সুনামগঞ্জ :: দক্ষিণ সুনামগঞ্জে উপজেলায় পাগলা বাজারে স্কুল ছাত্র শাহানুর হত্যার প্রতিবাদে পাগলা সরকারি হাই স্কুল এন্ড কলেজের শিক্ষার্থীদের রাস্তা অবরোধ। প্রশাসন ও জনপ্রতিনিধিদের হস্তক্ষেপে স্কুল শিক্ষার্থীরা তাদের অবরোধ প্রত্যাহার করে নেয়। শনিবার (২২ জুন) সকাল ৯ থেকে সাড়ে ১১টা পর্যন্ত সিলেট-সুনামগঞ্জ সড়ক অবরোধ করে পাগলা বাজার বাস স্ট্যান্ড এলাকায় মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচী পালন করে স্কুল শিক্ষার্থী ও স্থানীয় এলাকাবাসী। বিক্ষোভকারীরা স্কুল শিক্ষার্থী শাহানুর মিয়া হত্যার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান। এ হত্যার নেপথ্যে ইউনিয়ন চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যানের প্রত্যক্ষ মদদ থাকার অভিযোগ করেন শিক্ষার্থীরা। আগামী ২৪ ঘন্টার মধ্যে হত্যাকারীদের গ্রেপ্তার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেন তারা। আড়াই ঘন্টাব্যাপী এই অবরোধ কর্মসূচীর ফলে সড়কের দুই পাশের কয়েক কিলোমিটার এলাকার প্রচণ্ড যানজটের সৃষ্টি হয়। বিক্ষোভকারীরা টায়ারে আগুন জ্বালিয়ে রাস্তা বন্ধ করে ঝটিকা মিছিল করে। এসময় বিক্ষোভকারী সাধারণ ছাত্রদের রাস্তায় শুয়ে থাকতেও দেখা যায়। পরে উপজেলা নির্বাহী অফিসার মো. সফি উল্লাহ, দক্ষিণ সুনামগঞ্জ থানার ওসি হারুনুর রশীদ চৌধুরী ও উপজেলা ভাইস চেয়ারম্যান নূর হোসেনের হস্তক্ষেপে অবরোধ কর্মসূচী প্রত্যাহার করেন বিক্ষোভ কারীরা।

বিক্ষোভ প্রত্যাহার কালে ছাত্রছাত্রীরা বলেন, শাহানুর একজন নিরীহ দরিদ্র পরিবারের ছেলে। দু’পক্ষের সংঘর্ষ চলাকালে স্কুল থেকে বাড়ি ফেরার পথে প্রতিপক্ষের এলোপাথাড়ি কুপ ও ছুরিকাঘাতে সে নিহত হয়েছে। তার হত্যাকাণ্ডে জড়িতদের আইনের আওতায় এনে দৃষ্টান্তমুলক শাস্তির দাবি জানান। এসময় নিহতের পরিবারের প্রতি শোক প্রকাশ করেন তারা। এসময় উপস্থিত ছিলেন সাবেক পশ্চিম পাগলা ইউপির সাবেক চেয়ারম্যান জগলুল হায়দার, পাগলা হাইস্কুল এন্ড কলেজের সহকারী প্রধান শিক্ষক আরব আলী, শহিদুল ইসলাম, নাসির আলী প্রমুখ। দক্ষিণ সুনামগঞ্জ থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) হারুনুর রশিদ চৌধুরী বলেন, নিহত শাহানুর একজন স্কুলছাত্র। তার হত্যায় জড়িতদের আইনের আওতায় আনা হবে। তিনি আরও বলেন, এ হত্যায় এখনো কোনো মামলা হয় নি। আপনারা আসামীদের নাম উল্লেখ করে মামলা করুন। আমরা আসামীদের গ্রেপ্তার করে বিচারের আওতায় নিয়ে আসবো। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা ভাইস চেয়ারম্যান নুর হোসেন বলেন, নিহত স্কুলছাত্র শাহানুরের হত্যায় আমরা মর্মাহত। পরিকল্পনামন্ত্রী এম.এ মান্নান হত্যাকাণ্ডে জড়িতদের দৃষ্টান্তমুলক শাস্তি প্রদান করতে সবরকম পদক্ষেপ নেয়া হবে বলে আশ্বস্ত করেছেন বলে জানান উপজেলা ভাইস চেয়ারম্যান। দক্ষিণ সুনামগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. সফি উল্লাহ বলেন, আপনাদের দাবি যৌক্তিক। আপনারা থানায় মামলা করুন। আসামিদের বিরুদ্ধে যথাযথ আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। উল্লেখ্য গত ২০ জুন দুপক্ষের সংঘর্ষ চলাকালে স্কুল থেকে বাড়ি ফেরার পথে প্রতিপক্ষের হামলায় স্কুল ছাত্র শাহানুর নিহত হয়। এ হত্যায় জড়িত সন্দেহে ১৩ জনকে আটক করেছে। পরে আসামীদেরকে বিজ্ঞ আদালতে চালান দেয়া হয়েছে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn