সাত মুসলিম দেশের উপর চাপানো নিষেধাজ্ঞার নতুন নির্দেশনামায় সোমবার সই করবেন ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউস সূত্রে খবর, আগের থেকে নির্দেশে বেশ কিছু বদল করে নতুন নির্দেশ নামা তৈরি করা হয়েছে। ঠিক কোথায় কোথায় এই বদল করা হয়েছে, সেটি এখনো পরিষ্কার না হলেও, নতুন আইন যে তৈরি, সেটি বলে দেওয়া হয়েছে। কয়েকদিন আগেই আমেরিকার নিরাপত্তার কারণ দেখিয়ে সাত মুসলিম দেশের মানুষের আমেরিকায় প্রবেশের উপর নিষেধাজ্ঞা চাপিয়েছিলেন ট্রাম্প। এই দেশগুলি থেকে ৯০ দিন কেউ আমেরিকায় ঢুকতে পারবেন না বলেই জানিয়েছিলেন তিনি। এছাড়া, মধ্য এশিয়ার দেশগুলি থেকে উদ্বাস্তু প্রবেশের উপরেও চাপানো হয়েছিল ১২০ দিনের নিষেধাজ্ঞা। পাশাপাশি, জানানো হয়েছিল, সিরিয়া থেকে স্থায়ীভাবে কেউ আসতে পারবেন না।
নির্দেশ কার্যকর হওয়ার পর থেকেই পৃথিবীজুড়ে নিন্দার ঝড় বয়। এমনকি আমেরিকার মধ্যেও শুরু হয় আন্দোলন। একাধিক বিমানবন্দর থেকে এই দেশগুলির আগত যাত্রীদের ফিরিয়ে দেওয়া হয় দেশে। শেষ পর্যন্ত আমেরিকার একাধিক বিচারালয়ের সিদ্ধান্তের ফলে সাময়িকভাবে স্থগিত রাখা হয় নতুন আইনের কার্যকারিতা। এখন দেখার, ভোল পাল্টে আইন কতটা স্বাধীনতা দেবে মুসলিম দেশের মানুষদের।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn