বার্তা ডেক্সঃঃবয়স ১০০ বছর পার হয়েছে, তাতে কী! করোনাকালীন দুর্যোগে মানুষের পাশে দাঁড়াতে বেছে নিলেন হেঁটে হেঁটে তহবিল সংগ্রহের কাজ। লন্ডনের উপকণ্ঠে নিজের বাড়ির বাগানে প্রতিদিন ১০০ বার করে ৮০ মিটার পথ হেঁটেছেন। এর মাধ্যমে তহবিল সংগ্রহ করেছেন সাড়ে চার লাখ পাউন্ড। বলছি বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটিশ নাগরিক দবিরুল ইসলামের কথা। শতবর্ষী এই নাগরিকের এমন অনন্য সাধারণ উদ্যোগের স্বীকৃতিসরূপ ব্রিটেনের রানির পক্ষ থেকে তাকে অর্ডার অব দ্য ব্রিটিশ এম্পায়ার (ওবিই) পদক দেওয়া হয়েছে। প্রতিবছর রানি এলিজাবেথের জন্মদিনে ব্রিটেনের সমাজে যারা ইতিবাচক পরিবর্তন আনার চেষ্টা করেন, তাদেরকে এই সম্মানে ভূষিত করা হয়। গত জুন মাসে সম্মাননাটি জানানোর কথা থাকলেও করোনার কারণে তা পিছিয়ে যায়। লন্ডনের বো এলাকায় বসবাস করেন দবিরুল ইসলাম। করোনা মহামারি মারাত্মকভাবে ছড়িয়ে পড়ার পর গত এপ্রিলে হেঁটে হেঁটে তহবিল সংগ্রহের সিদ্ধান্ত নেন। তখন রমজান মাস চলছিল, তাতে অবশ্য দমে যাননি দবিরুল। জীর্ণ শরীর নিয়েই উঠে দাঁড়িয়েছেন। মানুষকে সাহায্য করার উদ্দেশে তার এমন ত্যাগ সাড়া ফেলে দেয় ব্রিটিশ সমাজে। অনেকেই তার তহবিলে অর্থ সহায়তা করতে এগিয়ে আসেন।

british queen elizabeth infections corona

১৯২০ সালে দবিরুল ইসলাম চৌধুরী জন্মগ্রহণ করেন সিলেটের দিরাইতে। উচ্চশিক্ষার জন্য ১৯৫৭ সালে পাড়ি জমিয়েছেন ব্রিটেনে। তারপর সেখানেই থিতু হয়েছেন। দবিরুল ইসলাম স্থানীয় এলাকার জনপ্রিয় কমিউনিটি লিডার। ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময়ও তহবিল সংগ্রহ করে মাতৃভূমিতে পাঠিয়েছিলেন তিনি।

এই পোস্টটি শেয়ার করতে চাইলে :Share on FacebookShare on Google+Tweet about this on TwitterEmail this to someoneShare on LinkedIn