মাফরোজা সিদ্দিকা বুশরা সুনামগঞ্জ :-

সারাদেশে হুইল চেয়ারে চলাচলকারী এ গ্রেডের যুদ্ধাহত জাতীয় পদকপ্রাপ্ত ৩ মুক্তিযোদ্ধার অন্যতম যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এস.এম সামছুল ইসলামের সম্মানার্থে সুনামগঞ্জে সংবর্ধনা ও ভাষা সৈনিকদের স্মরণে স্মরণসভা হয়েছে।বৃহস্পতিবার (৯ ফেব্রæয়ারি) বিকেল ৩টা থেকে রাত ১০টা পর্যন্ত সুনামগঞ্জ জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এ সংবর্ধনা ও স্মরণ সভার আয়োজন করা হয়। জমকালো আয়োজনের মধ্যে দিয়ে দিনব্যাপী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক দিদারে আলম মো.মাকসুদ চৌধুরী।

আয়োজক সংগঠণ আমরা মুক্তিযোদ্ধার সন্তান সংগঠনের জেলা শাখার সভাপতি সাংবাদিক বাউল আল-হেলালের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন সাবেক সাংসদ ও জেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ্ব মতিউর রহমান,সরকারী কলেজের অধ্যক্ষ রজত কান্তি সোম মানস, যুদ্ধকালীন কোম্পানী কমান্ডার এডভোকেট আলী আমজাদ,জেলা ইউনিট কমান্ড এর সাবেক ডেপুটি কমান্ডার আবু সুফিয়ান, বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম আজাদ,অধ্যাপক আব্দুল হালিম,জেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারন সম্পাদক হায়দার চৌধুরী লিটন, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক এডভোকেট শামছুল আবেদীন,সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাজী আবুল কালাম,বিশ্বম্ভরপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি বেনজির আহমদ মানিক, তাহিরপুর উপজেলা চেয়ারম্যান করুনাসিন্ধু চৌধুরী বাবুল,রিপোর্টার্স ইউনিটির সভাপতি লতিফুর রহমান রাজু,জেলা শ্রমিক লীগের সভাপতি সেলিম উদ্দিন আহমদ, সলুকাবাদ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান নুরে আলম সিদ্দিকী তপন, সিলেট বিভাগ যুব কল্যাণ সংস্থার সাধারণ সম্পাদক হুমায়ুন রশিদ চৌধুরী, বুলচান্দ উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আহমদ আলী আনোয়ার,এসসি উচ্চ বালিকা বিদ্যালয়ের সহকারী শিক্ষক সুবল বিশ্বাস,ভাটিপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি পাখি,গীতিকার নির্মল কর জনি,মুক্তিযোদ্ধার সন্তান জহীর আহমদ সোহেল,সাংবাদিক হোসাইন মাহমুদ শাহীন, আমরা মুক্তিযোদ্ধার সন্তান তাহিরপুর উপজেলা শাখার সভাপতি মো. হোসাইন শরীফ বিপ্লব,সাধারন সম্পাদক আবুবক্কর সিদ্দিক ও বুলচাঁন্দ উচ্চ বিদ্যালয়ের ছাত্র শহীদনূর রহমান প্রমুখ।

পরে ভাষা শহীদ,বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের উপর বাউল কামাল পাশা (কামাল উদ্দিন) রচিত গান পরিবেশন করেন বাউল শফিকুন নূর,বাউল আল-হেলাল,সাংবাদিক রাজু আহমেদ রমজান,ছাত্র রিদওয়ান আহমদ ও আফিকা হাসানা তাসনিম প্রমুখ।

সভায় জাতীয়,আঞ্চলিক ও স্থানীয় পর্যায়ে ভাষা আন্দোলনে অংশগ্রহনকারী  সাবেক পররাষ্ট্রমন্ত্রী আলহাজ্ব আব্দুস সামাদ আজাদ,ড.আখলাকুর রহমান,অধ্যাপক শাহেদ আলী,আওয়ামীলীগ নেতা আকমল আলী মোক্তার, এডভোকেট আছদ্দর আলী,এডভোকেট খলিলুর রহমান,আলফাত উদ্দিন আহমদ মোক্তার,সাবেক এমএনএ আব্দুল হক,সাবেক এমপি এডভোকেট আব্দুর রইছ,জননেতা আব্দুজ জহুর,মহকুমা শিল্পকলা একাডেমির প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক মুহাম্মদ আবদুল হাই ও জেলার ৫ প্রধান লোককবির মধ্যমণি গানের সম্রাট বাউল কামাল পাশা (কামাল উদ্দিন) এবং ভাষা আন্দোলনে কারাবরনকারী নেতা হোসেন বখত ও মাওলানা ছাদিকুর রহমান সহ সুনামগঞ্জের সকল ভাষা সৈনিকদের স্মরণ করা হয়।

সংবর্ধিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এস.এম সামছুল ইসলাম তাঁর বক্তব্যে মুক্তিযুদ্ধে অসামান্য অবদানের জন্য ভারতের প্রধানমন্ত্রী শ্রীমতি ইন্দিরা গান্ধীর প্রতি কৃতজ্ঞতা জানান। বঙ্গবন্ধুর আহবানে সাড়া দিয়ে নেতা ও দেশকে ভালবেসে মুক্তিযুদ্ধে আহত হয়ে ৫১ বছর ধরে পঙ্গুত্ব বরন করে চলেছেন উল্লেখ করে তিনি বলেন, আমরা মুক্তিযোদ্ধা হলেও আমাদের নেত্রী শেখ হাসিনা দেশের জন্য সবচেয়ে বেশী ত্যাগ স্বীকার করেছেন। এখনও দিবারাত্রি পরিশ্রম করছেন আমরা সারা দেশ জাতি মুক্তিযোদ্ধা জনতার জন্য। তাই জাতি হিসেবে জাতির জনকের কন্যার সাথে আমরা যদি থাকতে পারি তাহলে এই দেশ আরো অনেকদূর এগিয়ে যাবে। পরে অতিথিবৃন্দ সংবর্ধিত যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এস.এম সামছুল ইসলামের হাতে সম্মাননা ক্রেস্ট তুলে দেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক দিদারে আলম মো. মাকসুদ চৌধুরী বলেন, জীবিত ও প্রয়াত মুক্তিযোদ্ধাদের সর্বশেষ সম্মান জানাতে আমরা ঐক্যবদ্ধভাবে উদ্যোগ নেবো। সুনামগঞ্জের ভাষা সৈনিকদেরও ভাষা আন্দোলনে অসামান্য অবদান রয়েছে। তাদের সকলের প্রতি জেলা প্রশাসনের পক্ষ থেকে কৃতজ্ঞতা জানাচ্ছি। তিনি বলেন,জাতীয় বীর যুদ্ধাহত মুক্তিযোদ্ধা এসএম সামছুল ইসলাম শুধু সুনামগঞ্জের নয় সারা দেশের গৌরব ও অহংকার। যিনি দীর্ঘ ৫১টি বছর ধরে পঙ্গুত্ব বরন করে চলেছেন। তিনি কষ্ট পেলেও আমরা তাকে উপযুক্ত সম্মান ও শ্রদ্ধা দিয়ে তার কষ্টকে লাগব করার পাশাপাশি সবার আনন্দ ও উৎসাহ হিসেবে ধরে রাখবো। তিনি আজীবন আমাদের প্রেরণার উৎস হয়ে বেঁচে থাকবেন। 

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn