জাল সনদে ৬ শিক্ষার্থী পরীক্ষা বঞ্চিত

ছাতকে জাল সনদের ভর্তির অভিযোগে কামরাঙ্গি জনতা উচ্চ বিদ্যালয়ে ৬ষ্ঠ শ্রেণীর ৬জন শিক্ষার্থী ২৮নভেম্বর অনুষ্ঠিত বার্ষিক পরীক্ষা দিতে পারেনি। ফলে এদের ভবিষ্যত এখন নিয়ে সংশয় ও সন্দেহ দেখা দিয়েছে। অভিবাবক সূত্রে জানা যায়, পরিক্ষা বঞ্চিত শিক্ষার্থিরা বিভিন্ন মাদরাসায় লেখাপড়া করে আসছিল। ২০১৭সালে প্রথম দিকে অভিবাবকরা এদেরকে জনতা উচ্চ বিদ্যালয়ের সহকারি শিক্ষক আব্দুল হালিমে কাছে নিয়ে এলে জনপ্রতি ১হাজার টাকা নিয়ে জাল সনদ সংগ্রহ করে ভর্তির সুযোগ করে দেন। পরে যথারীতি বিদ্যালয়ে শিক্ষা গ্রহনও অর্ধ-বার্ষিক পরিক্ষায় অংশ গ্রহন করে তারা। কিন্তু হঠাৎ করে জাল সনদে ভর্তির অভিযোগে গত ২৮নভেম্বর অনুষ্ঠিত বার্ষিক পরিক্ষায় ৬জনকে অংশ গ্রহন করতে দেয়া হয়নি। এরা হচ্ছে, উপজেলার জাউয়া ইউনিয়নের কপলা গ্রামের আরশ আলী পুত্র রফিক মিয়া, আব্দুর রহমানের পুত্র নাঈম আহমদ, নলুয়া গ্রামের নুর মিয়ার পুত্র খালেদ আহমদ, কামরাঙ্গিচর গ্রামের নজরুল ইসলামের মেয়ে ফাহিমা বেগম, আবু মুসার মেয়ে তানজিনা বেগম (৭ম)সহ ৬ষ্ঠ শ্রেণীর ৬জন। প্রধান শিক্ষক আব্দুল কাদির খোকা জানান, জাল সনদে ৬ষ্ট শ্রেণিতে ভর্তি হওয়ার বিষয়টি ধরা পড়ায় তাদের বিদ্যালয়ে ভর্তি বাতিল করা হয়েছে। সহকারি শিক্ষক আব্দুল হালিম জানান, সিলেট জেলার গোয়াইনঘাট উপজেলার একটি উচ্চ বিদ্যালয়ের ছাড়পত্রের মাধ্যমে তাদের ভর্তি প্রক্রিয়া সম্পন্ন করেন প্রধান শিক্ষক ও অফিস সহকারি ফয়সল আহমদ। ওই ৬জন শিক্ষার্থীর ভর্তি সংক্রান্ত কাগজ দেখতে চাইলে অফিস সহকারি ফয়সল আহমদ জানান আলমিরার চাবি তার বাড়িতে রয়েছে। এব্যাপারে উপজেলা মাধ্যমক শিক্ষা অফিসের একটি দায়িত্বশীল সূত্র জাল সনদে ভর্তির বিষয়টি নিশ্চিত করে বলেন, কারা জাল সনদ সরবরাহ করেছে এবিষয়টি তারা খতিয়ে দেখছেন।

 বজ্রপাত সহনীয় তাল গাছ চুরি

ছাতকে বজ্রপাত থেকে রক্ষার জন্যে সরকারের প্রকল্পে গাছ চুরি ও ক্ষতিসাধন করেছে একটি অসাধুচক্র। উপজেলার দক্ষিণ খুরমা ইউনিয়নের মর্যাদ গ্রামে এঘটনা ঘটে। জানা যায়, মর্যাদ-পূর্বপাড়া ও মর্যাদ-রামপুর রাস্তার দু’পাশে সরকারের সাথে অংশীদারিত্বের ভিত্তিতে বৃক্ষ কর্মসূচি বাস্তবায়ন করা হয়। মর্যাদ গ্রামের মৃত সুরেশ সূত্রধরে পুত্র নিপেশ সূত্রধর গত ২৮নভেম্বর ৬টি রেইনটি গাছ ও ৩টি তাল গাছের চারা চুরি ওক্ষতিগ্রস্থ করায় থানায় একটি সাধারণ ডাইরী (নং- ১৪৮১, তাং ২৮.১১.২০১৭ইং) দায়ের করেন। এসড়কে গত জুলাই ও সেপ্টেম্বর মাসে রেইনটি ও তাল গাছ রোপন করা হয়। এতে উপকারভোগিরা গাছের নিরাপত্তা নিয়ে চরম সংশয়ে ভোগছেন।

আ’লীগ নেতার দাফন সম্পন্ন, এমপি মানিকসহ বিভিন্ন মহলের শোক

ছাতকে প্রবীণ আ’লীগ নেতা কালারুকা লতিফিয়া ইসলামীয়া দাখিল মাদরাসা পরিচালনা কমিটিও কালারুকা বাজার উন্নয়ন কমিটির সাবেক সভাপতি হাজি আব্দুল আজিজ মেম্বার আর নেই। ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন। মৃত্যুকালে বয়স হয়েছিল ৮৫বছর। তিনি ২পুত্র, ১কন্যা, ৩ভাই, বন্ধু-বান্ধব, আত্মীয়-স্বজনসহ অসংখ্য গুনগ্রাহি রেখে গেছেন। বুধবার ২৯নভেম্বর দিঘলবন্দ গ্রামের নিজ বাড়িতে তিনি ইন্তেকাল করেন। তার মৃত্যুতে গভীর শোক ও শোকাহত পরিবারের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেছেন, সংসদ সদস্য মুহিবুর রহমান মানিক, ছাতক উপজেলা আ’লীগের আহ্বায়ক ছানাউর রহমান তালুকদার ছানা, যুগ্ম-আহ্বায়ক সৈয়দ আহমদ, আফজাল হুসেন, ছাতক প্রেসকাব সভাপতি আলহাজ্ব গিয়াস উদ্দিন তালুকদার, ছাতক উপজেলা ভাইস চেয়ারম্যান আবু সাহাদাত মো. লাহিন, উপজেলা যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি ইউপি চেয়ারম্যান মুরাদ হুসেন, সাধারণ সম্পাদক ইউপি চেয়ারম্যান বিলাল আহমদ, ইউপি আ’লীগ সভাপতি আফতাব উদ্দিন, কালারুকা ইউপি চেয়ারম্যান অদুদ আলম, সাবেক চেয়ারম্যান আরজু মিয়া, নজরুল হক, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সভাপতি ওবায়দুর রউফ বাবলু, সাধারণ সম্পাদক আব্দুস শহীদ, সুনামগঞ্জ জেলা ছাত্রলীগের সাবেক মানব সম্পদ উন্নয়ন বিষয়ক সম্পাদক আব্দুল গফফার, সদস্য আব্দুল ওয়াদুদ ছামী, ছাতক প্রেসকাবের সাংগঠনিক সম্পাদক কাজি রেজাউল করিম রেজা, উপজেলা খেলাফত মজলিসের সাংগঠনিক সম্পাদক সাংবাদিক মোশাহিদ আলী, সাংবাদিক সদরুল আমিন, উপজেলা স্বেচ্ছাসেবক লীগের সহ-সভাপতি আবু সামা রাসেল, সাকের রহমান বাবুল, রাসেল আহমদ, যুগ্ম-সম্পাদক কবির আহমদ সেবুল, আব্দুল আলিম, সাংগঠনিক সম্পাদক ময়নুল হক, মঞ্জুর আলম, উপজেলা ছাত্রলীগ নেতা জাহিদ হাসান ডালিম, নিয়ামত আলী, গোবিন্দগঞ্জ কলেজ ছাত্রলীগের সভাপতি তাজামুল হক রিপন, সাধারণ সম্পাদক (চদা) নাজমুল হোসেন, ছাত্রলীগ নেতা লুৎফুর রহমান লিটন, দ্বীনুল ইসলাম শ্যামল, সায়েস্তা তালুকদার, আজহার উদ্দিন প্রমুখ। মরহুম হাজি আব্দুল আজিজ মেম্বার কালারুকা ইউনিয়ন আওয়ামীলীগের সাধারণ সম্পাদক আব্দুল আউয়ালের বড় ভাই ওছাত্রলীগ নেতা মাহবুব আলমের চাচা।

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn