আমেরিকার  মাটিতে স্ত্রীর কবরের পাশেই শেষ পর্যন্ত শায়িত হবেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সিনিয়র সহ-সভাপতি ও সাবেক সাধারণ সম্পাদক অ্যাডভোকেট নূরুল ইসলাম চৌধুরী। শুক্রবার ২০ এপ্রিল বাদ জুম্মা জামাইকা মুসলিম সেন্টার এ নামাজে জানাযা শেষে  লং আয়ল্যান্ডের মুসলিম কররস্থানে সমাহিত করা হবে তাকে। জেলা আওয়ামী লীগের নেতা , সুনামগঞ্জ বারের সাবেক সহ-সভাপতি জনাব অ্যাডভোকেট নূরুল ইসলাম চৌধুরী যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের লিংকন হসপিটালে বৃহস্পতিবার  বাংলাদেশ সময় ভোর সোয়া ৪টায় চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। তিনি দীর্ঘদিন ধরে বার্ধক্য জনিত রোগে ভুগছিলেন।

সুনামগঞ্জ শহরের জেল রোডের বাসিন্দা নুরুল ইসলাম চৌধুরী ৫০ বছরেরও বেশি সময় সুনামগঞ্জের প্রগতিশীল রাজনীতির সামনের  কাতারের নেতা ছিলেন। তিনি প্রায় ৫২ বছর ওকালতি পেশায় নিযুক্ত ছিলেন  নির্লোভ এই রাজনীতিবিদের মৃত্যুতে সুনামগঞ্জের রাজনৈতিক নেতা-কর্মী ও আইনজীবীদের মধ্যে শোকের ছায়া নেমে আসে। তাঁর মৃত্যুতে শোক প্রকাশ করে পরিবারের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এম এ মান্নান ও তার প্রানপ্রিয় সংগঠন জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ। দলের পক্ষ থেকে শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন- জেলা আ.লীগ সভাপতি আলহাজ্ব মতিউর রহমান, সহ-সভাপতি নূরুল হুদা মুকুট, অ্যাড. আফতাব উদ্দিন, সিদ্দিক আহমদ, মতিউর রহমান, অ্যাড. শফিকুল আলম, রেজাউল করিম শামীম, ড. খায়রুল কবির রুমেন অ্যাড., সাধারণ সম্পাদক ব্যারিস্টার এম. এনামুল কবির ইমন, যুগ্ম সাধারণ সম্পাদক অ্যাড. নান্টু রায়, অ্যাড. হায়দার চৌধুরী লিটন, সাংগঠনিক সম্পাদক শংকর চন্দ্র দাস, সিরাজুর রহমান সিরাজ, মো. জুনেদ আহমদ, আইন বিষয়ক সম্পাদক অ্যাড. আব্দুল করিম, কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক করুণাসিন্ধু চৌধুরী বাবুল, ত্রাণ ও সমাজ কল্যাণ সম্পাদক শাহ মো. আবু নাসের, দপ্তর সম্পাদক অ্যাড. নূরে আলম সিদ্দিকী উজ্জ্বল, ধর্ম বিষয়ক সম্পাদক মফিজুল হক মফিজ, প্রচার ও প্রকাশনা সম্পাদক গোলাম সাবেরীন সাবু, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক অ্যাড. গোলাম মোস্তফা, শিক্ষা ও মানব বিষয়ক সম্পাদক সীতেশ তালুকদার মঞ্জু, শ্রম বিষয়ক সম্পাদক অ্যাড. আজাদুল ইসলাম রতন, কোষাধ্যক্ষ ইশতিয়াক আহমদ শামীম, উপপ্রচার ও প্রকাশনা সম্পাদক হুমায়ুন রশিদ লাভলু, সদস্য সুবীর তালুকদার বাপ্টু, ফজলুল কবির তুহিন, রেজাউল আলম নিক্কু, হাজী আবুল কালাম, মাহতাবুল হাসান সমুজ, অ্যাড. মলয় চক্রবর্তী রাজু, রফিউল্লাহ ফজলু, নুরুল ইসলাম, তৈয়ব মিয়া কামালী, অ্যাড. কল্লোল তালুকদার চপল, নিজাম উদ্দিন, অ্যাড. হাসান মাহবুব সাদী, অমল কান্তি কর, শামীম আখঞ্জি, আলমগীর কবীর, আল-আমিন চৌধুরী, আসাদুজ্জামান সেন্টু, অ্যাড. শামীমা শাহরিয়ার, অমল চৌধুরী হাবুল, সৈয়দ তারিক হাসান দাউদ পীর, আতিকুল ইসলাম আতিক, মোছা. ফেরদৌসী সিদ্দিকী প্রমুখ।

জেলা আইনজীবী সমিতি-

সুনামগঞ্জ জেলা আইনজীবী সমিতির সিনিয়র সদস্য মরহুম নূরুল ইসলাম চৌধুরী’র মৃত্যুতে বৃহস্পতিবার সকালে জেলা ও দায়রা জজ শহীদুল আলম ঝিনুক-এর সভাপতিত্বে তাঁর এজলাস কক্ষে “ফুল কোর্ট রেভা রেন্স” অনুষ্ঠিত হয়। সভায় জেলা ও দায়রা জজ ও চীফ জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কর্মরত বিচারকগণ এবং সুনামগঞ্জ জেলার আইনজীবী সমিতির সভাপতি অ্যাড. মল্লিক মো. মঈন উদ্দিন আহমদ, সাধারণ সম্পাদক অ্যাড. সৈয়দ জিয়াউল ইসলাম ও অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।শুরুতেই পবিত্র কোরআন থেকে তেলাওয়াত করেন আইনজীবী সমিতির সদস্য অ্যাড. মুহাম্মদ শামস্ উদ্দীন। অতঃপর সমিতির সভাপতি অ্যাড. মল্লিক মো. মঈন উদ্দিন আহম দ মৃত্যুর স্মারকপত্র পাঠ করেন।সভায় উপস্থিত সদস্যগণের মধ্য হতে মরহুমের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করে স্মৃতিচারণ মূলক বক্তব্য প্রদান করেন অ্যাড. আলহাজ্ব মো. ফজলুল হক আছপিয়া, অ্যাড. আলহাজ্ব আবু আলী মো. সাজ্জাদ হোসাইন, অ্যাড. স্বপন কুমার দেব,  অ্যাড. মো. জহুর আলী, অ্যাড. সত্যব্রত রায়, অ্যাড. মো. আলী আমজাদ, অ্যাড. আলহাজ্ব মো. ফজলুল কবীর। সভা পরিচালনা করেন সমিতির সাধারণ সম্পাদক অ্যাড. সৈয়দ জিয়াউল ইসলাম।পরে জেলা ও দায়রা জজ শহীদুল আলম ঝিনুক-এর অনুমতিক্রমে সমিতির সদস্য অ্যাড. সৈয়দ ফওয়াদুল জওয়াদ মরহুমের আত্মার মাগফেরাত কামনা ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপনপূর্বক দোয়া ও মোনাজাত পরিচালনা করেন।
বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদ :
সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক ও সাবেক সহ-সভাপতি এবং জেলা আইনজীবী সমিতির সাবেক সভাপতি অ্যাড. আলহাজ্ব নূরুল ইসলাম চৌধুরী’র মৃত্যুতে বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের পক্ষ থেকে শোকপ্রকাশ করেন বাংলাদেশ বার কাউন্সিলের সাবেক সদস্য ও বাংলাদেশ আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অ্যাড. মিসবাহ্ উদ্দিন সিরাজ, জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি অ্যাড. আফতাব উদ্দিন, অ্যাড. রইছ উদ্দিন, অ্যাড. আলী আমজদ, অ্যাড. মলয় বিকাশ চৌধুরী, অ্যাড. দিলীপ দাস, অ্যাড. সৈয়দ শায়েখ আহমদ, অ্যাড. পরিতোষ চন্দ্র রায়, অ্যাড. নগেন্দ্র দাস, অ্যাড. নজরুল ইসলাম, অ্যাড. চাঁন মিয়া, অ্যাড. শুকুর আলী, অ্যাড. মিজানুর রহমান, অ্যাড. আব্দুল অদুদ, অ্যাড. আব্দুস সালাম, অ্যাড. আলম নূর, অ্যাড. রাধাকান্ত সূত্রধর, অ্যাড. আক্তারুজ্জামান সেলিম, অ্যাড. মণীষ কান্তি দে মিন্টু, অ্যাড. সাইদুর রহমান তালুকদার, অ্যাড. নাসিরুল হক আফিন্দী, অ্যাড. শহীদুল হাসমত খোকন, অ্যাড. ছায়াদুর রহমান, অ্যাড. স্বপন রায় সপু, অ্যাড. পঙ্কজ দে, অ্যাড. জুলহাস মিয়া, অ্যাড. সবিতা চক্রবর্তী, অ্যাড. আনোয়ার হোসেন, অ্যাড. সমীরণ সরকার, অ্যাড. শামছুল করিম হিরন, অ্যাড. জমির উদ্দিন, অ্যাড. খালেক, অ্যাড. আব্দুল হামিদ, অ্যাড. বুরহান উদ্দিন, অ্যাড. মাহবুবুল হাসান শিরিন প্রমুখ।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn