সানা: ইয়েমেনের উত্তরাঞ্চলীয় মা’রিব প্রদেশে একটি বিয়ের অনুষ্ঠানে আগ্রাসী সৌদি বাহিনীর বোমা হামলায় অন্তত ১২ জন নারী নিহত হয়েছেন। শনিবার কারামেশ এলাকায় একটি বিবাহ যাত্রীদের ওপর সৌদি বাহিনী হামলা চালালে এসব নারী নিহত হয় বলে দেশটির আল মাসিরা টেলিভিশন চ্যানেল রবিবার জানিয়েছে।কয়েকটি স্থানীয় সূত্র জানিয়েছে, হতভাগ্য নারীরা পায়ে হেটে অনুষ্ঠান থেকে ফেরার পথে তারা সৌদি হামলার মুখে পড়ে। তবে যেসব নারী গাড়িতে করে ফিরছিলেন তারা হামলা থেকে অল্পের জন্য বেঁচে গেছেন বলে তারা জানিয়েছেন।নিহত দুই নারীর একজন পিতা তীব্র ক্ষুব্ধ কণ্ঠে বলেন, একটি বিবাহ অনুষ্ঠান থেকে ফিরে আসার সময় সাধারণ নারীদের ওপর হামলা চালিয়ে আগ্রাসী সৌদি বাহিনী জঘন্য অপরাধ সংঘঠিত করেছে। তীব্র প্রতিবাদ ও সমালোচনার পরও দারিদ্রপীড়িত ইয়েমেনের ওপর সৌদি সামরিক আগ্রাসন থামছে না। গত শুক্রবারও দেশটির ওপর ব্যাপকমাত্রায় বিমান হামলা চালিয়ে অন্তত ৭০ ইয়েমেনিকে হত্যা করেছে সৌদি বাহিনী। গত দুই বছর ধরে ইয়েমেনের বিভিন্ন এলাকায় বর্বরোচিত বিমান হামলা চালিয়ে আসছে সৌদি নেতৃত্বাধীন জোট। হামলায় এ পর্যন্ত ১২ হাজারেরও বেশি মানুষ নিহত হয়েছে।

ইয়েমেনে সৌদি বিমান হামলায় নিহত ৫১

ইয়েমেনের রাজধানী সানাসহ আরো কিছু শহরে আবারো বর্বরোচিত বিমান হামলা চালিয়েছে সৌদি বাহিনী। এতে অন্তত ৫১ ব্যক্তি নিহত এবং ৮০ জন আহত হয়েছে। বুধবার (১৩ ডিসেম্বর) ভোরে সৌদি জঙ্গিবিমান সানার শোয়ায়েব এলাকায় ইয়েমেনি সামরিক পুলিশের প্রধান দফতরগুলোতে বোমা হামলা চালালে ৩৯ ব্যক্তি নিহত এবং ৮০ জন আহত হয়। ইয়েমেনের আল মাসিরা টেলিভিশন চ্যানেল এ খবর দিয়েছে। সংবাদ মাধ্যমটি আরো জানিয়েছে, সৌদি বাহিনী ইয়েমেনের সামরিক পুলিশ স্থাপনায় সাত দফা বোমা হামলা চালিয়েছে। নিহতদের মধ্যে পুলিশের প্রিজনসেলে আটক বেশ কিছু অপরাধীও রয়েছে। ওই সেলে ১৮০ জন বন্দী ছিল। এছাড়া, সৌদি জঙ্গিবিমান ইয়েমেনের উত্তর-পশ্চিমাঞ্চলীয় সা’দা প্রদেশের শাহার এলাকায় বোমা হামলা চালালে চার ব্যক্তি আহত হয়। আহতদের মধ্যে পরে একজন মারা যান। সৌদি বাহিনী ইয়েমেনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলীয় তা’য়িজ প্রদেশের মাকবানাহ এলাকায় একটি গাড়িতে বোমা হামলা চালাতে ১১ ব্যক্তি নিহত হয়। ২০১৫ সালের মার্চ মাস থেকে সৌদি আরব এবং আরব আমিরাত ইয়েমেনের বিরুদ্ধে বর্বরোচিত বিমান হামলা চালিয়ে আসছে। এসব হামলার হাজার হাজার ইয়েমেনি হতাহত হওয়ার পাশাপাশি দেশটির স্কুল, কলেজ এবং হাসপাতালসহ বহু অবকাঠামো ধ্বংসস্তুপে পরিণত হয়েছে। জাতিসংঘ বলেছে, সৌদি নেতৃত্বাধীন জোটের হামলায় এ পর্যন্ত ১২ হাজার ইয়েমেনি নিহত হয়েছে এবং দেশটির জনগণ চরম মানবিক বিপর্যের মুখে পড়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn