সুনামগঞ্জ প্রতিনিধি।।

সুনামগঞ্জ সদরের জাতীয় পার্টির এমপি পীর ফজলুর রহমান মিসবাহ, ‘কৃষক বাঁচাও সুনামগঞ্জ বাঁচাও আন্দোলনের ডাক’ দিয়েছেন। সাম্প্রতিককালে সুনামগঞ্জে অকাল বৃষ্টি ও বন্যায় ফসল তলিয়ে যাওয়া ক্ষতিগ্রস্থ এলাকাগুলো পরিদর্শন করেন। তিনি সুনামগঞ্জের হাওড়ের ফসলরক্ষা বাঁধ নির্মাণের সাথে জড়িত ব্যর্থ এবং দুর্নীতিগ্রস্থ সিন্ডিকেটের বিচার, অবিলম্বে সুনামগঞ্জকে দূর্গত এলাকা ঘোষণা এবং অকাল বন্যা ও অতিবৃষ্টিতে ফসল তলিয়ে যাওয়া রোধকল্পে স্থায়ী সমাধানের জন্য সরকারকে আহবান জানাতে ৫এপ্রিল সুনামগঞ্জের ট্রাফিকপয়েন্টে এক জনসভার ডাক দিয়েছেন।

প্রসঙ্গত, নির্ধারিত সময়ে বাঁধ নির্মাণ না করায় চরম ঝুঁকির মধ্যে রয়েছে সুনামগঞ্জের হাওরে আবাদ করা দুই লাখ ত্রিশ হাজার হেক্টর জমির বোরো ফসল। জেলার ধর্মপাশা, তাহিরপুর, দিরাই ও জগন্নাথপুর উপজেলার অনেকগুলো হাওরের বাঁধ ভেঙে তলিয়ে গেছে হাজার হাজার হেক্টর জমির বোরো ধান। ক্ষতিগ্রস্থ হয়েছেন হাজার হাজার কৃষিজীবি।

হাওরের পানি বৃদ্ধি অব্যাহত থাকলে যে কোন সময় নির্ধারিত সময়ের পরে নির্মাণ করা ফসলরক্ষা বাঁধ ভেঙে তলিয়ে যেতে পারে জেলার বোরো ফসলের বেশিরভাগ অংশ। এদিকে, বোরো ধানের ফলন চরম ঝুঁকিতে থাকার কারণে জেলা জুড়ে কৃষকের মাঝে হাহাকার পড়ে গেছে। জানা গেছে, অনেকগুলো হাওরেই পানি উন্নয়ন বোর্ড নির্ধারিত সময়ে ফসলরক্ষা বাঁধের কাজ শুরু না করায় বোরা চাষীদের এমন বিপাকে পড়তে হয়েছে। ধামা, কোদাল, খুন্তি- যার  যার যা কিছু আছে তাই নিয়ে পাউবো নির্মিত অপূর্ণাঙ্গ বাঁধ স্বেচ্ছাশ্রমে মেরামত করে ফসল রক্ষা করতে প্রাণপণ চেষ্টা করে যাচ্ছেন হাওরাঞ্চলের কৃষিজীবিরা।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn