তীব্র আন্দোলনের মুখে যুক্তরাষ্ট্রের টেক্সাসে সম্প্রতি পাস হওয়া গর্ভপাত বিরোধী আইন সাময়িকভাবে বাতিল করেছে দেশটির একটি আদালত। ওই আইনের মাধ্যমে গর্ভ ধারণের ছয় সপ্তাহ পর গর্ভপাত নিষিদ্ধ করা হয়েছিল। ওই আইনের বৈধতা চ্যালেঞ্জের মুখে পড়ায় আইনটি কার্যকর না করার অনুরোধ জানায় বাইডেন প্রশাসন। যুক্তরাষ্ট্রের জেলা জজ রবার্ট পিটম্যান সেই অনুরোধ অনুমোদন করেছেন। হোয়াইট আইন আদালতের এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বলছে, এর ফলে যুক্তরাষ্ট্রের সাংবিধানে দেওয়া নারী অধিকারের বিষয়টি ফের প্রতিষ্ঠিত হচ্ছে। এই সিদ্ধান্তকে একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হিসেবে দেখছে হোয়াইট হাউস।

টেক্সাস অঙ্গরাজ্যে পাস হওয়া ওই আইন গত মাসে কার্যকর হয়। একে যুক্তরাষ্ট্রের গর্ভপাতবিষয়ক সবচেয়ে কঠোর আইন বলা হচ্ছিল। এরপর থেকে ওই আইনের প্রতিবাদে রাস্তায় নেমে আসেন নারীরা। ১৯৭৩ সালে যুক্তরাষ্ট্রের সুপ্রিম কোর্টের ‘রো বনাম ওয়েড’ নামের ঐতিহাসিক রায়ে মার্কিন নারীদের গর্ভপাতে বৈধতা দেওয়া হয়েছিল। রো বনাম ওয়েড আইনের প্রসঙ্গ তুলে টেক্সাসের গর্ভপাতবিরোধী নতুন আইনের সমালোচনা করেছিলেন আন্দোলনকারীরা। নতুন আইনকে ১৯৭৩ সালের ‘রো বনাম ওয়েড’ আইনের লঙ্ঘন বলে দাবি করছিলেন তারা। এসবের পরিপ্রেক্ষিতেই এই নতুন সিদ্ধান্ত নিয়েছে আদালত।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn