মহান মহান বিজয় দিবস যথাযোগ্য মর্যাদায় উদযাপনের লক্ষে মাসব্যাপী কর্মসূচি নিয়েছে জেলা প্রশাসন। আজ শুক্রবার বিজয়ের মাসের প্রথম দিন সকাল ১০টায় সদর উপজেলার ডলুরা, তাহিরপুর উপজেলার টেকেরঘাট ও দোয়ারাবাজার উপজেলার বাঁশতলা স্বাধীনতা উপত্যকায় স্বাধীনতার স্মারকস্তম্ভে পুষ্পস্তবক অর্পন করা হবে।
২ ডিসেম্বর থেকে সুবিধাজনক সময়ে উচ্চ বিদ্যালয় ও মাদ্রাসা সমূহে মুুক্তিযুদ্ধের গল্প বলবেন মুক্তিযোদ্ধারা।
৬ ডিসেম্বর সকাল ১০টায় সুনামগঞ্জ মুক্ত দিবস উপলক্ষে শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, বেলা ১১টায় র‌্যালি ও আলোচনা সভা।
১৪ ডিসেম্বর সকাল সাড়ে ৮টায় শহীদ বুদ্ধিজীবী দিবস উপলক্ষে কেন্দ্রীয় শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পন, সকাল ১০টায় জেলা শিল্পকলা
একাডেমিতে মুক্তিযুদ্ধ বিষয়ক চিত্রাংকন ও উপস্থিত রচনা লিখন প্রতিযোগিতা ও আলোচনা সভা।
১৫ ডিসেম্বর সকাল ১০টায় ডলুরা শহীদ মুক্তিযোদ্ধা সমাধিতে পুষ্পস্তবক অর্পন, মিলাদ মাহফিল ও আলোচনা সভা, বেলা ১১টায় জেলা শিল্পকলা একাডেমিতে গণিত ও রিয়েলিটি শো, বিকাল ৩টায় জেলা স্টেডিয়ামে শুটিং প্রতিযোগিতা।
১৫ ডিসেম্বর থেকে ১৭ ডিসেম্বর সরকারি ও বেসরকারি ভবনসমূহে আলোকসজ্জা, সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত জেলা শিল্পকলা একাডেমি প্রাঙ্গণে বিজয় মেলা।
১৬ ডিসেম্বর প্রত্যুষে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে দিবসের সূচনা, সুর্যোদয়ের সাথে সাথে জেলা প্রশাসন কার্যালয়ের শহীদ মুক্তিযোদ্ধা স্মৃতিফলকে পুষ্পস্তবক অর্পন, সকল সরকারি, বেসরকারি প্রতিষ্ঠান ও ভবনে যথাযোগ্য মর্যাদার সাথে জাতীয় পতাকা উত্তোলন, সকাল সাড়ে ৮টায় জেলা স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, কুচকাওয়াজ ও সালাম গ্রহণ, সকাল ৯ টায় শরীরচর্চা প্রদর্শনী, বেলা সাড়ে ১১টায় শহীদ আবুল হোসেন মিলনায়তনে বীর মুক্তিযোদ্ধা, যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এবং শহীদ পরিবারের সংবর্ধনা, স্ব স্ব ধর্মীয় প্রতিষ্ঠানে জাতির শান্তি ও অগ্রগতি কামনা করে মসজিদ, মন্দির, গীর্জায় বিশেষ মোনাজাত ও প্রার্থনা, দুপুর ১.৩০মি. হাসপাতাল, জেলখানা ও শিশু পরিবরে উন্নতমানের খাবার পরিবেশন, বিকাল সাড়ে ৩টায় সরকারি এসসি বালিকা উচ্চ বিদ্যালয়ে মহিলঅ সমাবেশ ও ক্রীড়া অনুষ্ঠান, জেলা স্টেডিয়ামে কাবাডি প্রতিযোগিতা, বিকাল ৪টায় প্রীতি ফুটবল প্রতিযোগিতা, সন্ধ্যা ৬টায় শহীদ আবুল হোসেন মিলনায়তনে মুক্তিযুদ্ধ বিষয়ক চলচ্চিত্র প্রদর্শনী, সাড়ে ৬টায় জেলা শিল্পকলা একাডেমির হাছনরাজা মিলনায়তনে মুক্তিযুদ্ধ শীর্ষক আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠান।
২০ ডিসেম্বর বিকাল ৩টায় জেলা সরকারি গ্রন্থাগারে রচনা, চিত্রাংকন ও বইপাঠ প্রতিযোগিতা।
৩১ ডিসেম্বর জেলঅ শিল্পকলা একাডেমিতে বিভিন্ন কার্যক্রম ও প্রতিযোগিতার পুরস্কার বিতরণ।
এছাড়াও মাসব্যাপী সকল উপজেলা ও জেলা শিল্পকলা একাডেমিতে সাধারণ জ্ঞান ও বিতর্ক প্রতিযোগিতা, শহরের উল্লেখযোগ্য স্থানসমূহে মুক্তিযুদ্ধের ইতিহাস ভিত্তিক ইতিহাস ভিত্তিক ভ্রাম্যমান চলচ্চিত্র প্রদর্শনী।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn