রাজন চন্দ-

হাওরের বাঁধ নির্মানে পিআইসি গঠনে এ বছর নতুন নীতিমালা হলেও সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার হাওরের ফসল রক্ষায় ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামতের পিআইসি গঠনে নিয়ম নীতির তোয়াক্কা না করে বিগত বছরের পিআইসিরা এ বছরও বাঁধের পিআইসি হওয়ার জন্য জোর তদবির ও চেষ্ঠা চালিয়ে যাচ্ছেন। সেই সাথে জনপ্রতিনিধিদের নিকটাআত্মীয় ও কাছের মানুষ দিয়ে পিআইসি গঠনের পায়তারা চলছে। এতে করে নতুন নীতিমালা অনুযায়ী জমির প্রকৃত কৃষকদের নিয়ে পিআইসি গঠন না হওয়ার সম্ভাবনা রয়েছে। অপরদিকে বিগত বছরের পিআইসি দ্বারা যদি এ বছরও হাওরের বাঁধের কাজ করানো হয় তাহলে হাওরের বাঁধ নির্মানে বিগত বছরের মত অনিয়ম দুর্নীতি থেকেই যাবে। কৃষকরা আশঙ্কা করছেন, এবারও বাঁধ নির্মানে অনিয়ম দুর্নীতি করলে  তাদের দুঃখের আর শেষ থাকবে না। তাই কৃষকরা তেমনটা হতে চান না এ জন্য কৃষকদের দিয়ে পিআইসি গঠনের দাবি জানান তারা।
শনি হাওর পারের কৃষক তাহিরপুর উপজেলা আওয়ামীলীগের যুগ্ম-সাধারন সম্পাদক শফিকুল ইসলাম বলেন, গত বছর বাঁধ নির্মানে পিআইসিদের অনিয়ম দুর্নীতির কারনেই বাঁধ ভেঙ্গে আমাদের একমাত্র  বোরো ফসল তলিয়ে যায়। আর বাঁধ নির্মানে অনিয়ম দুর্নীতি দুর করতেই সরকার বাঁধ নিমার্নে পিআইসি গঠনে নতুন নীতিমালা তৈরী করেছেন। এ জন্য নীতিমালার আলোকে প্রকৃত কৃষকদের নিয়ে  তাহিরপুর উপজেলার প্রত্যেকটি পিআইসি গঠনের দাবি জানাচ্ছি।
জানা যায়,হাওর এলাকায় ফসল রক্ষায় ক্ষতিগ্রস্থ বাঁধ মেরামত, নদী/খাল পুনঃখননের জন্য পানি সম্পদ মন্ত্রণালয়ের বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড নতুন  নীতিমালা প্রণয়ন করেছে। নতুন নীতিমালা অনুযায়ী হাওরপারের বাঁধের কাছের জমির প্রকৃত কৃষকদের দিয়েই পিআইসি গঠন করা হবে। এর সদস্যসংখ্যা হবে ৫ থেকে ৭ জন। কমিটিতে একজন সভাপতি, ১ জন সদস্যসচিব ও অন্যরা সদস্য হবেন। বাঁধের কাছের জমির প্রকৃত মালিকদের সমন্বয়ে উপজেলা নির্বাহী অফিসার পিআইসি গঠন করবেন। প্রয়োজনে ভূমি অফিস, কৃষি অফিস ও স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের সঙ্গে উপজেলা নির্বাহী অফিসার পরামর্শ করবেন। নীতিমালায় প্রকল্প বাস্তবায়ন কমিটি (পিআইসি) গঠন এবং প্রকল্প বাস্তবায়ন  তদারকিতে জেলা ও উপজেলা প্রশাসনকে ক্ষমতা প্রদান করা হয়েছে। পাউবোর নতুন কাবিটার নীতিমালায় উল্লেখ করা হয়েছে,গত বছর হাওরের বোরো ফসল তলিয়ে ব্যাপক ক্ষতি হয়েছে। এই প্রেক্ষাপটে হাওরের ডুবন্ত বাঁধ নির্মাণ, সংস্কার ও মেরামত কাজের নানা গুরুতর   অভিযোগ উঠে। অভিযোগ তদন্তে সরকারের উচ্চ ক্ষমতা সম্পন্ন তদন্ত কমিটি গঠন করে এবং বিভিন্ন সংস্থা কর্তৃক একাধিক তদন্ত কমিটি গঠিত হয়। কমিটির সুপারিশের আলোকেই পিআইসি গঠনের নীতিমালায় আমুল সংস্কারের প্রয়োজনীয়তা দেখা দেয় এবং সে আলোকে এই নতুন নীতিমালা প্রণয়ন করা হয়। এ বিষয়ে তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার পূর্নেন্দু দেব জানান, এখনো তাহিরপুর উপজেলায় পিআইসি গঠন করা হয়নি। তবে নতুন নীতিমালার আলোকেই পিআইসি গঠন করব।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn