করোনা কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আজ বৃহস্পতিবার থেকে খুলেছে সুনামগঞ্জের তাহিরপুরের সকল পর্যটন কেন্দ্র। এদিকে স্বাস্থ্যবিধি মেনে পর্যটন কেন্দ্র খোলার কথা থাকলেও তা মানছেন না টাংগুয়ার হাওর, শিমুল বাগান, শহীদ সিরাজলেক, হাওলি জমিদার বাড়ির ধবংশাবশেষ, বারিক্কা টিলা ও যাদুকাটা নদীতে পর্যটকরা।

সরেজমিনে সকাল থেকেই দেখা যায়, দলে দলে ইঞ্জিন চালিত নৌকা নিয়ে এই সব পর্যটন স্পষ্টগুলোতে ঘুরতে আসছেন দেশ-বিদেশের ও স্থানীয় প্রকৃতি প্রেমী ও পর্যটকরা। কিন্তু আগত পর্যটকগন স্বাস্থ্যবিধি না মেনেই ঐসব এলাকায় ঘুরে বেড়াচ্ছেন। কারো মুখেই ছিল না মাক্স। অনেক পর্যটকরা, জীবন রক্ষাকারী সামগ্রী লাইফ জ্যাকেট না পরেই পানিতে নেমেছেন।

এতে করে করোনাভাইরাস সংক্রমণের হার বেড়ে যাওয়ার আশঙ্কা করছেন সচেতন মহল। তাছাড়া নৌকাতে উচ্চস্বরে লাউড স্পিকার বাজিয়ে পর্যটকদের ঘোরাফেরা করার কারণে শব্দ দূষণ হচ্ছে। তাই প্রশাসনের কাছে দাবি প্রশাসন আরও কঠোর হবে এ ব্যাপারে।

করোনা মহামারীর কারণে গেল কয়েক মাস উপজেলার নয়নাভিরাম এই এলাকাগুলোতে পর্যকটদের ঘুরাঘুরিতে নিষেধাজ্ঞা দিয়েছিল প্রশাসন। এ সময়টিতে পর্যটন স্পটগুলো পর্যটক শূন্য ছিল। করোনা সংক্রমণ রোধে টাংগুয়ারসহ আশেপাশের এলাকায় পর্যটকদের ভ্রমণে নিষেধাজ্ঞা জারি করেছিল প্রশাসন।


টাংগুয়ার হাওর সংলগ্ন জয়পুর গ্রামের স্থানীয়রা বলছেন, করোনা শুরু হওয়ার প্রথম দিকে যেভাবে প্রশাসন কঠোর ছিল ওই ভাবে যদি আবার কঠোর না হয় তাহলে আমরা চরম স্বাস্থ্য ঝুঁকির মধ্যে পড়ব। কারণ কার মধ্যে করোনা আছে সেটা তো বোঝা মুশকিল। আর এখানে আসার পর দেখেছি কেউ মাস্ক বা সুরক্ষা সামগ্রী ব্যবহার করছেন না।পর্যটক ইকবাল মিয়া বলেন, আনন্দ উপভোগ করতে সবাই মিলে নৌকাযোগে হাওরে এসেছি। একদিনে তেমন কোনো ক্ষতি হবে না। আমরা করোনার স্বাস্থ্যবিধি মেনেই এসেছি।

তাহিরপুর উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সৈয়দ আবু আহম্মদ শাফী জানান, করোনার টিকা দেয়া হলেও সবাইকে সর্তকতা অবলম্বন করে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে, না হলে আমাদের সামনে আরও বড় বিপদ রয়েছে। তাহিরপুর উপজেলার নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. রায়হান কবির জানান, আজ থেকে উপজেলায় পর্যটক আসা বৃদ্ধি পাওয়ায় পর্যটকের আগমনের ক্ষেত্রে করোনা সংক্রান্ত যাবতীয় বিধিনিষেধ পালন করতে হবে এবং উচ্চস্বরে গান না বাজানোর জন্য বলা হয়েছে। যারা এই বিধিনিষেধ মানবেন না তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। পর্যটকদের স্বাস্থ্য বিধি সহ সকল নিয়ম মেনে চলার জন্য পর্যটন এলাকায় কঠোর পদক্ষেপ গ্রহণ করব।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn