বন্যা পরিস্থিতির আরো অবনতি নতুন-নতুন এলাকা প্লাবিত

ছাতকে বন্যা পরিস্থিতি আরো অবনতি ঘটেছে। এতে উপজেলার প্রায় দু’লক্ষাধিক মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন। সোমবার সিলেট-সুনামগঞ্জ সড়কসহ উপজেলার ১৩ইউনিয়ন ও একটি পৌরসভার সর্বত্র বন্যার পানিতে তলিয়ে গেছে। পানি বৃদ্ধি অব্যাহত থাকায় সড়ক যোগাযোগ প্রায় বন্ধ হওয়ার উপক্রম হয়ে দেখা দিয়েছে। সুরমা নদীসহ সবগুলো নদ-নদীর পানি বিপদ সীমার প্রায় ১০০সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছ্।ে বোর ফসলের পর এবারে আমন ফসল পানিতে তলিয়ে যাওয়ায় মানুষ এখন কিংকর্তব্যবিমূঢ় হয়ে পড়েছে। আমন জমি ও বীজতলা পানিতে নিমজ্জিত হওয়ার পাশাপাশি গবাদিপশু, পোল্ট্রি ও মৎস্য খামারগুলো পানিতে তলিয়ে গেছে। খামারের মাছ পানিতে ভেসে গেছে। উপজেলার দু’লক্ষাধিক মানুষ হয়ে পড়েছেন পানিবন্দ। এসব পানিবন্দি মানুষের জন্য এখনো সরকারী-বেসরকারী ত্রান সামগ্রী বিতরণ করার খবর পাওয়া যায়নি। খোলা হয়নি কোন আশ্রয় কেন্দ্র। কৃষি অফিস রোপা আমন ৫শ’ ৫০হেক্টর ও ২শ’ ১০হেক্টর বীজতলা তলিয়ে গেছে দাবি করলেও প্রকৃতপক্ষে সবগুলো বীজতলাই পানির নিচে। উপজেলার বঙ্গবন্ধু সড়ক, আলমপুর সড়ক, নয়া-লম্বাহাটি সড়ক, মুক্তিরগাঁও সড়কসহ অন্তত অর্ধশতাধিক কাঁচা-পাকা সড়ক বন্যার পানিতে তলিয়ে গিয়ে যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। পানিবৃদ্ধি অব্যাহত রয়েছে। এতে উপজেলা প্রায় ১০সহস্রাধিক হেক্টর রোপা আমন ভূমির বুনা ফসল ও চারা একেবাইে ক্ষতিগ্রস্থ হয়েছে।

 জাতীয় শোক দিবসে আলোচনা সভা

ছাতকের নোয়ারাই ইউপির ৩নং ওয়ার্ড আ’লীগ, যুবলীগ, শ্রমিকলীগ ও স্বেচ্ছাসেবকলীগের উদ্যোগে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে। রোববার বিকেলে নোয়ারাই বাজারে আ’লীগ নেতা আইয়ূব আলীর সভাপতিত্বে ও সাব্বির আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, ছাতক পৌরসভার প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান আব্দুল ওয়াহিদ মজনু। বিশেষ অতিথির বক্তব্য রাখেন আওয়ামীলীগ নেতা চানমিয়া চৌধুরী, সৈয়দ আহমদ, সাবেক ইউপি চেয়ারম্যান আফজাল আবেদীন আবুল, সাধারন সম্পাদক আব্দুর রহিম, সাবেক ইউপি চেয়ারম্যান ছমরু মিয়া তালুকদার, ছাতক সিমেন্ট কারখানার সিবিএ সভাপতি খছরুল হক চৌধুরী, ইউপি সদস্য আনোয়ার খান মখন, শ্রমিকলীগ নেতা স্বপন তরফদার। বক্তব্য রাখেন, ইউনিয়ন যুবলীগের আহবায়ক আবিদুর রহমান, আওয়ামীলীগ নেতা আমির আলী, সাহাব আলী, লিলু মিয়া, মতছির খান, এখলাছ মিয়া মেম্বার, ফারুক মিয়া, শ্রমিকলীগ নেতা শাহীন মিয়া, যুবলীগ নেতা হিফজুর রহমান সমর, আওয়ামীলীগ নেতা জামাল আহমদ, আবুল মিয়া, জামিল আহমদ, সুহেল চৌধুরী প্রমুখ। সভায় দোয়া পরিচালনা করেন নোয়ারাই বাজার মসজিদের ইমাম মাও. ওসমান গনি। সভার শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত করেন হাফিজ মাও. আমিনুল ইসলাম। এর আগে একটি শোক র‌্যালী নোয়ারাই বাজার ও সিমেন্ট কারখানা প্রদক্ষিণ করে।

দু’চেয়ারম্যানের হাতাহাতির ঘটনার মামলা দায়ের

ছাতক উপজেলা পরিষদের সমন্বয় সভা শেষে পরিষদ আঙ্গিনায় আ’লীগের দু’চেয়ারম্যানের হাতাহাতির ঘটনায় থানায় একটি মামলা দায়ের করা হয়েছে। মামলায় আ’লীগ নেতা ও পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর সমর্থিত কালাম গ্রুপের সিংচাপইড় ইউপি চেয়ারম্যান সাহাব উদ্দিন মো. সাহেলকে প্রধান আসামি করে ৭জনের নামে দ্রুত বিচার আইনে মামলা দায়ের করেন উত্তর খুরমা ইউপি চেয়ারম্যান যুবলীগ নেতা বিল্লাল আহমদ। থানায় দায়েরি মামলায় (নং ১৫, তাং ১৩.০৮.২০১৭ইং) আবুল হাসনাত (২৮) বাবুল মিয়া, আব্দুল কাইয়ুম, জসিম উদ্দিন, আবুল খয়ের, শাহিন মিয়াকে আসামি করা হয়। মামলার প্রেক্ষিতে রোববার রাতে পুলিশ আবুল খয়ের নামের এক আসামিকে গ্রেফতার করলে সোমবার তাকে জেল হাজতে প্রেরন করে। গত ১০আগষ্ট উপজেলা পরিষদের মাসিক উন্নয়ন ও সমন্বয় সভাশেষে আ’লীগের বিবদমান দু’গ্রুপ সমর্থিত দু’চেয়ারম্যানের মধ্যে হাতাহাতির ঘটনা ঘটলে উপজেলা জুড়ে উত্তেজনা ছড়িয়ে পড়ে। দু’গ্রুপের কর্মী সমর্থকরা পৃথকভাবে পাল্টাপাল্টি প্রতিবাদ সভা ও বিক্ষোভ মিছিল করেছে। গোবিন্দগঞ্জে এমপি মুহিবুর রহমান মানিক সমর্থকরা সিলেট-সুনামগঞ্জ মহাসড়ক ও গোবিন্দগঞ্জ-ছাতক সড়ক অবরোধ করে। এদিকে ছাতক শহরে পৌর মেয়র আবুল কালামা চৌধুরীর কর্মী সমর্থকরা বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ করেছে। এঘটনার চারদিন পর থানায় মামলা ও আসামি গ্রেফতারের ঘটনায় আবারো দু’গ্রুপের সংঘাত-সংঘর্ষ আশংকা রয়েছে বলে অভিজ্ঞমহল মনে করছেন। ছাতক পৌরসভা মেয়র আবুল কালাম চৌধুরী মিথ্যা মামলা দায়ের করে নেতাকর্মীকে হয়রানীর তীব্র নিন্দা ও মামলা প্রত্যাহারের জোর দাবী জানান।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn