ইংল্যান্ডের কার্ডিফে আইসিসি চ্যাম্পিয়নস ট্রফির গ্রুপ পর্বে শক্তিশালী প্রতিপক্ষ নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ। বাংলাদেশের এমন অর্জনে স্বাভাবিকভাবেই টাইগারদের নিয়ে বিশ্বের প্রভাবশালী মিডিয়াগুলোতে সংবাদ প্রকাশিত হয়েছে। ইংল্যান্ড, ভারত, পাকিস্তান, অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডসহ সারাবিশ্বে জয়গান হচ্ছে টাইগারদের নিয়ে। বিবিসির ইংরেজি ভার্সনে শিরোনামে লেখা হয়েছে, ‘চাম্পিয়ানস ট্রাফি: নিউজিল্যান্ডকে হারাতে বাংলাদেশ রেকর্ড করলো’। প্রতিবেদনটিতে বলা হয়েছে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ ব্যাটিংয়ে ঐতিহাসিক সাফল্য দেখিয়েছে। বিবিসি বাংলার শিরোনামে লেখা হয়েছে, ‘কার্ডিফে সাকিব-মাহমুদউল্লাহর মহাকাব্য, নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়েছে বাংলাদেশ’। প্রতিবেদনটিতে লেখা হয়েছে, নিউজিল্যান্ডকে ৫ উইকেটে হারিয়ে এখনও সেমিফাইনালের আশা টিকিয়ে রাখলো বাংলাদেশ। তবে হেরে এই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হচ্ছে নিউজিল্যান্ডকে।
পাকিস্তানের ডন পত্রিকার শিরোনামে লেখা হয়েছে, ‘সাকিবের শুরুটা হয়েছিল যেন বাংলাদেশ নিউজিল্যান্ডের চাম্পিয়ানস ট্রপি শেষ করতে এসেছে’। প্রতিবেদনে বলা হয়েছে, নিউজিল্যান্ডকে ৫ ইউকেটে হারিয়ে বাংলাদেশ চাম্পিয়ানস ট্রফির সেমি ফাইনালে খেলার আশা বাঁচিয়ে রাখলো। ম্যাচে সাকিব ও মাহমুদউল্লাহ উভয়ই সেঞ্চুরি করেছে।  ভারতীয় গণমাধ্যমেও বাংলাদেশের জয় গুরুত্বপূর্ণ স্থান করে নিয়েছে। এনডিটিভির শিরোনামে বলা হয়েছে, ‘আইসিসি চাম্পিয়ানস ট্রফি ২০১৭: সাকিব, মাহমুদুল্লাহর সেঞ্চুরি নিউজিল্যান্ডকে হারাতে সাহায্য করেছে’। প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাকিব ও মাহমুদুল্লাহর ২২৪ রানের জুটিতে বাংলাদেশ ব্যাটিং ধস থেকে বেরিয়ে আসে এবং ৫ উইকেটে জয় লাভ করে।

বিবিসি ওয়ার্ল্ডের প্রতিবেদন
কলকাতা থেকে প্রকাশিত বাংলা দৈনিক আনন্দবাজারের শিরোনাম, ‘জোড়া সেঞ্চুরিতে কিউই বধ বাংলাদেশের’ প্রতিবেদনে বলা হয়েছে, ইংল্যান্ডের কার্ডিফ। মাশরাফি সাকিবদের জন্য এই নামটা স্মৃতির। একযুগ আগে ওয়েলসের এই মাঠে সেই সময়ের অজেয় অস্ট্রেলিয়াকে হারিয়েছিল লাল সবুজের টিম বাংলাদেশ। ২০০৫ সালের পরে আবার সেই স্মৃতিময় কার্ডিফের মাঠে খেলতে গিয়ে বাংলাদেশ সাকিব ও মাহমুদউল্লাহর অসাধারণ দুটি শতকে হারাল নিউজিল্যান্ডকে। চ্যাম্পিয়ন্স ট্রফির শিরোপা জয়ের লড়াইয়ে টিকে রইল। আজকের পরাজয়ে চ্যাম্পিয়ন্স ট্রফি থেকে বিদায় নিতে হল নিউজিল্যান্ডেকে।

যুক্তরাজ্যের দ্য গার্ডিয়ানের শিরোনাম, ‘নিউজিল্যান্ডকে হারিয়ে বাংলাদেশ চাম্পিয়ানস ট্রফির আশা বাঁচিয়ে রাখলো’। প্রতিবেদনে বলা হয়, এ জয়ের ফলে বাংলাদেশ আগামী ১৫ জুন বার্মিংহামে চাম্পিয়ানস ট্রফির সেমিফাইনাল খেলবে, যদি ইংল্যান্ড অস্ট্রেলিয়াকে হারাতে পারে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn