বিশ্ব ম্যালেরিয়া দিবসে র‌্যালী ও আলোচনা সভা

ছাতকে বিশ্ব ম্যালেরিয়া দিবসে গণসচেতনতা সৃষ্টির লক্ষ্যে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে। মঙ্গলবার দুপুরে উপজেলা স্বাস্থ্য কমপে¬ক্সের অডিটরিয়ামে এ সভার আয়োজন করা হয়। বাংলাদেশ এসোসিয়েশন ফর নেচারেল ডেভোলাপমেন্ট হেলথ্ এন্ড নিউটেশন (বন্ধন) এর সার্বিক সহযোগিতায় অনুষ্টিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. হেদায়েত হোসেন। “চিরতরে ম্যালেরিয়া হোক অবসান” এ প্রতিপাদ্যকে সামনে রেখে বন্ধন’র উপজেলার নির্বাহী পরিচালক কবির উদ্দিন আহমদের সভাপতিত্বে ও উপজেলা প্রোগ্রাম অর্গানাইজার মিজানুর রহমানের পরিচালনায় সভায় স্বাগত বক্তব্য রাখেন, উপজেলা প্রজেক্ট ম্যানেজার মো. কামরুজ্জামান, বিআরডিবি ফিল্ড কর্মকর্তা আবু বকর সিদ্দিক, ব্র্যাক কর্মকর্তা আসরাফ আলী, ল্যাব টেকন্যাশিয়ান লতিফ মিয়া প্রমূখ। সভায় বক্তরা ম্যালেরিয়া নিয়ন্ত্রনে করনীয় সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। শুরুতে পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, ক্বারী আবদুস সামাদ। দিবসটি উপলক্ষে এর আগে ছাতক উপজেলা সদর হাসপাতালের ইউএইচও ডা. অভিজিৎ শর্মার নের্তৃত্বে শহরে একটি বর্ণাঢ্য র‌্যালী বের করা হয়।

সদর ইউনিয়ন পরিষদের  উন্মূক্ত বাজেট ঘোষনা

ছাতক উপজেলার সদর ইউনিয়ন পরিষদের ২০১৭-২০১৮ইং অর্থ বছরের নতুন উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে ইউনিয়ন কনফারেন্স হলে ৭৬ লাখ ৮৫ হাজার ৯শ’১৬ টাকার বাজেট ঘোষনা করা হয়। বাজেট ঘোষনা উপলক্ষে আয়োজিত উন্মূক্ত বাজেট আলোচনা সভায় সভাপতিত্ব করেন, ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম। ইউপি সচিব পিংকু দাসের পরিচালনায় অনুষ্ঠিত বাজেট আলোচনা সভায় বক্তব্য রাখেন, ছাতক উপজেলা পরিসংখ্যান কর্মকর্তা মনিরুজ্জামান খাঁন, সমবায় কর্মকর্তা বিজিত রঞ্জন কর, ইউপি সদস্য আবদুল মালিক, আ’লীগ নেতা আবদুল কাদির, সমুজ মিয়া প্রমূখ। এছাড়াও বাজেট আলোচনায় উপস্থিত ছিলেন, সাবেক ইউপি চেয়ারম্যান আবদুল লতিফ, ইউপি সদস্যা রওশন আরা, অফিয়া বেগম, তাহমিনা আক্তার, সদস্য ময়না মিয়া, নজরুল ইসলাম, আবদুস সালাম, ইব্রাহিম আলীসহ ইউনিয়ন পরিষদের বিভিন্ন এলাকা থেকে আগত গন্যমান্য ব্যক্তিবর্গ। শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন, ইউপি সদস্য সুলতান মিয়া। ইউনিয়ন পরিষদ গর্ভন্যান্স প্রজেক্ট (ইউপিজিপি) এর সহযোগিতায় বাজটে ঘোষনা করেন ছাতক ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান সাইফুল ইসলাম। ২০১৭-২০১৮ইং অর্থ বছরের নতুন বাজেট নিয়ে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান তার বক্তব্যে বলেন, ইউনিয়নের সীমিত আয় দিয়ে পরিষদ পরিচালিত হচ্ছে। ইউনিয়নের উন্নয়ন কার্যক্রম আরো গতিশীল করতে সকল ইউপি সদস্যের পাশাপাশি স্থানীয় সকল শ্রেনীর লোকজনের সহযোগিতা একান্ত কাম্য। তিনি এলাকার উন্নয়নের ধারাবাহিকতা বজায় রাখতে ইউনিয়ন পরিষদ কর্তৃক ধার্য্যকৃত সকল নাগরিকদের নিয়মিত ট্যাক্স প্রদানের আহবান জানান। বাজেটে মোট আয় দেখানো হয়েছে ৫ লাখ ৫৮ হাজার ৮শ’৮৪ টাকা এবং ব্যায় দেখানো হয়েছে ৭৬ লাখ ৩৯ হাজার ৮শ’৬৮ টাকা। উদৃত্ত দেখানো হয় ৪৬ হাজার ৪৮’টাকা।

 ছৈলা আফজলাবাদ ইউনিয়নের উন্মুক্ত বাজেট ঘোষণা

নতুন কোন করারোপ ছাড়াই ছাতক উপজেলার ছৈলা আফজলাবাদ ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার দুপুরে ইউনিয়নের অস্থায়ি কার্যালয় লাকেশ্বর বাজারে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান গয়াছ আহমদের সভাপতিত্বে ও স্থানীয় সুশাসন শরিক প্রকল্পের টিম লিডার মনোজ কান্তি দাসের পরিচালনায় শুরুতেই ২০১৭-২০১৮ অর্থ বছরের বার্ষিক বাজেট তুলে ধরেন সচিব বকুল মালাকার। বাজেটে সর্বমোট আয় ১ কোটি ২২ লক্ষ ৩২হাজার ১শ’৮০টাকা ও ব্যয় ১ কোটি ২১ লক্ষ ৩১হাজার ৯শ’ টাকা ধরা হয়। উদ্ধৃত্ত দেখানো হয়েছে ১ লক্ষ ২শ’ ৮০টাকা।  বিস্তারিত বাজেটে বকুল মালাকার উল্লেখ করেন, ২০১৬-১৭ সালের উদ্বৃত্ত ৯৩হাজার ৫শ’ ৮০টাকা,  ইউনিয়ন কর ৭লক্ষ ৮০হাজার টাকা, সংস্থাপন খাতে ১১লক্ষ ৪৮হাজার ৬শ’ টাকা, স্থাবর সম্পত্তি ১% ৫লক্ষ টাকা, সরকারি অনুদান ৪১লক্ষ ৬০হাজার টাকা, এলজিএসপি ৩২লক্ষ টাকা, স্থানীয় সরকার খাতে ১৫লক্ষ টাকা, ও অন্যান্য খাতে ৮লক্ষ ৫০হাজার টাকাসহ সর্বমোট আয় ১ কোটি ২২লক্ষ ৩২হাজার ১শ’ ৮০টাকা। সম্ভাব্য ব্যয় দেখানো হয়েছে বেতন ভাতা ও সম্মানী ১৫লক্ষ ৭৯হাজার ৪শ’ টাকা, অফিস পরিচালনা ৮৭হাজার ৫শ’ টাকা, কর আদায় বাবদ ৯০হাজার টাকা, কৃষি প্রকল্প খাতে ৪ লক্ষ টাকা,  অফিস রক্ষনা-বেক্ষনে ৫০হাজার টাকা, স্বাস্থ্য ও পয়:নিস্কাশন খাতে ১৩লক্ষ ২০হাজার টাকা, রাস্তা নির্মাণ ও মেরামত খাতে ৬৫ লক্ষ ৫ হাজার টাকা, গৃহ নির্মান ও মেরামত খাতে ২০হাজার টাকা, শিক্ষা কর্মসূচি খাতে ১৫লক্ষ ৫০হাজার টাকা ও অন্যান্য খাতে ৫লক্ষ ৩০হাজার টাকাসহ সর্ব মোট ১ কোটি ১২লক্ষ ৩১হাজার ৯শ’ টাকা। এদিকে দীর্ঘক্ষণ বাজেট ঘোষণার পর শুরু হয় এ আলোকে আলোচনা সভা। বাজেটের বিভিন্ন বিষয়ে আলোচনায় অংশ নেন, ইউনিয়ন আ’লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আবদুল মুকিত বকুল, ছাতক প্রেসক্লাবের সাংগঠনিক সম্পাদক কাজী রেজাউল করিম রেজা, ইউনিয়ন আ’লীগের সাংগঠনিক সম্পাদক জিহাদুল ইসলাম, উপজেলা যুবলীগের সহ-সভাপতি মাহমুদুর রহমান জুসেফ ও হারুন মিয়া, শিক্ষানুরাগী ছায়েদ মিয়া। এসময় উপস্থিত ছিলেন, ইউনিয়ন আ’লীগের সভাপতি ফিরোজ আলী, সহ-সভাপতি খালেদ হাসান ও সমসির আহমদ, উপসহকারি কৃষি অফিসার জহুর আলী, ছাতক প্রেসক্লাবের অর্থ সম্পাদক আতিকুর রহমান মাহমুদ, ৩নং ওয়ার্ডের ইউপি সদস্য ও প্যানেল চেয়ারম্যান দিদার আলম, ১নং ওয়ার্ডের লাল মিয়া, ২নং ওয়ার্ডের জহির উদ্দিন, ৪নং ওয়ার্ডের আবদুল মতিন, ৫নং ওয়ার্ডের আবদুল ওয়াহিদ, ৬নং ওয়ার্ডের শেখ নোয়াব আলী, ৭নং ওয়ার্ডের মিলন ধর, ৮নং ওয়ার্ডের আবুল হোসেন, ৯নং ওয়ার্ডের আবদুল ওয়াহিদ, ১,২ ও ৩নং ওয়ার্ডের সংরক্ষিত মহিলা সদস্যা চন্দ্রমালা বিবি, ৪, ৫ ও ৬নং ওয়ার্ডের আসনা আক্তার রিমা ও ৭, ৮ ও ৯নং ওয়ার্ডের রুনা বেগম, মুক্তাদির আহমদ সবু, কবির আহমদ, আবদুল কাইয়ুম, আবদুল হক, আবদুল আলী, রইছ আলী, ফয়জুল ইসলাম, নুরুল হক, সুনু মিয়া, মাওলানা নুরুল হক, দুলন আহমদসহ ইউনিয়নের বিভিন্ন ওয়ার্ডের লোকজন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn