ফেঞ্চুগঞ্জ ডিগ্রি কলেজের সাবেক অধ্যক্ষ কবি কালাম আজাদ বলেছেন, মরমী কবি শীতালং শাহ ছিলেন আধ্যাত্মিক জগতের এক উজ্জ্বল নক্ষত্র। তাঁর লিখিত রাগ সংগীত গুলো আমাদেরকে এক অভিনব এবং শ^াশ^ত জীবনবোধের সাথে পরিচয় করিয়ে দেয়। মানবজীবনে সত্যিকার শান্তি প্রতিষ্ঠা এবং আলোকিত মানুষ হিসেবে গড়ে উঠতে হলে তাঁর জীবনবোধকে আমাদের হৃদয়ে লালন করতে হবে। জালালাবাদ কবি ফোরাম-এর উদ্যোগে মরমী কবি শিতালং শাহ’র জন্মোৎসব উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ সভাপতি লে কর্নেল(অবঃ) কবি সৈয়দ আলী আহমদের সভাপতিত্বে গতকাল মঙ্গলবার কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সাহিত্য আসর কক্ষে এই আলোচনা সভার আয়োজন করা হয়।
জালালাবাদ কবি ফোরাম কেন্দ্রীয় পর্ষদের সভাপতি কবি সিদ্দিক আহমদের স্বাগত বক্তব্যের মাধ্যমে শুরু হওয়া অনুষ্টানে প্রধান আলোচকের বক্তব্য রাখেন শাবিপ্রবির নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান কবি অধ্যাপক এ.কে.এম মাজহারুল ইসলাম এবং বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মেট্রোপলিটন পুলিশ উত্তরের উপ পুলিশ কমিশনার ফয়সল মাহমুদ, সাংবাদিক ও কলামিস্ট এম.এ মালেক চৌধুরী, বাংলাদেশ কবি সভা কেন্দ্রীয় পর্ষদের উপদেষ্টা অধ্যাপক কবি বাছিত ইবনে হাবীব। জালালাবাদ কবি ফোরাম কেন্দ্রীয় পর্ষদের সহ সভাপতি কবি কানিজ আমেনা কুদ্দুসের সঞ্চালনায় আলোচনা সভায় অন্যান্যের মধ্যে শুভেচ্ছা বক্তব্য রাখেন বেসরকারী এমপ্লয়ীড এসোসিয়েশনের সদস্য বশির আহমদ, নর্থ ইস্ট ইউনিভার্সিটি বাংলাদেশ-এর ভিসির একান্ত সচিব শাহ মনসুর আলী নোমান, কুবাব বকত চৌধুরী রুবেল, কবি মুস্তাকিম হোসাইন, কলামিস্ট আব্দুল হক, কবি এখলাসুর রহমান, আমাদের ডাক সম্পাদক কবি আলিম উদ্দিন আলম। আলোচনা সভার শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন তারেক মনোয়ার। এছাড়া মরমী কবি শীতালং শাহ’র লিখিত গান পরিবেশন করেন শিল্পী প্রদীপ মল্লিক। অনুষ্ঠান শেষে কবিতা প্রতিযোগিতায় বিজয়ীদেরকে পুরস্কিত করা হয়।
প্রধান আলোচকের বক্তব্যে শাবিপ্রবির নৃবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক এ.কে.এম মাজহারুল ইসলাম বলেন, মরমী কবি শীতালং শাহ দুনিয়ার লোভ-লালসা এবং জৌলুস থেকে মুক্ত থেকে মানবজাতিকে আলোর পথ দেখাবার চেষ্টা করছেন। এর মাধমে তিনি মানবজাতিকে আদর্শিক মূল্যবোধের সাথে পরিচয় করিয়ে দিয়েছেন। সভাপতির বক্তব্যে কেন্দ্রীয় মুসলিম সাহিত্য সংসদের সহ সভাপতি লে কর্নেল(অবঃ) কবি সৈয়দ আলী আহমদ বলেন, মরমী কবি শীতালং শাহ ছিলেন অন্যান্য সকল মরমী কবির থেকে আলাদা। মানবজীবনের সত্যিকার জীবনবোধ এবং দৃষ্টিভঙ্গিকে স্বচ্ছ আয়নায় উদ্ভাষিত করেছেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn