সংযুক্ত আরব আমিরাতে প্রবাসীদের স্ত্রী এবং সন্তানদের পাশাপাশি তাদের বর্ধিত পরিবারগুলির সামনে এখন অবিশ্বাস্য সুযোগ। পরিবারের কোনো সদস্যকে আর ভিসা সমস্যা নিয়ে ভুগতে হবে না। প্রবাসীদের তাদের পরিবারের আবাসিক ভিসা স্পন্সর করার অনুমতি দেয়া হয়েছে। প্রকৃতপক্ষে, যেহেতু দেশটি বিশ্বজুড়ে আকর্ষণের কেন্দ্রবিন্দু তাই সাম্প্রতিক বছরগুলিতে কিছু ভিসার নিয়ম নমনীয় করা হয়েছে। সংযুক্ত আরব আমিরাত সরকারের মতে বৈধ আবাসিক ভিসা সহ নিয়োগকর্তা এবং কর্মচারী উভয়ই পরিবারকে স্পন্সর করতে পারেন।

অফিসিয়াল ওয়েবসাইটে বলা হয়েছে – “বিষয়টি আগের মতো নেই। এখন কর্মচারীরা তাদের চাকরির পাশাপাশি তাদের পরিবারকে স্পন্সর করতে পারে – যদি তারা আবাসনের পাশাপাশি ন্যূনতম বেতন ৪ হাজার বা ৩ হাজার উপার্জন করে।” এন্ট্রি পারমিটের অধীনে দেশে প্রবেশ করার পর একজন প্রবাসীকে তার পরিবারের আবাসিক ভিসার জন্য আবেদন করার ক্ষেত্রে ৬০ দিন সময় দেওয়া হয়। তবে এগুলো মঞ্জুর করার আগে কিছু শর্ত পূরণ করতে হবে। উদাহরণস্বরূপ, যারা চিকিৎসাগতভাবে আনফিট তাদের ভিসা পাওয়ার অনুমতি দেওয়া হবে না। পরিবারের ১৮ বছরের বেশি বয়সী সদস্যদের প্রক্রিয়ার অংশ হিসাবে একটি মেডিকেল ফিটনেস পরীক্ষা পাস করতে হবে। সংযুক্ত আরব আমিরাত সরকারের ওয়েবসাইটে তথ্য অনুসারে, কিছু ক্ষেত্রে মুসলিম প্রবাসীদের একই সময়ে দুই স্ত্রীকে স্পন্সর করার অনুমতি দেওয়া হতে পারে।

তবে কর্তৃপক্ষ জোর দিয়েছিল যে স্পন্সরকে ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি, সিটিজেনশিপ, কাস্টমস এবং পোর্ট সিকিউরিটি দ্বারা নির্ধারিত কিছু শর্তাবলী পূরণ করতে হবে। নির্দেশিকা অনুসারে, “স্ত্রীকে পৃষ্ঠপোষকতা করার জন্য, প্রবাসী বাসিন্দাকে অবশ্যই আরবীতে একটি বিবাহের শংসাপত্র জমা দিয়ে বা একজন প্রত্যয়িত অনুবাদকের দ্বারা আরবীতে যথাযথভাবে অনুবাদ করে একটি বিদ্যমান বৈবাহিক সম্পর্ক প্রমাণ করতে হবে।” মেয়েদের  জন্য ভিসা পাওয়ার নিয়ম ছেলেদের  প্রক্রিয়া থেকে আলাদা। মেয়েরা শুধুমাত্র অবিবাহিত হলেই তাকে স্পন্সর করা যেতে পারে এবং বয়সের কোন সীমা নির্ধারণ করা নেই। তবে ছেলেরা তাদের পিতামাতার স্পন্সরশিপের অধীনে আসতে পারে যতক্ষণ না তার বয়স২৫ হচ্ছে। সরকারের ওয়েবসাইট অনুসারে, প্রবাসীরা সৎ সন্তানদের জন্য আবাসিক ভিসা প্রদান করতে পারে, GDRFA শর্তাবলী সাপেক্ষে যার মধ্যে প্রতিটি সন্তানের জন্য একটি আমানত এবং জৈবিক পিতামাতার কাছ থেকে একটি লিখিত অনাপত্তি সূচক শংসাপত্র থাকতে হবে। সংযুক্ত আরব আমিরাতে জন্মগ্রহণকারী শিশুদের জন্য, পিতামাতাদের তাদের জন্মের ১২০ দিনের মধ্যে ভিসার জন্য আবেদন করতে হবে। অন্যথায়, জরিমানা আরোপ করা হবে।

স্ত্রী এবং সন্তানদের স্পনসর করার প্রয়োজনীয় শর্ত

১) আবেদনপত্র – হয় অনলাইনে বা নিবন্ধিত টাইপিং অফিসের মাধ্যমে

২) স্ত্রী ও সন্তানদের পাসপোর্টের কপি

৩) স্ত্রী ও সন্তানদের ছবি

৪) ১৮ বছরের বেশি বয়সী স্ত্রী এবং সন্তানদের মেডিকেল ক্লিয়ারেন্স সার্টিফিকেট

৫) স্বামীর নিয়োগ চুক্তি বা কোম্পানির চুক্তির অনুলিপি

৬) স্বামীর মাসিক বেতন উল্লেখ করে নিয়োগকর্তার কাছ থেকে বেতনের শংসাপত্র

৭) প্রত্যয়িত বিবাহের শংসাপত্র

৮) নিবন্ধিত ভাড়াটে চুক্তি

একটি নতুন আবাসিক পারমিট পাওয়ার জন্য তাদের ভিসার মেয়াদ শেষ হওয়ার বা বাতিল হওয়ার তারিখ থেকে ৬-মাসের গ্রেস পিরিয়ড দেওয়া হয়। যদি স্পনসর তার নির্ভরশীলদের ভিসা পুনর্নবীকরণ বা বাতিল করতে ব্যর্থ হন, তাহলে তিনি জরিমানা দিতে দায়বদ্ধ হতে পারেন বলে উল্লেখ রয়েছে সরকারি ওয়েবসাইটে । সূত্র : খালিজ টাইমস

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn