আসিফ নজরুল(ফেসবুক থেকে)-আমরা কেন খুশী? মানুষ কি বাইডেনের জয়ে খুশী? না, খুশীটা সেজন্য না। খুশীটা আসলে ট্রাম্পের পরাজয়ে। কমবেশী খারাপ দিক আমেরিকার অধিকাংশ প্রেসিডেন্টের ছিল। অনেক ক্ষেত্রে তা রাষ্ট্রব্যবস্থার কারণে, কখনো তা বিশ্ব ব্যবস্থায় তার প্রভাব ধরে রাখার তাগিদে। কারো পক্ষে সেখানে জাষ্টিন আর্ডেন হওয়া সহজ নয়, নেলসন ম্যান্ডেলা হওয়াও সম্ভব নয়। কিন্তু তাই বলে তারা কেউ ট্রাম্পের মাপের বদ বা তার মতো প্রকাশ্য বদ হয়ে যাননি। নোংরা অহমিকা, ঢাহা মিথ্যে, বিষাক্ত ঘৃণা আর শোচনীয় বিভেদের প্রতিকৃতি হয়ে দাড়িয়েছিল ট্রাম্প। মানুষের ভেতর অবদমিত স্বার্থপরতা, সংকীর্ণতা আর পাশবিকতাকে উস্কে দিয়েছিল সে ক্ষমতার স্বার্থে ।

পৃথিবীর বহু দেশে আছে এমন ট্রাম্প, আছে এরচেয়েও খারাপ ট্রাম্প। আছে নতুন নতুন ট্রাম্প-এর উত্থানের ভয়। আমেরিকার ট্রাম্পের পতনের মধ্যে রয়েছে সেসব ট্রাম্পের পতনের স্বপ্ন। রয়েছে ঘৃণা আর বিভেদের বিরুদ্ধে আমেরিকার মানুষের জয়ের প্রতি ভালোবাসা। দেশে দেশে ঘৃণা আর বিভেদজীবীরা এ স্বপ্ন আর ভালোবাসাকে বুঝতে পারবেন না। বা বুঝতে চাইবেন না। আমরা পারবো। আমরা সাম্য, ঐক্য আর ভালোবাসার পক্ষে। আমরা ভদ্রতা আর নম্রতার পক্ষে। আমরা তাই ট্রাম্পদের পরাজয়ে আনন্দিত হই।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn