১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে স্বর্ণপদক জিতে তাক লাগিয়েছিলেন সোভিয়েত ইউনিয়নের জিমন্যাস্ট ওলগা করবুট। সব মিলিয়ে অলিম্পিকে জিতেছিলেন সাতটি পদক। শেষ পর্যন্ত এর কোনোটিই ধরে রাখতে পারলেন না করবুট। আর্থিক সঙ্কটের কারণে সাতটি পদক এবং ট্রফি নিলামে বিক্রি করে দিয়েছেন ৬১ বছর বয়সী এই অ্যাথলেট।

করবুটের জন্ম বেলারুশে। তবে ১৯৯১ সালে অভিবাসী হয়ে যুক্তরাষ্ট্রে পাড়ি জমান তিনি। বর্তমানে থাকেন আরিজোনায়। রাশিয়ান সংবাদমাধ্যমের খবর অনুযায়ী, শেষ জীবনে আর্থিক সংকটে পড়েন এই জিমন্যাস্ট। এই পদকগুলো তাকে অনাহার থেকে বাঁচিয়েছে।

যুক্তরাষ্ট্রে করবুট নিজেই দুটি স্বর্ণ ও একটি রৌপ্যসহ মোট সাতটি পদক ও ট্রফি নিলামে তোলেন। এক লাখ ৮৩ হাজার ডলারে বিক্রি হয় তার পদক ও ট্রফিগুলো। এর মধ্যে সবচেয়ে বেশি দামে (৬৬ হাজার ডলার) বিক্রি হয় ১৯৭২ সালে মিউনিখ অলিম্পিকে জেতা স্বর্ণপদকটি।

পদকগুলো নিলামে বিক্রির আয়োজন করে হেরিটেজ অকশন্স। করবুট সম্পর্কে তাদের ভাষ্য, জীবিত জিমন্যাস্টদের মধ্যে এমন কাউকে খুঁজে পাওয়া মুশকিল যিনি ওলগা করবুট দ্বারা অনুপ্রাণিত হননি। জিমন্যাস্টিকসকে বিশ্বজুড়ে জনপ্রিয় করতে তার বিরাট ভূমিকা ছিল।

১৯৭২ সালের মিউনিখ অলিম্পিকে জিমন্যাস্টিকসে করবুটের চোখ ধাঁধাঁনো সাফল্য তাক লাগিয়ে দেয় গোটা বিশ্বকে। তখন তার বয়স ছিল মাত্র ১৭ বছর। মিউনিখ অলিম্পিকের পর ওলগা করবুটকে ‘মিনস্কের চড়ুই’ নামে উপাধি দেওয়া হয়। এরপর রাতারাতি কিংবদন্তিতে পরিণত হন এই অ্যাথলেট।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn