ভাটির রাজনীতির রাজধানী খ্যাত দিরাইয়ে ক্ষমতাসীন দল আওয়ামী লীগে গ্রুপিং এখন তুঙ্গে। দিরাই শাল্লা থেকে বার বার নির্বাচিত, সংসদ সদস্য বর্ষীয়ান রাজনীতিবিদ সুরঞ্জিত সেনগুপ্তের জীবদ্দশায় গ্রুপিং না থাকলেও তার প্রয়াণের পর থেকেই দিরাই আওয়ামী লীগের হযবরল অবস্থা বিরাজ করছে। রাজনীতিতে নতুনমুখ স্থানীয় সংসদ সদস্য জয়া সেনগুপ্তা গ্রুপিং সামলাতে অনেকটা হিমশিম খাচ্ছেন।

জানা যায়, সদ্য প্রয়াত উপজেলা আওয়ামী লীগের সভাপতি বার বার নির্বাচিত ইউপি চেয়ারম্যান আছাব উদ্দিন সরদারের শোক সভাকে কেন্দ্র করে স্থানীয় এমপি বলয় ও উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী, উপজেলা আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মোশাররফ মিয়ার বলয় এখন মুখোমুখি অবস্থানে রয়েছে। মঞ্জুর আলম চৌধুরী, মোশাররফ মিয়া বলয় উপজেলা আওয়ামী লীগের একাংশ আগামী ৩ অক্টোবর শোক সভায় পরিকল্পনামন্ত্রী ও জেলা পরিষদের চেয়ারম্যান কে অতিথি করে প্রচারণা চালালে নড়ে-চড়ে বসে এমপি বলয়ের নেতাকর্মীরা। তারাও ২ অক্টোবর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদককে অতিথি করে শোক সভার আহবান করেন।

আওয়ামী লীগ নেতাকর্মীদের সাথে আলাপ করলে তারা বলেন, উপজেলা পরিষদের চেয়ারম্যান মঞ্জুর আলম চৌধুরী ও উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র মোশারফ মিয়ার বলয় দীর্ঘ একমাস ধরে শোক সভা সফল করতে উপজেলার বিভিন্ন ইউনিয়নে মিছিল-সমাবেশ করে প্রচারণা চালিয়ে আসছেন। গত শনিবার এমপি বলয়ের নেতাকর্মীরা এক সভায় ২ অক্টোবর শোকসভার করা ঘোষণা দেন। একদিনের ব্যবধানে উভয়পক্ষ শোক সভার আহবান করায় রাজনীতির মাঠ এখন সরগরম।

একই ব্যাক্তির আলাদা শোকসভার আয়োজন করার বিষয়ে জানতে চাইলে উপজেলা আওয়ামী লীগের সিনিয়র যুগ্ম সাধারণ সম্পাদক সাবেক মেয়র মোশাররফ মিয়া বলেন, উপজেলা আওয়ামী লীগের সভাপতি, করিমপুর ইউনিয়ন পরিষদের ৪ বারের চেয়ারম্যান আছাব উদ্দিন সরদারের শোকসভা করতে জেলা ও উপজেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দের সাথে আলোচনা করে ৩ অক্টোবর তারিখ নির্ধারণ করি। মাননীয় পরিকল্পনামন্ত্রী উপস্থিত থাকার সদয় সম্মতি প্রদান করায় গত ১৮ সেপ্টেম্বর দিরাইয়ে মাইকিং করা হয়। যেখানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান এমপি, বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি জেলা পরিষদের চেয়ারম্যান আলহাজ্ব নুরুল হুদা মুকুট সহ জেলা আওয়ামী লীগের নেতৃবৃন্দ।

তিনি বলেন, আছাব উদ্দিন সরদারের মৃত্যুর কয়েক মাস পেরিয়ে গেলেও কেউ শোক সভার আহবান করেননি। আমরা তৃনমূল আওয়ামী লীগ, যুবলীগ সহ সহযোগী সংগঠনের নেতৃবৃন্দ একমত হয়ে শোক সভার আহবান করলে একটি পক্ষ রাজনৈতিক প্রতিহিংসার কারণে আমাদের শোক সভার আগের দিন আরেকটি শোক সভার আহবান করেছে। তাদের সাজানো শোক সভাকে আছাব উদ্দিন সরদারের পরিবার বয়কট করেছে। এই শোকসভাকে কেন্দ্র করে দিরাইয়ের মানুষ সরকারের উন্নয়নের ছোঁয়া পাবে।  পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান সুনামগঞ্জের উন্নয়নের জন্য দিনরাত পরিশ্রম করে যাচ্ছেন। আমরা দিরাইবাসী সরকারের উন্নয়ন থেকে কেন বঞ্চিত হবো? দিরাইয়ের উন্নয়নের জন্য পরিকল্পনামন্ত্রীকে কাজে লাগিয়ে আমরা সরকারের উন্নয়নের ছোঁয়া লাগাতে চাই।

এমপি বলয়ের উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ সভাপতি এডভোকেট সোহেল আহমেদের সাথে মোবাইল ফোনে  কথা বললে তিনি বলেন,  আমাদের নেতা প্রয়াত সুরঞ্জিত সেনগুপ্তের সহধর্মিনী বর্তমান এমপি ড.জয়া সেনগুপ্তা নেতৃত্বে ঐক্যবদ্ধ আওয়ামী লীগ। এখানে আমাদেরকে না জানিয়ে পরিকল্পনা মন্ত্রী শোকসভায় আসবেন এটা দিরাই উপজেলা আওয়ামী লীগ মেনে নিতে পারে না। আমরা ঐক্যবদ্ধ আওয়ামী লীগ প্রয়াত আছাব উদ্দিন সরদারের শোকসভা ২ অক্টোবর করার জন্য প্রস্তুতি সভা করেছি এবং জেলা আওয়ামী লীগের সভাপতি ও সাধারণ সম্পাদককে জানিয়েছি। জেলা সভাপতি বিদেশে চিকিৎসার জন্য আছেন তিনি ভার্চুয়ালি সভায় যোগদান করবেন। ঢাকা থেকে আমাদের এমপি ড. জয়া সেনগুপ্তাও ভার্চুয়ালি যোগ দেবেন ২ অক্টোবরের শোকসভায়।

তিনি বলেন, মন্ত্রী আওয়ামী লীগের শোক সভায় আসছেন না, আসছেন বহিষ্কৃত আওয়ামী লীগ নেতা মোশাররফ মিয়ার ডাকে। এই বিষয়ে আমরা কেন্দ্রীয় নেতৃবৃন্দকে অবগত করেছি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn