনিটির এক অনুষ্ঠানে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, দেশে আগে রাজনৈতিক নেতৃত্ব দিতো ছাত্র রাজনীতি থেকে উঠে আসা অভিজ্ঞরা। কিন্তু নব্বইয়ের পর থেকে এই অবস্থা কমতে শুরু করে এখন প্রায় শতভাগ শিক্ষা প্রতিষ্ঠানে এই ছাত্র সংসদ বন্ধ। যার কারণে জাতীয় রাজনীতিতে রাজনৈতিক নেতৃত্বের সঙ্কট দেখা যাচ্ছে। যা পুরো রাজনীতির জন্য এক অশনি শঙ্কেত। এ অবস্থা থেকে বের হয়ে আসতে হবে বলেও তিনি মত প্রকাশ করেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn