আল-হেলাল,সুনামগঞ্জ থেকে : সুনামগঞ্জের টাংগুয়ার হাওর পরিদর্শন করে গেলেনবাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্টের ৯ জন বিজ্ঞ বিচারপতি। শুক্রবার (৯ সেপ্টেম্বর) ছুটির দিনে টাংগুয়ার হাওরসহ হাওরপাড়ের বিভিন্ন পর্যটন স্পট সরজমিনে পরিদর্শন করে যান তারা। এরা হচ্ছেন বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগের বিজ্ঞ বিচারপতি ওবায়দুল হাসান, বিচারপতি এম. ইনায়েতুর রহিম, বিচারপতি কৃষ্ণা দেবনাথ, হাইকোর্ট বিভাগের বিজ্ঞ বিচারপতি মোঃ হাবিবুল গনি, বিচারপতি জে. বি. এম. হাসান, বিচারপতি রুহুল কুদ্দুস, বিচারপতি মোঃ আকরাম হোসেন চৌধুরী, বিচারপতি মোঃ ইকবাল কবির ও বিচারপতি খায়রুল আলম প্রমুখ।

বিচারপতিদের হাওর পরিদর্শনকালে সুনামগঞ্জ জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর হোসেন, সুনামগঞ্জ জেলা ও দায়রা জজ মোছাম্মৎ জাকিয়া পারভিন, অতিরিক্ত জেলা ও দায়রা জজ মোঃ মহীউদ্দিন মুরাদ,সহকারী জজ বেলাল হোসেন, সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট মোঃ আব্দুল হালিম,জেলা পুলিশ সুপার এহসান শাহ,জেলা আওয়ামীলীগের সাধারন সম্পাদক ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন ও তার সহধর্মীনি ব্যারিস্টার ফারজানা কবীর শিলা, সুনামগঞ্জ জজকোর্টের নারী ও শিশু আদালতের পাবলিক প্রসিকিউটর এডভোকেট নান্টু রায়,জিপি এডভোকেট আখতারুজ্জামান সেলিম এবং তাহিরপুর,ধর্মপাশা ও মধ্যনগর উপজেলার উপজেলা নির্বাহী অফিসারগন,৩ থানার অফিসার ইনচার্জ ওসিগন ও জেলা আইনজীবী সমিতির বিভিন্ন প্রতিনিধিবৃন্দসহ স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

পরে রাতেই মোহনগঞ্জ থেকে ট্রেনযোগে তারা ঢাকায় ফিরে যান। ব্যারিস্টার এম এনামুল কবীর ইমন বলেন,দিনব্যাপী টাংগুয়ার হাওর সফরে এসে বিজ্ঞ বিচারপতিগন হাওরের হিজল করচ গাছ,বিভিন্ন কান্দা ও হাওরের মধ্যস্থল ঘুরে ঘুরে দেখার পাশাপাশি টাংগুয়ার হাওরের ওয়াচ টাওয়ার,মুজিব কেল্লা,শহীদ সিরাজ নীলাদ্রি লেক,সীমান্ত টিলা ইত্যাদি পরিদর্শন করেন। তারা তাহিরপুরের টেকেরঘাটে অবস্থিত ৭১ এর মুক্তিযুদ্ধে সম্মুখসমরে শহীদ সিরাজের স্মৃতিসৌধে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন এবং দাড়িয়ে এক মিনিট নিরবতা পালন করেন।

ব্যারিস্টার ইমন বলেন, বাংলাদেশ সুপ্রীম কোর্টের আপিল বিভাগের ২ জন বিচারপতিসহ ৯ জন বিজ্ঞ বিচারপতির মধ্যে ২ জন হচ্ছেন আমাদের সিলেট বিভাগের কৃতি সন্তান। আমি দীর্ঘদিন যাবৎ মাননীয় বিচারপতিগনকে টাংগুয়ার হাওর পরিদর্শনের জন্য আমন্ত্রণ জানিয়ে আসছিলাম। ভবিষ্যতে ছুটির দিনে অবসর সময় কাটানোর জন্য জেলা সদরে কোন সামাজিক বা সাংস্কৃতিক কর্মকান্ডে যাতে তারা আতিথ্য গ্রহন করেন সেজন্যও আমি মান্যবর বিচারপতিগনকে আমন্ত্রণ জানিয়েছি। তারা আমাকে আশ্বস্থ করেছেন। সুনামগঞ্জ জেলায় একসাথে ৯ জন বিজ্ঞ বিচারপতির সফরকে একটি ইতিবাচক ও অপার সম্ভাবনা হিসেবে উল্লেখ করে ব্যারিস্টার ফারজানা কবীর

শিলা বলেন,বিজ্ঞ বিচারপতিগনের শুক্রবারে ছুটির দিনে বিশেষ করে সুনামগঞ্জের টাংগুয়ার হাওর সফর আমাদের হাওরের সৌন্দর্য,ইতিহাস,সভ্যতা ও সংস্কৃতিকে আরো সম্ভাবনার দ্বারপ্রান্তে উপনীত করবে। নতুন করে এ হাওরের তথা সুনামগঞ্জের পর্যটন প্রকৃতি ও পরিবেশকে বিশ্ববাসীর কাছে আরো আকৃষ্ট করবে। বিজ্ঞ বিচারপতিদের টাংগুয়ার হাওর পরিদর্শনের সত্যতা নিশ্চিত করে ধর্মপাশা উপজেলা নির্বাহী অফিসার মো. মুনতাসির হাসান এবং জেলা ও দায়রা জজ আদালতের প্রশাসনিক কর্মকর্তা মোঃ খোরশেদ আলম বলেন,বিজ্ঞ বিচারপতিরা আন্তর্জাতিক রামসার সাইটখ্যাত সুনামগঞ্জের টাংগুয়ার হাওর দেখার জন্যই মূলত আসেন। তারা হাওরের বিভিন্ন পর্যটন স্পট ঘুরে ঘুরে দেখেন এবং বিকেল বেলা ঢাকার উদ্দেশ্যে সুনামগঞ্জ ত্যাগ করেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn