সিলেট।।অবশেষে দীর্ঘ প্রতীক্ষার অবসান ঘটছে সিলেটবাসীর। সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের ‘আন্তর্জাতিক’ বিশেষণটি পূর্ণতা পাচ্ছে। প্রায় ২ বছর আগে চালু হওয়া আন্তর্জাতিক ফ্লাইট বন্ধ ছিল; বন্ধ থাকা সেই কার্যক্রম এবার নিয়মিত হচ্ছে। আজ বুধবার থেকে (১৫ মার্চ থেকে) বন্ধ ফ্লাই দুবাইয়ের ট্রিপ ফের সচল হচ্ছে। বিকালে বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন আনুষ্ঠানিকভাবে দ্বিতীয়বারের মতো আন্তর্জাতিক ফ্লাইট উদ্বোধন করবেন। এর আগে সিলেটবাসী ও প্রবাসীদের আন্দোলনের পর সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ২০১৫ সালের ১ এপ্রিল চালু হয়েছিল সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট। ফ্লাই দুবাই এয়ারলাইন্সের একটি ফ্লাইট দুবাই থেকে সরাসরি সিলেট আসে এবং পরে যাত্রী নিয়ে ফের চলে যায় দুবাইয়ে। তখন ফ্লাই দুবাই সপ্তাহে রোববার ও বৃহস্পতিবার ছাড়া বাকি ৫ দিন সিলেট বিমানবন্দরে সরাসরি ফ্লাইট পরিচালনার কথা ছিল। কিন্তু ওই ১ এপ্রিল থেকে দুবাই গিয়ে ফ্লাই দুবাই আর আসেনি; আজ সেই খরা কাটলো। আবার যাত্রী নিয়ে বিদেশি বিমানটি দুবাই যাবে।

আজ থেকে আবার ফ্লাই দুবাই ওসমানী বিমানবন্দরে আন্তর্জাতিক ফ্লাইট চালু করছে। ফ্লাই দুবাই এয়ালাইন্সের সিলেট স্টেশনের ম্যানেজার মাসুম মিয়া বলেন, ‘ওসমানী বিমানবন্দর থেকে এখন নিয়মিত আন্তর্জাতিক ফ্লাইট চলবে। আমরা গ্রাউন্ড সার্ভিস না পাওয়ায় ২০১৫ সালে ফ্লাইট শুরু করেও চালু রাখতে পারিনি। তবে এবার রিজেন্ট এয়ারওয়েজের সাথে গ্রাউন্ড হ্যান্ডেলিংয়ের চুক্তি করেছি, তাই সমস্যা হবে না।’ এর আগে ১৯৯৮ সালের ২০ ডিসেম্বর আন্তর্জাতিক বিমানবন্দর স্বীকৃতি লাভ করেছিল সিলেট বিমানবন্দর। এর প্রায় ১৭ বছর পর ২০১৫ সালের ১ এপ্রিল এমএজি ওসমানী বিমানবন্দর থেকে চালু হয়েছিল সরাসরি আন্তর্জাতিক ফ্লাইট। দুবাই থেকে ১৬৩ জন যাত্রী নিয়ে ফ্লাই দুবাইয়ের একটি ফ্লাইট ওইদিন বিকেলে অবতরণ করে। পরে ওসমানীতে নবনির্মিত রিফুয়েলিং স্টেশন থেকে জ্বালানি সংগ্রহ করে ১৩০ জন যাত্রী নিয়ে দুবাইয়ের উদ্দেশ্যে যাত্রা করে করে ফ্লাইটটি।

এতোদিন সিলেটে আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা হচ্ছিলো না রিফুয়েলিং স্টেশন শূন্যতায়। ২০১৫ সালের মার্চ মাসে ওসমানীতে রিফুয়েলিং স্টেশন র্নিমাণ কাজ শেষ হলে পরের মাসেই অবতরণ করে ফ্লাই দুবাই। পরে দুবাই বিমান কর্তৃপক্ষ গ্রাউন্ড সমস্যা দেখিয়ে তাদের চালু ফ্লাইট বন্ধ করে দেয়। রিফুয়েলিং স্টেশনটি কার্যত অকাজেই হয়ে পড়ে। দীর্ঘ প্রায় দুই দশক পর আবারো ওসমানী বিমানবন্দরে আন্তর্জাতিক বিমান যাত্রা চালু হওয়াতে আনন্দিত সিলেটের মানুষ, তাদের সাথে কয়েক লাখ প্রবাসীও। বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেনন আজ বিকেলে ওসমানী থেকে আন্তর্জাতিক ফ্লাইটের উড্ডয়ন উদ্বোধন করার কথা রয়েছে। ‘ফ্লাই দুবাই’এয়ারলাইন্স এখন থেকে  সিলেটে আগামী তিন মাস সপ্তাহে ৫ দিন আন্তর্জাতিক ফ্লাইট পরিচালনা করবে। পরে সেটিকে পুরো সপ্তাহেই নিয়ে যাওয়ার কথা। সিলেট ওসমানী বিমানবন্দরের ব্যবস্থাপক হাফিজ আহমদ জানান, বিমানবন্দরের রানওয়ে ও ট্যাক্সিওয়ের আরোও উন্নত ও টেকসইকরণের জন্য ৪শ ৫২ কোটি টাকার প্রকল্প অনুমোদিত হয়েছে; এটি শেষ হলে এখান থেকে বড় মাপের বোয়িং ৭৭৭ মডেলের বিমানসহ অন্যান্য বিদেশি বিমান ফ্লাইট পরিচালনা করবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn