ব্রিটেনে ৩ এপ্রিল পানিশ মুসলিম ডে বা ‘মুসলমানদের শাস্তি’ দেয়ার আহবান জানিয়ে গত মার্চ মাসের প্রথম সাপ্তাহে যুক্তরাজ্যের বিভিন্ন পাঁচটি শহরে বিভিন্ন ঠিকানায় অজ্ঞাত পরিচয়ে কয়েকশ’ চিঠি পোস্ট করা হয়। এমনকি মুসলিম এমপি, মেয়র ও জনপ্রতিনিধিদেরও হুমকি দিয়ে এ বর্ণবাদী চিঠি পোষ্ট করা হয়। তবে এর বিপরীতে এই দিনকে ‘সুখে থাকি এক সাথে’ বা হেপিয়ার টু গেদার নামে সলিডারিটি মানব বন্ধন করেছে কমিউনিটির সর্বস্থরের মানুষ। এতে মুসলিম ছাড়া বিভিন্ন ধর্মের শত শত মানুষ অংশনেন। মঙ্গলবার বিকালে ইস্ট লন্ডন মসজিদের সামনে বিশাল মানববন্ধ অনুষ্ঠিত হয়। এসময় স্থানীয় এমপি রুশনারা আলী, টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগস, ইস্ট লন্ডন মসজিদের ডায়রেক্টর দেলোয়ার হোসেন খানসহ কমিউনিটি নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।
স্থানীয় সংবাদিকদের প্রশ্নের জবাবে রুশনারী এমপি বলেছেন, আমরা এই চিঠি পেয়ে ভীত নই, কোন বর্ণবাদী শক্তি আমাদের কমিউনিটিকে বিভক্ত করতে পারবেনা, তিনি বর্ণবাদীদের বিরুদ্ধে আরো কঠোর হতে সরকারের প্রতি আহবান জানান। এদিকে গত মার্চ মাসের চিঠিতে অপরাধের তীব্রতার উপর ‘পয়েন্ট সিস্টেম ভিত্তিক’ জনগণকে মৌখিক এবং শারীরিকভাবে মুসলমানদের উপর হামলা চালাতে বলা হয়েছিল ৩ এপ্রিল মঙ্গলবার। এই রিপোর্ট লিখা পর্যন্ত যুক্তরাজ্যের কোথাও কোন এই ধরনের দুঘর্টনার সংবাদ পাওয়া যায়নি।

 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn