সোহেল আহমদ-

এমসি কলেজের সহযোগী অধ্যাপক থেকে অধ্যাপক পদে পদোন্নতি পেলেন কলেজের পাঁচজন শিক্ষক। গত বৃহস্পতিবার দেশের ২৭৪ জন সহযোগী অধ্যাপককে অধ্যাপক পদে পদোন্নতি দিয়ে শিক্ষা মন্ত্রনালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ এ সংক্রান্ত এক আদেশ জারি করে। এতে এমসি কলেজের ৪টি বিভাগের পাঁচজন শিক্ষককে অধ্যাপকে পদে পদোন্নতি করা হয়েছে বলে নিশ্চিত করেছেন কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক হায়াতুল ইসলাম আকঞ্জি। পদোন্নতিপ্রাপ্ত শিক্ষকদের বর্তমানে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরে বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওএসডি) করে রাখা হয়েছে বলে জানান তিনি।

শনিবার ক্যাম্পাসের বিভিন্ন বিভাগ ঘুরে দেখা যায়, পদোন্নতিপ্রাপ্ত শিক্ষকদের বিভাগগুলোতে সহকর্মী শিক্ষক ও শিক্ষার্থীরা উষ্ণ অভ্যর্থনা জানাচ্ছেন অধ্যাপক পদে পদোন্নতি পাওয়া শিক্ষকদের। ক্লাসরুমে শিক্ষার্থীদের সাথে আলাপকালে পদোন্নতি হলেও আপাতত প্রিয় কর্মস্থল ছেড়ে যাচ্ছেন না বলে আশ্বস্ত করছেন কোন কোন শিক্ষক।অধ্যাপক পদে পদোন্নতি পাওয়া শিক্ষকবৃন্দ হলেন- সমাজবিজ্ঞান বিভাগের প্রধান পান্না রাণী রায়, মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সালেহ আহমদ, দর্শন বিভাগের প্রধান আজাদ আতিকুর রহমান, উদ্ভিদবিদ্যা বিভাগের মাজহারুল ইসলাম ও সামিনা আমিন।

উল্লেখ্য, অধ্যাপক পদে পদোন্নতি পাওয়া এমসি কলেজের শিক্ষকদের সবাই ১৯৯৩ সালে অনুষ্ঠিত ১৪তম বিসিএস (সাধারণ শিক্ষা) ক্যাডারে উত্তীর্ণ হয়ে শিক্ষকতা জীবন শুরু করেন। সমাজবিজ্ঞানী পান্না রাণী রায় ১৯৮০ সালে এসএসসি, ১৯৮২ সালে এইচএসসি পাশ করে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ১৪তম বিসিএস পরীক্ষায় সাধারণ শিক্ষা ক্যাডারে উত্তীর্ণ হয়ে নওগাঁ সরকারি বিএমসি মহিলা কলেজে যোগদান করে শিক্ষকতা জীবন শুরু করেন তিনি।

১৯৬৩ সালে সুনামগঞ্জের জগন্নাথপুর উপজেলায় জন্ম নেয়া মনোবিজ্ঞান বিভাগের বিভাগীয় প্রধান সালেহ আহমদ এমসি কলেজ থেকে এইচএসসি ও ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক, স্নাতকোত্তর শেষ করেন। রোটারিয়ান ও রোটারী সুরমা জোনের অ্যাসিস্ট্যান্ট গভর্নর এ শিক্ষাবিদ ময়মনসিংহ গফরগাঁও সরকারি কলেজে শিক্ষকতা জীবন শুরু করেন।

১৯৬৫ সালে নোয়াখালীর সেনবাগে জন্মগ্রহণ করা দর্শনের শিক্ষক আজাদ আতিকুর রহমান ১৯৮৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর শেষ করে নোয়াখালী সরকারি কলেজে শিক্ষকতার জীবন শুরু করেন।কুমিল্লা ভিক্টোরিয়া কলেজ দিয়ে শিক্ষকতা শুরু করা উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক মাজহারুল ইসলাম স্নাতক ও স্নাতকোত্তর শেষ করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে। ব্রাহ্মণবাড়িয়ায় জন্ম নেয়া এ শিক্ষাবিদ এমসি কলেজে শিক্ষকতা করছেন ১৭বছর ধরে। উদ্ভিদবিদ্যা বিভাগের শিক্ষক সামিনা আমিন ১৪তম বিসিএসে উত্তীর্ণ হয়ে চাঁদপুর সরকারি কলেজ দিয়ে শিক্ষকতা শুরু করেন। কলেজ সূত্রে জানা গেছে- এমসি কলেজের পদোন্নতি প্রাপ্ত এ শিক্ষকদের মধ্যে দর্শন বিভাগে অধ্যাপকের পদ খালি থাকায় শিক্ষক আজাদ আতিকুর রহমান এমসি কলেজে কর্মরত থাকতে পারবেন। বাকি চার শিক্ষকের মধ্যে সমাজবিজ্ঞান ও মনোবিজ্ঞান বিভাগে অধ্যাপক পদ না থাকা ও উদ্ভিদবিদ্যা বিভাগে অধ্যাপক বর্তমান থাকায় পরবর্তী পদায়নের আগ পর্যন্ত তারা এমসি কলেজে শিক্ষকতা করবেন।

উল্ল্যেখ্য, এমসি কলেজে অধ্যক্ষ ও উপাধ্যক্ষ পদসহ মোট ১২টি অধ্যাপক পদ রয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn