ছাতক প্রতিনিধি ::  বর্তমান সরকারের ভূমি ব্যবস্থার আধুনিকায়ন ও ডিজিটালাইজেশনের লক্ষে ছাতক ভূমি অফিসে ই-নামজারির কার্যক্রম শুরু হয়েছে চার মাস আগ থেকে। ভূমি অফিসে আজও যে বিষয়গুলি মানুষের ভোগান্তির কারণ তার মধ্যে অন্যতম হলো নামজারি। বর্তমানে ই- নামজারি চালু হওয়ার পর থেকে উপকৃত হচ্ছেন ভূমি মালিকরা। একাধিক ভূমি মালিক জানান, ঘরে বসেই নির্ধারিত ফি পরিশোধের মাধ্যমে তারা ভূমি নামজারি করিয়েছেন। অত্যাধুনিক প্রযুক্তিতে ভূমি অফিসের এ সেবায় ভূমি মালিকদের হয়রানি অনেকাংশে কমে গেছে।  ছাতক উপজেলা ভূমি অফিসে এখন সব ধরনের সুবিধা রয়েছে। উপজেলার ভূমি মালিকরা সরকারী এসব সুবিধা ভোগ করছেন। ভূমি অফিসের বাহিরে পানিয় সুবিধাসহ রয়েছে ভূমি মালিকদের বসার জন্য অত্যাধুনিক স্থান। দেয়ালে টানানো রয়েছে সিটিজেন চার্টার। এতে সব ধরনের নিয়ম কানুন ও ফি জমা দেয়ার বিষয়টি উল্লেখ রয়েছে।

উপজেলা ভূমি অফিসের অফিস সহকারী সামছুদ্দোহা এ ব্যাপারে জানান, ভূমি অফিসে এখন অতীতের অবস্থা নেই। ই-নামজারি চালু হওয়ার পর থেকে এখানে দূর্নীতি ও অতিরিক্ত ফি আদায়ের কোন সুযোগ নেই। এখানে কর্মকর্তা-কর্মচারিদের সহযোগিতায় সরকারী সকল সুবিধা ভোগ করছেন ভুমি মালিক ও ক্রেতা বিক্রেতারা। অফিস ও অফিস বারান্দা থেকে সটকে পড়েছে দালাল চক্র। উপজেলা সহকারী কমিশনার (ভূমি) সোনিয়া সুলতানা জানান, ছাতক ভূমি অফিসে কোন গ্রাহকরা কখনো হয়রানির শিকার হয়না। এ অফিসে নামজারির ব্যাপারে নির্ধারিত ফি ছাড়া অতিরিক্ত টাকা নেয়ার কোন অবকাশ নেই। এ ব্যাপারে কোন অভিযোগ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn