বৃটেনের লাল তালিকা থেকে সব দেশকে বাদ দেয়া হচ্ছে। কোভিড-১৯ মোকাবিলায় ঝুঁকিপূর্ণ দেশগুলোকে লাল তালিকাভুক্ত করেছিল বৃটেন। এখন দেশটির পরিবহনমন্ত্রী গ্র্যান্ট শ্যাপস জানিয়েছেন, বৃটেনের লাল তালিকায় থাকা সর্বশেষ ৭টি রাষ্ট্রকে এ তালিকা থেকে বাদ দেয়া হচ্ছে। আগামী ১লা নভেম্বর থেকে এ সিদ্ধান্ত কার্যকর হতে যাচ্ছে বলে টুইটারে জানিয়েছেন 

তিনি। বিবিসি’র খবরে জানানো হয়েছে, বর্তমানে লাল তালিকায় থাকা রাষ্ট্রগুলো হচ্ছে কলোম্বিয়া, ডমিনিক্যান রিপাবলিক, ইকুয়েডর, হাইতি, পানামা, পেরু ও ভেনিজুয়েলা। আগামী সোমবার থেকে এসব রাষ্ট্র থেকে নাগরিকদের বৃটেনে প্রবেশের পর আর বাধ্যতামূলক কোয়ারেন্টিনের প্রয়োজন হবে না। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে- অবশ্যই সবাইকে ভ্যাকসিন সার্টিফিকেট দেখাতে হবে।

যদিও লাল তালিকা প্রক্রিয়া বন্ধ হচ্ছে না বলে জানিয়েছেন বৃটিশ পরিবহনমন্ত্রী। এ নিয়ে শ্যাপস বলেন, আমরা নাগরিকদের সুরক্ষা নিশ্চিতে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে লাল তালিকার প্রক্রিয়া অব্যাহত রাখবো।প্রয়োজনে যে কোনো দেশ ও অঞ্চলকে লাল তালিকায় যুক্ত করার জন্য আমরা প্রস্তুত। এখন থেকে প্রতি তিন সপ্তাহে একবার এই লাল তালিকা পর্যালোচনা করা হবে। শ্যাপস আরও বলেন, ভ্রমণ ও এই শিল্পের সঙ্গে জড়িত সব কর্মকর্তা-কর্মচারীদের জন্য এটি অবশ্যই ভালো খবর।

তিনি জানিয়েছেন, সোমবার থেকে আরও ৩০টি দেশ ও অঞ্চলকে বৃটেনের ইনবাউন্ড টিকা নীতিতে যুক্ত করা হচ্ছে। এরমধ্যে রয়েছে আর্জেন্টিনা, তানজানিয়া, কম্বোডিয়া, পেরু ও উগান্ডার মতো দেশ। এ নিয়ে এ তালিকায় মোট যুক্ত করা হলো ১৩৫টি দেশকে। এসব দেশ থেকে অনুমোদিত ভ্যাকসিনের দুই ডোজ গ্রহণ করলে তাকে বৃটেনে প্রবেশে কোনো অতিরিক্ত প্রক্রিয়ার মধ্য দিয়ে যেতে হবে না। তাদের থাকতে হবে না আইসোলেশনেও। তবে বৃটেনে প্রবেশের দ্বিতীয় দিনের মধ্যে তাদেরকে একটি কোভিড পরীক্ষা করতে হবে। অপরদিকে যারা ভ্যাকসিন নেননি তাদেরকে অবশ্যই বৃটেনে প্রবেশের ৭২ ঘণ্টা আগে কোভিড পরীক্ষা করতে হবে। বৃটেনে প্রবেশের পর তাদেরকে ১০ দিন আইসোলেশনে থাকতে হবে। একইসঙ্গে ২য় ও ৮ম দিনে পিসিআর টেস্ট করতে হবে।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn