চার বছরের পরীক্ষার পর রায় দিয়েছেন মার্কিনিরা। দ্বিতীয় মেয়াদে প্রেসিডেন্ট হলেন না ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউজ পেলো নতুন বাসিন্দা, জো বাইডেনকে। তবে শুধু ট্রাম্পই নয়, যুক্তরাষ্ট্রের ইতিহাসে এর আগে আরও ৯ জন প্রেসিডেন্টকে মাত্র এক মেয়াদেই ছাড়তে হয় হোয়াইট হাউজ।

জর্জ এইচ ডব্লিউ বুশ

ট্রাম্পের আগে শেষ এক মেয়াদে প্রেসিডেন্ট ছিলেন জর্জ এইচ ডব্লিউ বুশ। ১৯৮৯ সালে রিপাবলিকান প্রেসিডেন্ট বুশ ক্ষমতায় আসেন। অর্থনৈতিক সংকট, অভ্যন্তরীন সহিংসতাসহ নানা ইস্যুতে পরবর্তী নির্বাচনে ডেমোক্র্যাট বিল ক্লিন্টনের কাছে হেরে যান বুশ।

জিমি কার্টার

মাত্র চার বছরের জন্য যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ছিলেন ডেমোক্র্যাট প্রেসিডেন্ট জিমি কার্টার। ১৯৭৭ সাল থেকে ১৯৮১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন দেশটির ৩৯ তম এই প্রেসিডেন্ট। ৮১ সালে ইরানে মার্কিন দূতাবাসে কূটনীতিক ও মার্কিন নাগরিকসহ ৫২ জনকে জিম্মি করে দুর্বৃত্তরা। সেই পরিস্থিতি মোকাবিলা নিয়ে অসন্তোষের জেরে পরের নির্বাচনেই রোন্যাল্ড রিগ্যানের কাছে হারেন জিমি।

জেরাল্ড ফোর্ড

ওয়াটারগেট স্ক্যান্ডালের জেরে ১৯৭৪ সালে রিচার্ড নিক্সন পদত্যাগ করার পর ১৯৭৭ সালে ভাইস প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড হন যুক্তরাষ্ট্রের একমাত্র অনির্বাচিত প্রেসিডেন্ট। পরবর্তী নির্বাচনে জিমি কার্টারের কাছে হেরে যান।

হার্বার্ট হুভার

১৯২৯ সাল থেকে ১৯৩৩ সাল পর্যন্ত যুক্তরাষ্ট্রের ৩১তম প্রেসিডেন্ট ছিলেন রিপাবলিকান হার্বার্ট হুভার। অর্থনৈতিক মন্দার কারণে পরবর্তীতে ডেমোক্র্যাট ফ্র্যাঙ্কলিন রুজভেল্টের কাছে হেরে যান তিনি।

উইলিয়াম হাওয়ার্ড টাফট

যুক্তরাষ্ট্রের ২৭ তম প্রেসিডেন্ট উইলিয়াম হাওয়ার্ড টাফট। ১৯০৯ সালে রিপাবলিকান পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হন তিনি। নিজ দলে রাজনৈতিক বিরোধের জেরে ১৯১৩ সালের নির্বাচনে উড্র উইলসনের কাছে হেরে যান উইলিয়াম।

বেঞ্জামিন হ্যারিসন

রিপাবলিকান বেঞ্জামিন হ্যারিসন ক্ষমতায় আসেন ১৮৮৯ সালে। তবে শুল্ক এবং সরকারি ব্যয় বৃদ্ধি করায় ১৮৯৩ সালের নির্বাচনে ডেমোক্র্যাট গ্রোভার ক্লিভল্যান্ডের কাছে হেরে যান তিনি।

মার্টিন ভ্যান বিউরেন

১৮৩৭ সালে ডেমোক্র্যাটিক পার্টি থেকে প্রেসিডেন্ট নির্বাচিত হন মার্টিন ভ্যান বিউরেন। অর্থনৈতিক মন্দার কারণে ব্যাংক ও ব্যবসা প্রতিষ্ঠানে ধস নামায় মাত্র এক মেয়াদেই ক্ষমতায় ছিলেন যুক্তরাষ্ট্রের ৮ম এই প্রেসিডেন্ট। হারেন ইউলিয়াম হ্যানরি হ্যারিসনের কাছে।

জন কুইন্সি অ্যাডামস

হুইগ পার্টির জন কুইন্সি অ্যাডামস ছিলেন যুক্তরাষ্ট্রের ৬ষ্ঠ প্রেসিডেন্ট। ক্ষমতায় ছিলেন ১৮২৫ সাল থেকে ১৮২৯ সাল পর্যন্ত। দুর্নীতি, জনগণের সম্পদ দখলসহ নানা অভিযোগ ওঠায় ডেমোক্র্যাটিক রিপাবলিকান অ্যান্ড্রু জ্যাকসনের কাছে হেরে যান তিনি।

জন অ্যাডামস

যুক্তরাষ্ট্রে এক মেয়াদে থাকা প্রথম প্রেসিডেন্ট জন অ্যাডামস। দেশটির দ্বিতীয় প্রেসিডেন্ট তিনি। ফেডারেলিস্ট পার্টি থেকে নির্বাচন করেন তিনি। ১৭৯৭ সাল থেকে ১৮০১ সাল পর্যন্ত ক্ষমতায় ছিলেন জন অ্যাডামস। পরবর্তীতে টমাস জেফারসনের কাছে হেরে যান জন অ্যাডামস।

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn