নিজস্ব প্রতিবেদক : ঈদের আগে মজুরি ও বোনাস পরিশোধের দাবি জানিয়ে বিবৃতি প্রদান করেছেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘের সুনামগঞ্জ জেলা কমিটির সভাপতি বাদল সরকার ও সাধারণ সম্পাদক নাসির মিয়া। নেতৃবৃন্দ বলেন করোনা ভাইরাসের দ্বিতীয় ঢেউ মোকাবেলায় সরকার ঘোষিত ‘লকডাউনের’ সুযোগে মালিকদের দুরভিসন্ধি ও অবহেলার কারণে শ্রমিকরা মজুরি, বোনাস নিয়ে দুর্ভোগের পাশাপাশি ছাঁটাই এবং লে-অফের যন্ত্রণা ভোগ করেছেন। সরকারের প্রণোদনা নিয়েও মজুরি পরিশোধে নানা রকম তালবাহানা করেছে অনেক গার্মেন্টস মালিক। নেতৃবৃন্দ আরো বলেন যাত্রীবাহী লঞ্চ, দুরপালার বাস, হোটেল-রেস্তোরাঁসহ বিভিন্ন প্রতিষ্ঠান লকডাউনের কারণে বন্ধ এবং অনেক অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিক ও নিম্ন আয়ের কর্মজীবী অনেক মানুষ কর্মহীন হয়ে পরিবার-পরিজন নিয়ে মানবেতর জীবনযাপন করছে।

শ্রমিক ও শ্রমজীবীদের এই দুঃসহ সময়ে না কোন মালিক তাদের সহায়তা করছে; না তারা পাচ্ছে সরকারি সহায়তা। শ্রমিক ও শ্রমজীবীদের জীবন ও জীবিকার নিশ্চয়তা বিধান না করে লকডাউন চাপিয়ে সরকারের দায়হীনতার পরিচয় বহন করে। এই সকল শ্রমিক ও কর্মজীবী নিম্ন আয়ের মানুষের জীবন নির্বাহ করার জন্য ঈদের আগেই পর্যাপ্ত আর্থিক সহায়তা প্রদান করারও দাবি জানান। মালিকদের অবহেলার কারণে ঈদ যেন শ্রমিকদের জন্য আশংকা ও উত্তেজনার বিষয় না হয় সে বিষয়ে নজর রাখার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করেছেন নেতৃবৃন্দ। বেতন বোনাস নিয়ে যে কোন জটিলতা সৃষ্টি হলে তার দায় মালিকদেরকে বহন করতে হবে বলে নেতৃবৃন্দ হুশিয়ারি প্রদান করেন। সরকার কর্তৃক ঈদের আগে শ্রমিকদের পাওনা পরিশোধ এবং কর্মহীন শ্রমিক ও নিরন্ন মানুষের পর্যাপ্ত সহায়তা প্রদানের সুব্যবস্থা করার দাবি জানান।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn