ইয়েমেনে হুতি বিদ্রোহীদের ঘাঁটিতে সৌদি আরবের বিমান হামলায় এক ইরানি সামরিক বিশেষজ্ঞসহ ৯ জন নিহত হয়েছেন। শনিবারের ওই হামলার ঘটনা নিশ্চিত করেছেন ইয়েমেনের একজন মন্ত্রী। দেশটির মারিব প্রদেশের সিরওয়াহ জেলায় হুতির একটি ঘাঁটি টার্গেট করে ওই হামলা হয় বলে টুইটারে জানান তথ্যমন্ত্রী মোয়াম্মার আল-ইরিয়ানি। তিনি বলেন, ইরানি সামরিক বিশেষজ্ঞ হায়দার সেরজান এবং আরও ৯ জন ওই হামলায় নিহত হয়েছেন। তবে বাকি নিহতরা কোন দেশের তা উল্লেখ করেননি তিনি।

মিডল ইস্ট মনিটরের খবরে জানানো হয়েছে, ইরান থেকে বিশেষজ্ঞরা ইয়েমেনে যান মূলত হুতিদের প্রশিক্ষণ দিতে। এই হুতিরা ইরানি প্রশিক্ষণ ও অস্ত্র ব্যবহার করে সৌদি আরবের বিরুদ্ধে যুদ্ধ চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে। নিহত হায়দারও হুতি সদস্যদের প্রশিক্ষণ দিতে ইয়েমেনে গিয়েছিলেন। এর আগে তার স্থানে ছিল হিজবুল্লাহ নেতা মুস্তাফা আল-ঘারাওয়ি। সৌদি হামলায় গত মে মাসে তিনি নিহত হন। এরপরই তার স্থানে নিয়োগ দেয়া হয় এই ইরানিকে। ইরিয়ানি জানান, হায়দারের মৃত্যু বিশ্বের কাছে ¯পষ্ট করে দিয়েছে যে, ইয়েমেনের যুদ্ধে এবং দেশটিকে অস্থিতিশীল করতে ইরানিরা কেমন ভাবে যুক্ত। তবে এখনো এ নিয়ে কোনো প্রতিক্রিয়া জানায়নি ইরান।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn