বগুড়ার শিবগঞ্জের মোকামতলা এলাকা থেকে নব্য জেএমবির উত্তরাঞ্চলের সামরিক শাখার প্রধান ও শুরা সদস্য বাবুল আক্তার ওরফে বাবুল মাস্টারসহ চারজনকে গ্রেফতার করেছে  বগুড়া জেলা পুলিশ। ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে জেএমবি সদস্যরা মোকামতলা বন্দর এলাকায় সমবেত হলে বুধবার দিবগত রাত ১টার দিকে তাদের গ্রেফতার করা হয়।  তাদের কাছ থেকে ৯এমএম বিদেশি পিস্তল, ম্যাগজিন, ১৫ রাউন্ড গুলি, ৪টি বার্মিজ চাকু ও একটি চাপাতি উদ্ধার করা হয়েছে। 
গ্রেফতারকৃতরা হলো- দিনাজপুরের বিরামপুরের মৃত শফিকুল ইসলামের ছেলে জেএমবির উত্তরাঞ্চলের সামরিক শাখার প্রধান ও সুরা সদস্য বাবুল আক্তার ওরফে বাবুল মাস্টার (৪৫)। নওগাঁ জেলার মান্দা থানার হাজী পাড়ার মৃত লোকমান আলীর ছেলে সুরা সদস্য দেলোয়ার হোসেন ওরফে মিজান মিস্ত্রী (৩৯)। জেএমবি সদস্য সাতক্ষীরা জেলা সদরের তালোইগাছা এলাকার মৃত আব্দুল করিমের ছেলে আলমগীর হোসেন ওরফে আরিফ (২৮), গাজীপুরের কাপাসিয়া থানার আড়াল এলাকার আহম্মেদ আলীর ছেলে আফজাল হোসেন ওরফে লিমন (৩২)। বৃহস্পতিবার দুপুরে বগুড়ার পুলিশ সুপার মো. আসাদুজ্জামান বিপিএম তার সভাকক্ষে  আয়োজিত সংবাদ সম্মেলনে জানান, নব্য জেএমবির উত্তরাঞ্চলে সামরিক শাখার প্রধান বাবুল মাস্টার ও দেলোয়ার ওরফে মিজান মিস্ত্রী পুলিশের কাছে মোস্ট ওয়ান্টেড হিসেবে তালিকাভুক্ত। তার নেতৃত্বে নব্য জেএমবির সদস্যরা রাজধানী ঢাকায় বড় ধরনের হামলার পরিকল্পনার করছিল। একারণে তারা ঢাকায় যাওয়ার উদ্দেশ্যে মোকামতলায় সমবেত হয়। পুলিশ গোপন সূত্রে সংবাদ পেয়ে বুধবার রাতের দিকে জেলা পুলিশ ও পুলিশ হেড কোয়াটার্স ইন্টিটেলিজেন্স শাখা যৌথভাবে সেখানে অভিযান চালিয়ে ৪জনকে গ্রেফতার করে।
পুলিশ সুপার আরো জানান, গ্রেফতারকৃত জঙ্গি নেতা বাবুল ২০০৩-১৩ সাল পর্যন্ত উত্তরাঞ্চলের বিভিন্ন জেলায় দাওয়াতি কার্যক্রম পরিচালনা করে আসছিল। ২০১৪ সালে নব্য জেএমবিতে যোগ দেয়, সাংগঠনিক কাজে দক্ষ হওয়ায় ২০১৭ সালের প্রথমের দিকে তাকে উত্তরবঙ্গে সামরিক শাখা প্রধানের দায়িত্ব দেওয়া হয়। ২০১৫ সালের ১০ নভেম্বর রংপুর জেলার কাউনিয়া থানার খাদেম আলী হত্যা মামলার অন্যাতম চার্জশিটভুক্ত আসামি বাবুল। এছাড়াও ২০১৬ সালের ২৫ মে গাইবান্ধার গোবিন্দগঞ্জ থানার মহিমাগঞ্জ বাজারের জুতা ব্যবসায়ী দেবেশ চন্দ্র প্রামানিক হত্যাকাণ্ডে মোটরসাইকেল সরবরাহ করেছিল। গ্রেফতারকৃত জঙ্গি দেলোয়ার হোসেন ২০০৫-১২ সাল পর্যন্ত জেএমবিতে বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে আসছিল। ২০১৩ সালে নতুন জঙ্গি সংগঠন জুনুদ আত তাওহীদ আল খিলাফাহ এ যোগদান করে। ২০১৪ সালে নব্য জেএমবিতে যোগ দিয়ে উত্তরের কয়েকটি জেলায় সাংগঠনিক কার্যক্রম পরিচালনা করত। ২০১৫ সালে বগুড়ার শেরপুরের গাড়িদহের জোয়ানপুর কুঠিরভিটা গ্রামে উত্তরের নব্য জেএমবির আস্তানা গড়ে তোলে। এই আস্তানা থেকে উত্তরের বিভিন্ন জেলায় জেএমবির অপরাধমূলক কর্মকাণ্ডের জন্য বোমা সরবরাহ, হামলার পরিকল্পনা, শিয়া মসজিদে হামলার পরিকল্পনা ও ২টি আগ্নেয়াস্ত্র সরবরাহ করা হয়েছিল এই আস্তানা থেকে। 
এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn