বার্তা ডেক্সঃঃবরাবরের মতো এবারও দেশের সেরা করদাতাদের সম্মাননা দিচ্ছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এ জন্য বিভিন্ন ক্যাটাগরিতে ১৪১ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংস্থাকে ট্যাক্স কার্ড দেওয়া হবে।

সম্প্রতি এ তালিকা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। তালিকা অনুযায়ী চলতি অর্থ বছরে আইনজীবী ক্যাটাগরিতে ট্যাক্স কার্ডের জন্য নির্বাচিত হয়েছেন পাঁচ জন। এর মধ্যে রয়েছেন সুনামগঞ্জ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ব্যারিস্টার এনামুল কবির ইমন। জাতীয় ট্যাক্স কার্ড নীতিমালা অনুযায়ী ২০১৯-২০ কর বছরের জন্য ব্যক্তিপর্যায়ে ৭৬, কোম্পানি পর্যায়ে ৫৩ এবং অন্যান্য ক্ষেত্রে ১২টিসহ মোট ১৪১ ট্যাক্স কার্ড শিগগির প্রদান করবে দেশের রাজস্ব আদায়কারী প্রধান সংস্থাটি।

ব্যক্তি পর্যায়ে বিশেষ শ্রেণিতে ট্যাক্স কার্ড দেওয়া হচ্ছে জ্যেষ্ঠ নাগরিক, গেজেটভুক্ত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা, প্রতিবন্ধী, নারী ও তরুণ ক্যাটাগরিতে। আয়ের উৎস বা পেশার ১৩ ক্যাটাগরি হলো- ব্যবসায়ী, বেতনভোগী, চিকিৎসক, সাংবাদিক, আইনজীবী, প্রকৌশলী, স্থপতি, হিসাববিদ, নতুন করদাতা, খেলোয়াড়, অভিনেতা-অভিনেত্রী, শিল্পী (গায়ক-গায়িকা) এবং অন্যান্য। চলতি অর্থ বছরে আইনজীবী ক্যাটাগরিতে ট্যাক্স কার্ডের জন্য নির্বাচিতরা হলেন- ঢাকা দক্ষিণ সিটির মেয়র ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস, মেট্রোপলিটন চেম্বারের সভাপতি ব্যারিস্টার নিহাদ কবির, অ্যাডভোকেট তৌফিকা আফতাব, ব্যারিস্টার এনামুল কবির ইমন ও আহসানুল করিম।

নীতিমালা অনুযায়ী, ট্যাক্স কার্ডধারীরা বিভিন্ন জাতীয় অনুষ্ঠান এবং স্থানীয় সরকার আয়োজিত নাগরিক সংবর্ধনায় আমন্ত্রণ পাবেন। তারা সড়ক, বিমান বা নৌপথের ভ্রমণে টিকিট পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকারসহ আরও কিছু সরকারি সুবিধা পাবেন।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn