বৃষ্টি কমে যাওয়া সুনামগঞ্জের বন্যা পরিস্থিতি কিছুটা উন্নতি হয়েছে বলে জানিয়েছেন সুনামগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) উপ বিভাগীয় প্রকৌশলী রঞ্জন কুমার দাস।  তিনি বলেছেন, ‘বৃষ্টি কমে আসায় বন্যা পরিস্থিতির কিছুটা উন্নতি হয়েছে। তবে তলিয়ে যাওয়া জমিগুলোর কোনও উন্নতি হয়নি।’ এদিকে জেলা কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক মো. জাহেদুল হক জানিয়েছেন, এবারের অতিবৃষ্টিতে সুনামগঞ্জে দেড় লাখ হেক্টর জমির  বোরো ফসল একবারেই নষ্ট হয়ে গেছে। এ মাসের শুরুতে টানা বৃষ্টি ও সীমান্তের ওপার থেকে আসা পাহাড়ি ঢলের কারণে হাওর অঞ্চলে ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে। মৌসুমের একমাত্র ফসল হারিয়ে কৃষকরা বিপাকে পড়েছেন। তার ওপর হাওরের পানিতে ধান পচে মাছ ও হাঁসের মড়ক দেখা দেওয়ায় এখন তারা প্রায় নিঃস্ব।
সুনামগঞ্জের জেলা প্রশাসক শেখ রফিকুল ইসলাম জানিয়েছেন, সুনামগঞ্জে ক্ষতিগ্রস্ত এলাকার মানুষের জন্য খোলা বাজারে চাল ও আটা বিক্রির পরিমাণ দ্বিগুণ করেছে সরকার। ৩৬ হাজার দুর্গত মানুষ এই ওপেন মার্কেট সেলের (ওএমএস) আওতায় আসবে। এছাড়া খাদ্যবান্ধব কর্মসূচির চাল বিক্রি অব্যাহত রয়েছে।ক্ষতিগ্রস্ত কৃষকদের জন্য আগামী বোরো মৌসুম পর্যন্ত সরকার সব ধরনের সহায়তা করবে। পরিস্থিতি পর্যবেক্ষণ করতে আগামী ৩০ এপ্রিল রবিবার সুনামগঞ্জের হাওর পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn