বৃহস্পতিবার বিকেলে উদীয়মান যুব ফুটবলারদের মহারণে বিপুল দর্শকের উপস্থিতি দেখে আয়োজকরাও রীতিমত অবাক ছিলেন। বিজয় নিয়ে মেঘভাঙ্গা রোদ্দুরে আনন্দস্নান করেছেন জেলার ক্রীড়ামোদীরা। জাঁকজমক প্রচারণা ছাড়াই অনুর্ধ ১৮ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ ২০১৭-এর আসরে বিভিন্ন বয়সের ফুটবলমোদীরা জড়ো হয়েছিলেন স্টেডিয়ামে। বিশেষ করে স্বাগতিক হিসেবে উদীয়মান তরুণদের সুনামগঞ্জ জেলা দলটির ঘুরে দাঁড়ানোতে আনন্দ পেয়েছেন দর্শকরা। তাদের আক্রমণাত্মক ফুটবল খেলা আশা জাগিয়েছে। টান টান উত্তেজনা, আক্রমণ ও পাল্টা আক্রমণের ফুটবল খেলে অবশেষে সুনামগঞ্জ জেলা দল ৩-২ গোলে নরসিংদীকে হারিয়ে জাতীয় এই ফুটবল মহারণে শুভ সূচনা করেছে। বহুদিন ফুটবলের আনন্দখরায় ভোগা স্থানীয় ক্রীড়ামোদীদের আনন্দে ভাসিয়েছেন সুনামগঞ্জ জেলা দলের নাঈম, নূর ও আফরোজরা।

প্রায় দুই যুগ আগে তৃণমূল কেন্দ্রিক ‘সোহরাওয়ার্দী কাপ’ ফুটবল খেলা হয়েছিল। এই আয়োজনের স্মৃতি নেই নতুন প্রজন্মের ফুটবলারদের। ফুটবলের সেই সোনালী যুগ ফিরিয়ে আনতে কিংবদন্তী ফুটবলার ও বাফুফে প্রেসিডেন্ট সালাহ উদ্দিনের নেতৃত্বে এবার তৃণমূলে দৃষ্টি দেওয়া হয়েছে। এরই ধারাবাহিকতায় ‘অনুর্ধ-১৮ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ-২০১৭’-এর মাধ্যমে তৃণমূল থেকে ফুটবল প্রতিভা বের করার উদ্যোগ নেওয়া হয়েছে। ৬৪ জেলাকে ৮টি ভেন্যুতে নিয়ে গতকাল থেকে শুরু হয়েছে যুব ফুটবল খেলা। ফুটবলের ঐতিহ্য, সম্ভাবনাসহ আনুষঙ্গিক আরো নানা বিষয় বিবেচনা করে বাফুফে সুনামগঞ্জকে একটি ভেন্যু ঘোষণা করে। সংশ্লিষ্টরা জানিয়েছেন ঘুরে দাঁড়ানোর প্রত্যয়ে শুরু করা আয়োজনে রয়েছে আর্থিক সংকট ও প্রচারণার অভাব। তবে বিপুল সংখ্যক দর্শকের উপস্থিতিতে তারা আশাবাদী হয়েছেন।
মাঠে খেলা দেখতে আসা ক্রীড়ামোদী হাসান আহমেদ বলেন, সেই নব্বই দশকে এই মাঠেই মুন্না-জুয়েল রানাদের খেলা দেখেছিলাম। আমাদের জেলায় ফুটবলে ছিল জোয়ার। কবে যেন সেই জোয়ার সারা দেশের মতোই মিইয়ে গেছে। আজ বহুদিন পর যুব ফুটবলারদের মাধ্যমে সুনামগঞ্জে জাতীয় পর্যায়ের খেলা অনুষ্ঠিত হচ্ছে। তাই না এসে পারলাম না। তিনি এই জাগরণ ধরে রাখার অনুরোধ জানান সংশ্লিষ্টদের। পাশাপাশি নতুন ফুটবলারদের খুঁজে বের করতে স্বজনপ্রীতির আশ্রয় না নিয়ে নির্মোহভাবে বাছাই করার আহ্বান জানান।
সুনামগঞ্জ জেলা ফুটবল এসোসিয়েশনের সভাপতি শাহ আবু জাকের বলেন, বাফুফের উদ্দেশ্য মহৎ। নানা সংকট নিয়েও ফুটবলার বের করার এই উদ্যোগ প্রশংসনীয় হয়েছে। আয়োজনে আমাদেরকে তেমনভাবে আর্থিক সহযোগিতা না দিলেও আমরা স্থানীয়ভাবে ম্যানেজ করে নিয়েছি। ফুটবলের এই জাগরণে বিপুল দর্শক সাড়া দেওয়ায় আমরা আশাবাদী।
বাংলাদেশ ফুটবল ফেডারেশনের কার্যনির্বাহী সদস্য মাহী আলম সেলিম বলেন, আজকের বিপুল দর্শক উপস্থিতি কামনা করে ফুটবলই বাংলাদেশের অন্যতম প্রধান খেলা। নানা সংকট, সীমাবদ্ধতার মধ্যে আমরা কিংবদন্তী ফুটবলার সালাহ উদ্দিনের নেতৃত্বে বাংলাদেশের প্রত্যন্ত এলাকা থেকে ফুটবলার খুঁজে বের করতে এই উদ্যোগ নিয়েছি। আশা করি এই আয়োজন থেকেই আগামী দিনের কিংবদন্তী ফুটবলার পেয়ে যাব।
সুনামগঞ্জ-নরসিংদী ও কুমিল্লা-ব্রাহ্মণবাড়িয়া খেলা :
দুপুর ২টায় ‘অনুর্ধ ১৮ জাতীয় ফুটবল চ্যাম্পিয়নশীপ’-এর প্রথম খেলা অনুষ্ঠিত হয় কুমিল্লা ও ব্রাহ্মণবাড়িয়ার মধ্যে। উত্তেজনাপূর্ণ খেলায় ১-০ গোলে বিজয়ী হয়েছে কুমিল্লা। বিকেলে সুনামগঞ্জ-নরসিংদীর খেলায় টান টান উত্তেজনা ছিল। খেলার শুরুতেই সুনামগঞ্জকে ১ গোল দিয়ে বিপাকে ফেলে নরসিংদী। এরপরেই আক্রমণাত্মক খেলা শুরু করে সুনামগঞ্জ। কিছুক্ষণের মধ্যেই সমতা নিয়ে আসে। শুরু থেকে শেষ পর্যন্ত আক্রমণ পাল্টা আক্রমণের মাধ্যমেই দুই দল ভালো খেলা উপহার দেয় দর্শকদের। শেষে সুনামগঞ্জ ৩-২ গোলে বিজয়ী হয়। সুনামগঞ্জের পক্ষে গোল করেন নাঈম, নূর ও আফরোজ।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn